আন্তর্জাতিক

জাতিসংঘের অধিবেশনে সভাপতিত্ব করবেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক : প্রথমবারের মতো জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনে সভাপতিত্ব করতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার (৯ আগস্ট) বিকাল সাড়ে ৫টা ওই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এই বৈঠকে উপকূলের সুরক্ষা, শান্তিরক্ষা এবং সন্ত্রাস দমনের ওপর বিশেষভাবে জোর দেয়া হবে। ২০২১-২২ মেয়াদের অস্থায়ী সদস্য হিসেবে প্রথমবার নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করতে যাচ্ছে ভারত। ফ্রান্সের কাছ থেকে এই দায়িত্ব গ্রহণ করেছে দেশটি।

জাতিসংঘে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত সৈয়দ আকবরউদ্দিন জানান, নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতিত্ব করতে চলা ভারতের প্রথম প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদি। অপরদিকে জাতিসংঘে ভারতের বর্তমান রাষ্ট্রদূত টিএস তিরুমূর্তি বলেন, ভারত ও ফ্রান্সের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। নিরাপত্তা পরিষদে ভারতকে ফ্রান্স যে সমর্থন দিয়েছিল তার জন্য আমি ফ্রান্সকে ধন্যবাদ জানাই।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, এই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের সভাপতিত্ব করবেন। অপরদিকে গত রোববার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই টুইট করে এই অনুষ্ঠানের ঘোষণা দিয়েছেন।

তিনি জানান, ৯ আগস্ট বিকাল সাড়ে ৫টায় সমুদ্র নিরাপত্তা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে জাতিসংঘের উচ্চস্তরের অধিবেশনে সভাপতিত্ব করবেন।

প্রধানমন্ত্রী মোদির কার্যালয়ের পক্ষ এক বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর বেশ কয়েকজন রাষ্ট্রপ্রধান এবং সরকার, জাতিসংঘের সিস্টেম এবং প্রধান আঞ্চলিক সংগঠনগুলোর উচ্চ পর্যায়ের কর্মকর্তারা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। এই আলোচনায় কার্যকরভাবে সামুদ্রিক অপরাধ এবং নিরাপত্তাহীনতা মোকাবিলার উপায় এবং সামুদ্রিক অঞ্চলে নিজেদের সমন্বয় জোরদার করার চেষ্টা করা হবে।

এই বৈঠকে উপস্থিত থাকবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর প্রেসিডেন্ট ফেলিক্স অ্যান্টোয়েন শিসেকেদি শিলোম্বো এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

সাননিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রেসক্লাবের উদ্যোগে বৃক্ষরোপণ উদ্বোধন

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুর প্রেসক্লাবের উদ্যোগে ব...

মিষ্টি জান্নাতকে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক: মানহানির মতো মন...

আনহার আহমেদ চৌধুরী মৃত্যুবরণ করেছেন

নিজস্ব প্রতিনিধি: ইউনিভার্সিটি অফ...

বড়াইগ্রামে দুই ব্যবসায়ীকে জরিমানা

নাটোর প্রতিনিধি: বড়াইগ্রামের বনপাড়া বাজারের বনফুল সুইটসের মা...

আনারের হত্যাকারীরা চিহ্নিত

নিজস্ব প্রতিবেদক : এমপি আনোয়ারুল আজীম আনারকে যারা হত্যা করেছ...

সমুদ্রবন্দরে ১ নম্বর সংকেত

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ন...

আনার হত্যায় ৩ আসামির রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: ভারতের কলকাতায় ঝিনাইদহ-৪ আসনের...

এমপি হওয়ার প্রস্তুতি নিচ্ছি

বিনোদন ডেস্ক : ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়িকা মিষ্টি জান্ন...

আদালতে তোলা হচ্ছে অভিযুক্তদের

নিজস্ব প্রতিবেদক: ঝিনাইদহ-৪ আসনের...

পাপুয়া নিউগিনিতে ভূমিধস

আন্তর্জাতিক ডেস্ক: পাপুয়া নিউ গিনির ৬টি প্রত্যন্ত গ্রামে ভয়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা