জো বাইডেন (ছবি: সংগৃহীত)
আন্তর্জাতিক

পুতিনকে সতর্ক করলেন বাইডেন

সান নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাসায়নিক বা কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার না করার জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান শনিবার (১৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আরও পড়ুন: ইসরায়েলি হামলায় ৫ সিরীয় সেনা নিহত

বলা হয়েছে, মার্কিন সংবাদ মাধ্যম সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারের সময় বাইডেনকে জিজ্ঞাসা করা হয়, পুতিন রাসায়নিক বা কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের কথা বিবেচনা করলে বাইডেন পুতিনকে কি বলবেন।

এ সময় বাইডেন পুতিনের উদ্দেশ্যে তিনবার বলেন, এমন করবেন না। আপনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে যুদ্ধের চেহারা পরিবর্তন করবেন।

পুতিন যদি বিষয়গুলোকে এতদূর নিয়ে যান তবে যুক্তরাষ্ট্র কী করবে তা বিশদভাবে বলতে রাজি হননি মার্কিন প্রেসিডেন্ট।

এ ব্যপারে তিনি বলেন, তারা বিশ্বের আগের চেয়ে আরও বেশি জাতিচু্যত হয়ে উঠবে। এবং তারা কী করে তার উপর নির্ভর করে পরবর্তী প্রতিক্রিয়া কি হবে তা নির্ধারণ করা হবে।

আরও পড়ুন: বাংলাদেশে নির্বাচন সুষ্ঠু দেখতে চায় ভারত

প্রসঙ্গত, গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সেনাবাহিনী পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে মস্কো স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত অব্যাহত রয়েছে। যুদ্ধ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী নিত্য পণ্যের দাম বেড়ে যায় যা এখন পর্যন্ত অব্যাহত রয়েছে।

এদিকে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে জার্মানিসহ ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই পাল্টে যেতে শুরু করে জার্মানিসহ পশ্চিমা দেশগুলোর অর্থনীতির চেহারা। নিষেধাজ্ঞার বিপরীতে রাশিয়া থেকে জ্বালানি, ভোজ্য তেল, গ্যাস ও কয়লাসহ খাদ্যশস্যের আমদানি বন্ধ হয়ে যাওয়ায় বেড়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। বিভিন্ন দেশে দেখা দিয়েছে মূল্যস্ফীতি।

৬ মাসের বেশি সময় ধরে চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। সম্প্রতি খারকিভে পাল্টা প্রতিরোধ যুদ্ধ গড়ে তোলে ইউক্রেনের সেনারা। ইউক্রেনের দাবি, ক্রেমলিনের সেনারা পিছু হটছে। গত ৬ সেপ্টেম্বর পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেন। দেশটির উত্তর-পূর্বে রাশিয়ার প্রতিরক্ষা বেড়াজালকে ভেঙে ফেলেছে তারা।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

সরকার চোরাবালিতে দাঁড়িয়ে

নিজস্ব প্রতিবেদক : এই সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে, যেক...

ঈদযাত্রায় সড়কে ঝরল ৪০৭ প্রাণ

নিজস্ব প্রতিবেদক : এবার ঈদ ঈদযাত্রায় দেশের সড়ক ও মহাসড়কে ৩৯৯...

বাঘের আক্রমণে নিহত ১

জেলা প্রতিনিধি : সুন্দরবনে মধু আহরণের সময় বাঘের আক্রমণে মনির...

বাসচাপায় প্রাণ গেল বাবা-ছেলের

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কাঁচপুরে বাসচাপায় বা...

ময়মনসিংহে ইসলামী ব্যাংকের সম্মেলন অনুষ্ঠিত 

নিজস্ব প্রতিবেদক: ইসলামী ব্যাংক ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা