আন্তর্জাতিক

ইউক্রেন দখল করতে চান পুতিন

সান নিউজ ডেস্ক: ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো বলেছেন, রুশ প্রেসিডেন্ট পুতিন পুরো ইউক্রেন দখল করতে চান। পুতিন নিজেও ইউক্রেনকে নব্য-নাৎসিদের হাত থেকে বাঁচাতে শেষ পর্যন্ত যাবেন বলেও জানিয়েছেন।

আরও পড়ুন: পাকিস্তানে মসজিদে বিস্ফোরণ, নিহত ৩০

ফরাসি প্রেসিডেন্টের মতে, পুতিনের সঙ্গে কথা বলে তার মনে হয়েছে, আরও ভয়ংকর সময় আসছে সামনে। তার জন্য প্রস্তুত থাকা দরকার। ডয়েছে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউক্রেন ইস্যুতে আবারও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো। দেড় ঘণ্টা ধরে চলে দুই শীর্ষ নেতার আলোচনা।

রুশ প্রেসিডেন্ট পুতিনও জানিয়ে দিয়েছেন, তাদের অভিযান পরিকল্পনামাফিক চলছে। তিনি নব্য-নাৎসীদের হাত থেকে পুরো ইউক্রেনকে মুক্ত করতে চান। তিনি মনে করেন, ইউক্রেন ও রাশিয়ার মানুষের মধ্যে কোনো ফারাক নেই।

আরও পড়ুন: পাকিস্তানে মসজিদে বিস্ফোরণ, নিহত ৩০

মাক্রোঁ পরে টুইট করে বলেন, পুতিন ইউক্রেনে হামলা থামাতে রাজি নন। কিন্তু মানবিক বিপর্যয় রোধ করতে আলোচনা দরকার। তিনি চেষ্টা চালিয়ে যাওয়ার কথা বলেছেন।

এর আগেও ইউক্রেনে যুদ্ধ থামাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সে সময় তিনি জানান, ইউক্রেনের নেতারা তাকে পুতিনের সঙ্গে যোগাযোগ করার আহ্বান জানিয়েছিলেন।

রুশ প্রেসিডেন্ট পুতিনের নির্দেশের পরপরই স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা শুরু করেন রাশিয়ার সেনারা। উত্তর, দক্ষিণ ও পূর্ব দিক থেকে, এমনকি বেলারুশ থেকেও হামলা চালানো শুরু হয়। ধীরে ধীরে রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হয় রুশ সেনারা। ইউক্রেনের সেনাদের সঙ্গে শুরু হয় তীব্র লড়াই।

আরও পড়ুন: ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দখল

এদিকে, চলমান রুশ-ইউক্রেন যুদ্ধে রাশিয়ান শীর্ষস্থানীয় এক জেনারেল বৃহস্পতিবার ( ৩ মার্চ) নিহত হয়েছেন। দেশটিতে সামরিক অভিযান পরিচালনার প্রেক্ষাপটে এটি মস্কোর জন্য বড় ধরনের বিপর্যয় বলে ধারণা করা হচ্ছে।

নিহত মেজর জেনারেল অ্যান্ড্রে সোখোভেটস্কি ছিলেন রাশিয়ার সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের ৪১তম কম্বাইন্ড আর্মস আর্মির ডেপুটি কমান্ডার।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন, আহত ৭

জেলা প্রতিনিধি: চাঁদপুরের হাইমচর উপজেলায় ভোলা থেকে ঢাকাগামী...

মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসছে কাল

নিজস্ব প্রতিবেদক: শ্রম আইন নিয়ে আলোচনা করতে আগামীকাল ঢাকায় আ...

মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নিহত ১

জেলা প্রতিনিধি : টাঙ্গাইল জেলার ঘ...

শিশুর বিকাশে খেলাধুলার বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো....

হোটেল থেকে জাল নোটসহ আটক ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলা সদর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা