আন্তর্জাতিক

বৃটেন ও ফ্রান্স সীমান্তে ৩ হাজার লরি আটকের পর সমঝোতায় ছাড়

আন্তর্জাতিক ডেস্ক : বৃটেনে করোনা ভাইরাসের নতুন বৈশিষ্ট নিয়ে উদ্বেগ জানিয়ে ফ্রান্স ৪৮ ঘণ্টার জন্য রোববার থেকে সীমান্ত বন্ধ করে দিয়েছিল। পরিবহণ সচিব মি. শ্যাপস টুইট করে বলেছেন,

মঙ্গলবার (২২ ডিসেম্বর) ভাল অগ্রগতি এবং সীমান্তে ফরাসী সরকারের সাথে সমঝোতা প্রসঙ্গে ‍বৃটেনের মুখপাত্র জানান, অবশেষে বৃটেন সীমান্ত নিয়ে ফ্রান্স সরকারের সাথে একটি সমঝোতা হয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ যুক্তরাজ্যের কাছ থেকে যানবাহন চালকদের জন্য করোনা পরীক্ষা ব্যবহারের প্রস্তাব গ্রহণ করেছেন বলে জানা গেছে।

বুধবার(২৩ ডিসেম্বর) থেকে যানবাহন চলাচল আবার শুরু হবে। বিমান, নৌযান ও ইউরোস্টার ট্রেনগুলি আবার পরিষেবা শুরু করবে।সরকারি সূত্রগুলি জানিয়েছে, সীমান্ত পুনরায় খোলার ব্যবস্থা নিয়ে উভয় পক্ষ মোটামুটি সমঝোতায় পৌঁছেছেন।

তবে কখন থেকে কার্যকর হবে তা এখনো জানা যায়নি। বরিস জনসন সেনা বাহিনী পাঠানোর প্রস্তুতি নিচ্ছেন, সেনা সদস্যরা লরি ও ট্রাক চালকদের করোনা টেস্ট পরিচালনা করবেন। ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছেন,

করোনা পরীক্ষায় নেতিবাচক ফলাফল হলে ইইউ এবং ফরাসী বাসিন্দা ও নাগরিকরা দেশে ফিরতে পারবেন। এছাড়াও করোনা ভাইরাসের (কোভিড-১৯) বিরুদ্ধে লড়াই করা স্বাস্থ্যকর্মী, বিশেষ প্রয়োজনের যাত্রী, আন্তর্জাতিক পণ্য পরিবহণ সরবরাহকারী, ফিশিং ক্রু এবং বাস বা ট্রেন চালকরাও এই নিয়মের আওতায় পড়বেন।

ফরাসী পরিবহনমন্ত্রী জ্যান ব্যাপটিস্ট দেজেবারি বলেছেন, ভ্রমণের জন্য প্রস্থানের ৭২ ঘণ্টারও কম সময়ের করোনা টেস্টের নেগেটিভ রিজাল্ট থাকতে হবে। এটি হতে হবে সময়সাপেক্ষ পিসিআর পরীক্ষা বা দ্রুততর পার্শ্ব-প্রবাহ অ্যান্টিজেন পরীক্ষা, যা দিয়ে করোনার নতুন রূপটি শনাক্ত করা যায়।

সুত্রমতে, পিসিআর (পলিমারেজ চেইন রিএ্যাকশন) কোভিড পরীক্ষাটি এপিডেমিওলজিস্টরা গোল্ড স্ট্যান্ডার্ড হিসেবে বিবেচনা করার পর ফলাফল পেতে আরও এক দিন বা বেশি সময় লাগবে। কারণ নমুনাটি পরীক্ষাগারে পাঠাতে হবে।

এদিকে রোববার ফ্রান্স কর্তৃক সীমান্ত বন্ধ ঘোষণার পর ইংলিশ চ্যানেলের তীরবর্তী ফেরি ও টানেল দিয়ে পার হওয়া সকল গাড়ি ও লরি ফ্রান্সে ঢোকা বন্ধ হয়ে যায়। ফলে মালামাল পরিবহনের অসংখ্য গাড়ির দীর্ঘলাইন ধরেছে। এম-২০ মোটরওয়েতে প্রায় ১৮ মাইল প্রসারিত সড়কে অসংখ্য লরি আটকে আছে।

মেইডস্টোন এবং এ্যাসফোর্ডের মধ্যবর্তী এলাকা বন্ধ হয়ে আছে। নতুন আগতদের ম্যানস্টন বিমানবন্দরে প্রেরণ করা হচ্ছে। যেখানে ৪ হাজার লরির জন্য জায়গা রয়েছে। অন্যদিকে প্রায় ২০০ ট্রাক এ্যাসফোর্ড ইন্টারন্যাশনাল ট্রাকস্টপে জমায়েত হয়েছে। চালকরা তাদের যানবাহনগুলিতে দ্বিতীয় রাতও নিদ্রাহীন কাটিয়েছেন।

কেন্ট কাউন্টি কাউন্সিলের নেতা রজার গফ বলেছেন, ম্যানস্টনের অস্থায়ী লরি পার্কে ২ হাজারি, ২২০টি গাড়ি এবং এম-২০ তে ৬৩২ টি গাড়ি রাখা হয়েছে।কেন্ট কাউন্সিল জানিয়েছে, সীমান্ত বন্ধের কারণে যুক্তরাজ্য ছাড়ার অপেক্ষায় ২ হাজার ৮৫০টিরও বেশি লরি আটকে আছে। এখনো পোর্ট অফ ডোভার বা ইউরোটানেল খুলছে না। ফলে কোনও যানবাহন ছাড়েনি।

সান নিউজ/এসএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

মিল্টনের সব অপকর্ম বের করা হবে

নিজস্ব প্রতিবেদক : ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার&rsquo...

ডেঙ্গুতে প্রাণ গেল গ্রাম পুলিশের

জেলা প্রতিনিধি : শরীয়তপুরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আবুল হোস...

৫ বিভাগে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকাসহ দেশের ৫ বিভাগে বৃষ্টি হয়ে...

যুদ্ধকে ‘না’ বলতে আহ্বান জানিয়েছি

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফরে যুদ্ধকে ‘না’...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা