আন্তর্জাতিক

সেলফ-ড্রাইভিং ব্যবসা বিক্রি করে দিচ্ছে উবার

নিজস্ব প্রতিবেদক: বহুল প্রচলিত সেলফ-ড্রাইভিং বা স্ব-চালিত গাড়ির বিভাগটি বিক্রি করে দিচ্ছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবার নেটওয়ার্ক উবার। তাদের এ বিভাগটি কিনে নিচ্ছে বিশ্বব্যাপী জনপ্রিয় আরেকটি গাড়িনির্ভর স্টার্টআপ অরোরা। এর ফলে চালু করার মাত্র পাঁচ বছরের মাথায় হস্তান্তর হচ্ছে উবারের ক্রমবর্ধমান ব্যবসাটি।

চুক্তি অনুসারে, সিলিকন ভ্যালি-ভিত্তিক স্টার্টআপটিতে ৪০ কোটি ডলার বিনিয়োগ করবে উবার, বিনিময়ে অরোরার ২৬ শতাংশ শেয়ারের মালিক হবে তারা।

গাড়ির জন্য সফটওয়্যার তৈরি করে অরোরা। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ক্রিস আর্মসন আগে গুগলের সেলফ-ড্রাইভিং প্রোগ্রামে নেতৃত্ব দিয়েছেন।

উবার এবং অরোরা জানিয়েছে, তারা সেলফ-ড্রাইভিং গাড়ি পরিচালনায় একটি কৌশলগত অংশীদারিত্ব চুক্তি করবে, যার মাধ্যমে অরোরার সহযোগিতায় উবার অ্যাপে স্ব-চালিত গাড়ির ব্যবসা পরিচালিত হবে।

২০১৫ সালে কার্নেগি মেলন ইউনিভার্সিটির ৪০ জন গবেষককে নিয়ে পিটসবার্গে নিজেদের সেলফ-ড্রাইভিং প্রোগাম শুরু করেছিল উবার। এর নাম দেয়া হয় উবার এটিজি (অ্যাডভান্সড টেকনোলজিস গ্রুপ)। একসময় এর কর্মী সংখ্যা দাঁড়ায় এক হাজারেরও বেশি।

২০১৪ সালের এক সাক্ষাৎকারে উবারের প্রতিষ্ঠাতা ট্রাভিস কালানিক তাদের ব্যবসা টিকিয়ে রাখতে এটিজি আবশ্যক বলে উল্লেখ করেছিলেন। করোনাভাইরাস মহামারির মধ্যে সম্প্রতি ২৫ শতাংশ কর্মী ছাটাইয়ের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এখন সেলফ-ড্রাইভিং বিভাগ বিক্রির মাধ্যমে আগামী বছর বাড়তি খরচ কমানোর আশা করছে তারা।

২০২১ সালের প্রথম প্রান্তিকেই উবার-অরোরা মধ্যে চুক্তি হওয়ার কথা। সেই মতে, অরোরার পরিচালনা পর্ষদে যোগ দেবেন উবার সিইও দারা খোসরোশাহি। এছাড়া, উবার এটিজির বেশিরভাগ কর্মীর সঙ্গে নতুন করে চুক্তি করতে পারে অরোরা।

উবারের চুক্তির ফলে জাপানি গাড়িনির্মাতা টয়োটার সঙ্গেও যোগসূত্র তৈরি হচ্ছে অরোরার। উবার এটিজিতে বিনিয়োগ রয়েছে টয়োটার। অরোরা স্ব-চালিত গাড়ির সেন্সর ও সফটওয়্যার তৈরি করলেও গাড়িটি তৈরির জন্যে অংশীদার দরকার। তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী গুগলের ওয়েমো, কিংবা ক্রুজ ও আর্গো এআই’র মতো প্রতিষ্ঠানগুলো আগেই গাড়িনির্মাতাদের সঙ্গে এধরনের চুক্তি করে ফেলেছে। সেক্ষেত্রে টয়োটার সঙ্গে যুক্ত হলে ব্যবসা আরও একধাপ এগিয়ে যাবে বলে আশা করছে অরোরা।

তবে এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনও মন্তব্য করেনি টয়োটা কর্তৃপক্ষ। সূত্র: সিএনএন

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহবধুর আত্মহত্যা

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

আয়মানের সাথে আমার সম্পর্ক নেই

বিনোদন ডেস্ক: বর্তমানের সময় ছোট প...

স্রোতের তোড়ে ভেসে গিয়ে নিহত ১

নিনা আফরিন, পটুয়াখালী: ফুফু ও বোনকে আশ্রয়কেন্দ্রে আনতে গিয়ে...

পশ্চিমবঙ্গের ৬ জেলায় ‘রেড অ্যালার্ট’ জারি

আন্তর্জাতিক ডেস্ক: বঙ্গোপসাগরে সৃ...

গাছচাপা পড়ে প্রাণ গেল যুবকের

নিজস্ব প্রতিবেদক: খুলনায় ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে তীব্র বাতা...

বিপাশার নতুন অধ্যায়

বিনোদন ডেস্ক: বিপাশা বসু অভিনেত্র...

শিশুর পুরুষাঙ্গে ইট বেঁধে ভিডিও ধারণ, গ্রেফতার ৩ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে...

মস্তিষ্কের ক্ষতি করে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক: খাবারের প্রভাব...

রাজধানীতে ১১৬ মিলিমিটার বৃষ্টিপাত

নিজস্ব প্রতিবেদক: নিম্নচাপের প্রভাবে রাজধানী ঢাকায় সকাল থেকে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা