আন্তর্জাতিক

দাবানল নেভাতে গিয়ে বিধ্বস্ত বিমান

আন্তর্জাতিক ডেস্ক: দাবানল পুড়ছে গ্রিস। দেশটির সরকার নানাভাবে চেষ্টা করছে এ দাবানল নেভাতে। এবারে দাবানল নেভাতে গিয়ে দেশটির ফায়ার সার্ভিসের একটি পেজেটেল উড়োজাহাজ বিমানটি বিধ্বস্ত হয়। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানা গেছে। খবর এএফপি।

রোববার (৮ আগষ্ট) গ্রিসের পশ্চিমাঞ্চলীয় দ্বীপ এভিয়ার উত্তরাংশের বিস্তৃত পাইন বনে দাবানল দেখা দিয়েছে উল্লেখ করে ফায়ার সার্ভিস কর্মকর্তারা বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন, জোর বাতাসের প্রভাবে তা ছড়িয়ে পড়ে ক্রমশ লোকালয়ের দিকে এগিয়ে আসছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অগ্নিনির্বাপক গ্যাস বোঝাই সেই উড়োজাহাজটি পাঠানো হয়েছিল। আগুন নেভাতে গিয়েই বিধ্বস্ত হয় সেটি। তবে উড়োজাহাজের পাইলট ও সহপাইলট অক্ষত আছেন এবং দুর্ঘটনার পরপরই ফায়ার সার্ভিসের অন্যান্য কর্মীরা তাদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে সক্ষম হয়েছেন বলে এএফপিকে নিশ্চিত করেছেন কর্মকর্তারা।

গ্রিসের বেসামরিক সুরক্ষা বিষয়ক উপমন্ত্রী নিকোস হার্দালিয়াস এএফপিকে বলেন, জোর বাতাসের কারণে দাবানল বনাঞ্চল থেকে সমুদ্রতীরবর্তী গ্রামসমূহের দিকে এগিয়ে আসছে। তবে গ্রামগুলোর বাসিন্দাদের ইতোমধ্যে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

হার্দালিয়াস বলেন, ‘এভিয়ার উত্তর ও দক্ষিণে দু’টি ফায়ার সার্ভিস স্টেশন আছে। কর্মীরা বিরামহীন ভাবে কাজ করছেন। দ্বীপটির বাসিন্দাদের প্রাণহানির শঙ্কা আপাতত নেই।’ ‘কিন্তু দাবানল এখনও নিয়ন্ত্রণে আনা যায়নি। আমরা একটি কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি এবং কবে নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে, তা কেউ জানে না।’

স্মরণকালের ভয়াবহতম তাপদাহে বিপর্যস্ত ভূমধ্যসাগরীয় দেশ গ্রিস ও তুরস্কে সম্প্রতি দাবানল দেখা দিয়েছে। প্রকৃতিক এই দুর্যোগের প্রভাবে এ দু’দেশের বিভিন্ন স্থানে ব্যাপক ধ্বংসযজ্ঞ চলছে গত দু’সপ্তাহ ধরে।

ইতোমধ্যে গ্রিসে ২ জন এবং তুরস্কে ৮ জনের প্রাণহানি হয়েছে এবং গত ১৪ দিনে এ দু’টি দেশের অন্তত শ’খানেক মানুষ আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন। চলতি সপ্তাহের শুরুতে তুরস্কে বৃষ্টি হওয়ায় সেখানকার পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এসেছে, কিন্তু গ্রিস এখনও পুড়ছে তাপদাহ ও দাবানলে।

সূত্র : এএফপি

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

সাপের কামড়ে বৃদ্ধের মৃত্যু

জেলা প্রতিনিধি: শরীয়তপুর জেলার ডা...

শ্যালককে কুপিয়ে হত্যা করল ভগ্নিপতি

জেলা প্রতিনিধি: কুষ্টিয়া জেলার কু...

জিয়া বাকশালের সদস্য হয়েছিলেন

নিজস্ব প্রতিবেদক : মির্জা ফখরুল সাহেব বলেন বাকশালী শাসন। তাক...

ভালুকায় গাড়িচাপায় শ্রমিক নিহত

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় রাস্তা প...

স্বাধীনতাবিরোধীদের পদচিহ্নও থাকবে না

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতাবিরোধীরা সুযোগ পেলেই ছোবল মারতে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা