ছবি-সংগৃহীত
আন্তর্জাতিক

সচিবের চেয়ে বেতন কম প্রধানমন্ত্রীর!

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর চেয়ে বেশি বেতন পেয়ে থাকেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা। এমনকি পাকিস্তানের প্রধানমন্ত্রীর বেতন দেশটির কেন্দ্রীয় মন্ত্রী ও সচিবদের চেয়েও কম।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের মন্টানায় টিকটক নিষিদ্ধ!

মঙ্গলবার (১৬ মে) পাকিস্তানের পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) কাছে পেশ করা নথিতে এসব তথ্য উঠে এসেছে।

পাকিস্তানের সুপ্রিম কোর্টের বিচারকদের বেতন দেশটির প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, মন্ত্রী, ফেডারেল সচিব এবং সংসদ সদস্যদের চেয়েও বেশি। বেতন পাওয়ার ক্ষেত্রে পাকিস্তানের প্রধান বিচারপতি প্রথম, সুপ্রিম কোর্টের বিচারপতিরা দ্বিতীয়, প্রেসিডেন্ট তৃতীয় স্থানে রয়েছেন। অন্যদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী দেশটির মন্ত্রী ও ফেডারেল সচিবদের চেয়েও কম বেতন পেয়ে থাকেন।

আরও পড়ুন : ভারতে পদ হারালেন আইনমন্ত্রী

পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান নূর খান কমিটির সদস্যদের জানান, পাকিস্তানের প্রেসিডেন্টের বেতন যেখানে ৮ লাখ ৯৬ হাজার ৫৫০ পাকিস্তানি রুপি সেখানে দেশটির প্রধানমন্ত্রী বেতন পান ২ লাখ ১ হাজার ৫৭৪ রুপি। একই সময়ে, পাকিস্তানের প্রধান বিচারপতি বেতন পান ১৫ লাখ ২৭ হাজার ৩৯৯ রুপি।

এছাড়া পাকিস্তানের সুপ্রিম কোর্টের বিচারপতিদের বেতন ১৪ লাখ ৭০ হাজার ৭১১ রুপি এবং কেন্দ্রীয় মন্ত্রীরা বেতন পান ৩ লাখ ৩৮ হাজার ১২৫ রুপি। অন্যদিকে দেশটির একজন সংসদ সদস্য বেতন পান ১ লাখ ৮৮ হাজার রুপি এবং ২২তম গ্রেডের একজন অফিসার বেতন পান ৫ লাখ ৯১ হাজার ৪৭৫ রুপি।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি এবং সুপ্রিম কোর্টের অন্যান্য বিচারপতিরা বেতন ছাড়াও কী কী সুযোগ-সুবিধা পান, তা জানতে চেয়েছিল পিএসি। কিন্তু সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার মঙ্গলবারের বৈঠকে হাজির না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে কমিটি।

আরও পড়ুন : ১৭ দিন পর ৪ জীবিত শিশু উদ্ধার!

তাকে আগামী সপ্তাহের বৈঠকে সর্বোচ্চ আদালতের অন্তত ১০ বছরের ব্যয়ের হিসাব কমিটির কাছে পেশ করার নির্দেশনা দেওয়া হয়েছে। অন্যথায় তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারির হুঁশিয়ারি দিয়েছে পিএসি।

দ্য নিউজ ইন্টারন্যাশনাল জানিয়েছে, পাকিস্তানের সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার গত মঙ্গলবার দেশটির শীর্ষ আদালতের গত ১০ বছরের বেশি সময়ের ব্যয়ের অডিটের জন্য পিএসি’র সামনে উপস্থিত হননি।

কমিটি আগামী মঙ্গলবার অনুষ্ঠিতব্য বৈঠকে তাকে আবারও তলব করেছে এবং হাজির না হলে তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারির হুঁশিয়ারি দিয়েছে।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

হেলিকপ্টার সংঘর্ষে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ান ন...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা