আন্তর্জাতিক

নিজেকে উড়িয়ে দিয়েছেন বোকো হারাম নেতা!

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ার জঙ্গি গোষ্ঠী বোকো হারামের প্রধান আবুবকর শেখাও নিজেকে উড়িয়ে দিয়েছেন। এমনটি দাবি করেছে বিরোধী আরেকটি জঙ্গি গোষ্ঠী। তারা এক অডিও রেকর্ডিংয়ে এ দাবি করেন।

অডিওতে শোনা যায়, ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রোভিন্স (আইএসডাব্লিউএপি) নামে একটি জঙ্গি গোষ্ঠী দাবি করছে, ‘দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের এক পর্যায়ে সঙ্গে থাকা বিস্ফোরকের বিস্ফোরণ ঘটিয়ে নিহত হন আবুবকর।’ তবে বোকো হারাম কিংবা নাইজেরিয়ার সরকার-কেউই এই মৃত্যুর খবর নিশ্চিত করেনি।

অডিও বার্তাটি আইএসডব্লিউএপি নেতা আবু মুসার আল বার্নাওয়ির বলে ধারণা করা হচ্ছে।

এতে বলা হয়েছে, শিকাও বিস্ফোরণ ঘটিয়ে তাৎক্ষণিকভাবে নিজেকে হত্যা করেন। আইএসডব্লিউএপি যোদ্ধারা এই যুদ্ধবাজকে খুঁজে বেড়াচ্ছিলো। তাকে আত্মসমর্পণের প্রস্তাবও দেয়া হয়।

২০০৯ সালে পুলিশ হেফাজতে বোকো হারামের তৎকালীন নেতার মৃত্যুর পর গোষ্ঠীটির নতুন নেতৃত্ব নেন আবুবকর শিকাও। আন্ডারগ্রাউন্ড গ্রুপ থেকে তিনি বোকো হারামকে গড়ে তোলেন প্রাণঘাতী বিদ্রোহী গোষ্ঠী হিসেবে। দখলে নিয়ে নেন উত্তর-পূর্ব নাইজেরিয়ার বিস্তৃত এলাকা।

শিকাও এর নেতৃত্বে বোকো হারাম বোমা হামলা, অপহরণ এবং কারাগারে হামলা চালিয়ে বন্দিদের মুক্ত করতে থাকে। ২০১৪ সাল থেকে তারা শহর এলাকায় হামলা চালানোর মাধ্যমে শরিয়াহ আইনের ভিত্তিতে একটি ইসলামিক স্টেট গঠনের প্রচেষ্টা শুরু করে। বর্নিও রাজ্যের স্কুল থেকে শত শত মেয়ে শিক্ষার্থীকে অপহরণের পর গোষ্ঠীটি মনোযোগ আকর্ষণ করে।

আবুবকর শিকাও বোকো হারামের নেতৃত্ব নেয়ার পর থেকে ৩০ হাজারের মানুষ নিহত এবং ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। যুক্তরাষ্ট্র বিশ্ব সন্ত্রাসী আখ্যা দিয়ে তার মাথার মূল্য ৭০ লাখ ডলার ঘোষণা করে।

শিকাও এর কর্মসূচি এতো বেশি উগ্রবাদী ছিল যে তাকে ইসলামিক স্টেটও প্রত্যাখ্যান করে। বোকো হারাম ভেঙে ২০১৬ সালে গঠিত হয় ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রোভিন্স (আইএসডব্লিউএপি)।

গত মাসেও একবার শেখাও এর মৃত্যুর খবর পাওয়া গিয়েছিলো। ওই সময়ে নাইজেরিয়ার সেনাবাহিনী খবরটি খতিয়ে দেখার কথা জানায়। নতুন অডিও বার্তা ছড়িয়ে পড়ার পরও সেনা মুখপাত্র বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ ইয়েরিমার জানিয়েছেন, সুনির্দিষ্ট প্রমাণ পাওয়ার আগ পর্যন্ত সরকার কোনও বিবৃতি দেবে না।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

বিএনপি ভয়ে নির্বাচনে আসে না

নিজস্ব প্রতিবেদক : ভোটারদের ভয় পায় বিএনপি, তাই নির্বাচনে আসে...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি...

মৃত্যুহীন দিনে শনাক্ত ২২

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ২২ জনের দেহে কর...

ভারতীয় ৫ নাবিককে মুক্তি দিল ইরান

আন্তর্জাতিক ডেস্ক : আটক ‘ইসরাইলি’ জাহাজের ৫ ভারত...

ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির বরিশাল জোন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা