আন্তর্জাতিক

হাউথিদের সন্ত্রাসী গোষ্ঠীর তকমা তুলে নিচ্ছেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইয়েমেনের হাউথি বিদ্রোহীদের সন্ত্রাসী গোষ্ঠী অ্যাখা দিয়েছিলেন, এবার তা তুলে নেওয়ার মনস্থ করেছে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

শুক্রবার (৬ জানুয়ারি) দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্ক এক ঘোষণায় বলেন, হাউথি গোষ্ঠীর ওপর ট্রাম্পের জুড়ে দেওয়া সন্ত্রাসী তকমা শিগগিরই প্রত্যাহার করা হচ্ছে। বিষয়টি বাতিল করতে মার্কিন নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদকেও ইতিমধ্যে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প তার ক্ষমতার শেষ মুহূর্তে হাউথিদের সন্ত্রাসী ঘোষণা দেন। সেখানকার যুদ্ধে দেশটির অবস্থা এমনিতেই খুবই নাজুক। এ রকম চলতে থাকলে মানবিক পরিস্থিতিকে আরো ত্বরান্বিত করবে।

সৌদি নেতৃত্বাধীন জোটকে অস্ত্র না দেওয়ার সিদ্ধান্তের একদিন পরই মার্কিন পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে এই ঘোষণা এল। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের ‘অপরাধমূলক অভিযান’ আর সমর্থন করবে না জানায় যুক্তরাষ্ট্র। ইয়েমেনে গত ৬ বছর ধরে চলমান যুদ্ধ বন্ধে ওয়াশিংটন কার্যকর পদক্ষেপ নিচ্ছে জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, গৃহযুদ্ধ অবসানে তার প্রশাসন বেশ সচেতন।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরে বাইডেনের প্রথম সফরে কূটনীতিকদের উদ্দেশে তিনি এ কথা জানান। বলেন, ‘এই যুদ্ধ মানবিক ও বিপর্যয় সৃষ্টি করেছে। এই যুদ্ধের অবসান হতেই হবে।’

জাতিসংঘের হিসেবে, বিশ্বে এই মুহূর্তে সবচেয়ে দুর্ভিক্ষের কবলে রয়েছে ইয়েমন, দেশটির ৮০ শতাংশ মানুষের মানবিক সহায়তার প্রয়োজন। ইয়েমেনে যুদ্ধে সৌদি জোটের ভূমিকা নিয়ে কৌশলে নীরব ভূমিকা পালন করে আসছিল সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় বসাতে সৌদি জোটে বছরের পর বছর হাউথি বিদ্রোহীদের সঙ্গে লড়াই করে আসছে। এতে ইয়েমেনের বিভিন্ন স্থানে বোমা হামলা চালাচ্ছে তারা। প্রাণ হারিয়েছেন নারী ও শিশুসহ হাজারো মানুষ। স্মরণকালের ভয়াবহ দুর্ভিক্ষের কবলে ইয়েমেন।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

বাক-বিতণ্ডার জেরে নিহত ১

উপজেলা প্রতিনিধি: সাভার জেলার আশু...

হিমাগারে মজুত ১ লাখ ডিম

জেলা প্রতিনিধি: বগুড়া সদরে &lsquo...

নিখোঁজ ছাত্রের লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি : চাঁদপুরে নিখোঁজ হওয়ার পর ডাকাতিয়া নদী থেকে...

কিরিগিজস্তানে শিক্ষার্থীদের বাইরে যাওয়া নিষেধ

আন্তর্জাতিক ডেস্ক: কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বাংলাদেশি,...

ঘূর্ণিঝড়ের সবশেষ তথ্য

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে চলমান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা