আন্তর্জাতিক

ইমরান খানের আবেদন খারিজ

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খানের বিরুদ্ধে নেওয়া পাকিস্তান নির্বাচন কমিশনের (ইসিপি) সিদ্ধান্ত স্থগিত করার আবেদন খারিজ করেছেন ইসলামাবাদ হাইকোর্ট। সোমবার (২৪ অক্টোবর) তোশাখানা মামলায় সাবেক এই পাক প্রধানমন্ত্রীকে নির্বাচনে অযোগ্য ঘোষণার মামলার শুনানি শেষে হাইকোর্ট এই সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন: সমুদ্রবন্দরে ৭ নম্বর সংকেত

ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আতহার মিনাল্লাহ ইমরান খানের আবেদনের শুনানি করেছেন। শুনানি শেষে তা খারিজ করে দেওয়ার পর পিটিআই চেয়ারম্যানকে আগামী তিন দিনের মধ্যে আবেদনে উল্লেখ করা তথ্য পরিষ্কার করার নির্দেশ দিয়েছেন। ইমরান খানের পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার আলী জাফর।

গত শতকের সত্তরের দশকে পাকিস্তানের সরকারি একটি বিভাগ হিসেবে তোশাখানা প্রতিষ্ঠা করা হয়। এই বিভাগটি প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, মন্ত্রী, আইনপ্রণেতা, সরকারি কর্মকর্তাদের বিদেশি রাষ্ট্রপ্রধান ও অন্যান্য বিশিষ্টজনদের দেওয়া উপহার জমা রাখে।

আরও পড়ুন: খেই হারিয়ে ফেলেছে বিএনপি

পাকিস্তানি টেলিভিশন চ্যানেল এআরওয়াই নিউজ বলছে, তোশাখানা কাণ্ডে ইমরান খান যে ধরনের কৌশল অবলম্বন করেছেন তা দুর্নীতিগ্রস্ত। তোশাখানার উপহার বিক্রির তথ্য গোপন করে মিথ্যা ও ভুল বিবৃতি দেওয়ায় পাকিস্তানের নির্বাচন কমিশন সাবেক এই প্রধানমন্ত্রীকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে।

গত আগস্টে পাকিস্তানে ক্ষমতাসীন জোট সরকারের সবচেয়ে বড় শরিক দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন) সদস্য মোহসনি নওয়াজ রানঝা ইমরানের বিরুদ্ধে তোশাখানা মামলা দায়ের করেছিলেন। মামলার অভিযোগে বলা হয়েছিল, সাবেক প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় তোশাখানা থেকে বিদেশি বিশিষ্টজনদের দেওয়া উপহার কিনলেও নির্বাচন কমিশনে জমা দেওয়া সম্পদ বিবরণীতে সেগুলোর উল্লেখ করেননি।

আরও পড়ুন: সিত্রাং মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতির নির্দেশ

প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি কর্মকর্তারা অন্য কোনও রাষ্ট্রের পক্ষ থেকে উপহার পেলে তা তাৎক্ষণিকভাবে তোশাখানাকে জানানোর নিয়ম রয়েছে; যাতে উপহারসামগ্রীর মূল্য নির্ধারণ করা যায়। তোশাখানার পর্যালোচনার পর প্রাপক যদি নির্দিষ্ট পরিমাণের অর্থ জমা করেন, তাহলে তিনি সেই উপহার সামগ্রী নিয়ে যেতে পারেন।

ইমরানের বিরুদ্ধে যে অভিযোগ দায়ের করা হয় তাতে বলা হয়েছে, ক্ষমতায় থাকাকালে সাবেক এ প্রধানমন্ত্রী বিভিন্ন ধরনের ৫৮টি বাক্স উপহার হিসেবে পেয়েছিলেন। এ সম্পর্কে গত ২২ আগস্ট পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার রাজা পারভেজ আশরাফ ‍নির্বাচনক কমিশনকে দেওয়া এক চিঠিতে ইমরান খানকে ‘অসৎ’ ঘোষণা করে তাকে রাজনীতিতে নিষিদ্ধ করার আবেদন করেন।

আরও পড়ুন: ইউএনও’র যৌন হয়রানি, শাস্তি তিরস্কার!

আবেদনে বলা হয়, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান নিজের ক্ষমতা ব্যবহারের মাধ্যমে রাষ্ট্রীয় তোশাখানা থেকে নামমাত্র মূল্যে এসব উপহার নিয়েছেন এবং এসব উপহারের অধিকাংশই তিনি বিক্রি করেছেন। উপহারের মধ্যে কিছু দামি হাতঘড়িও রয়েছে। এসব উপহারের আনুমানিক মূল্য ১৪ কোটি ২০ লাখ রুপি। ইমরান খান প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকালে ২০১৮ সালের আগস্ট থেকে ২০২১ সালের ডিসেম্বর নাগাদ এসব উপহার নিয়েছিলেন বলে আবেদনপত্রে উল্লেখ করেন স্পিকার।

এই অভিযোগের ভিত্তিতে গত শুক্রবার পাঁচ বছরের জন্য ইমরানকে সব সরকারি পদ থেকে নিষিদ্ধ করেছে দেশটির নির্বাচন কমিশন। এর ফলে পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ সাধারণ পরিষদের সদস্যপদ হারিয়েছেন দেশটির প্রধান বিরোধীদলীয় নেতা ইমরান খান। সেই সঙ্গে আগামী পাঁচ বছর জাতীয় ও প্রাদেশিক কোনও আইনসভার নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না তিনি।

আরও পড়ুন: বিশ্বকাপে বাংলাদেশের শুভ সূচনা

এর আগে, গত ১৯ সেপ্টেম্বর তোশাখানা মামলার শুনানিতে ইমরান খানের আইনজীবী আলী জাফর স্বীকার করেন, তার মক্কেল ২০১৮-১৯ সালে পাওয়া কমপক্ষে চারটি উপহার বিক্রি করেছেন। বিক্রি করা এসব উপহারের মূল্য প্রায় ৫ কোটি ৮০ লাখ পাকিস্তানি রুপি। উপহার বিক্রির রসিদ ইমরান খান আয়কর রিটার্নের সাথে জমা দিয়েছিলেন বলেও জানান এই আইনজীবী।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

ইসলামী ব্যাংকের আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির উদ্যোগে এব...

বিএটি বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: ব্রিটিশ আমেরিকা...

হাতিয়ায় পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়াতে একটি পুকুরে ১০০ রুপা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা