স্বাস্থ্য

আইনের প্রয়োগ না থাকায় বাড়ছে সংক্রমণ

নিজস্ব প্রতিবেদক: মহামারীর এই নাজুক পরিস্থিতিতে সংক্রামক রোগ আইনের যথাযথ প্রয়োগ না হওয়ায় সংক্রমন বাড়ছে। সেই সাথে বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে স্বাস্থ্য কর্মকর্তারা প্রধান ভূমিকায় না থাকা এবং পদক্ষেপে ধীরগতির কারণকে সংক্রমণ বাড়ার পিছনে দায়ি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আইন অনুযায়ী সব প্রতিষ্ঠানকে সমন্বিতভাবে কাজ করার তাগিদও দিয়েছেন সংশ্লিষ্টরা। কখনো ঊর্ধ্বগতি, কখনো স্বস্তির আশা। দেশে কোভিড শনাক্তের পর এভাবেই কাটছে ১৫ মাসেরও বেশি সময় ধরে।

কোভিডের প্রথম ধাক্কায় সংক্রমণ বেড়ে যাওয়ায় গত বছরের এপ্রিলে সংক্রামক রোগ আইনের ক্ষমতাবলে সারাদেশকেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছিল স্বাস্থ্য অধিদপ্তর। তবে পরবর্তীতে অনেক ক্ষেত্রেই আইনটি থেকেছে উপেক্ষিত।

সংক্রমিত এলাকা ঘোষণা, প্রবেশ নিয়ন্ত্রণসহ আইন প্রয়োগের ক্ষমতা স্বাস্থ্য অধিদপ্তরকে দেওয়া হলেও বাস্তবতা হলো, স্বাস্থ্য বিভাগের ভূমিকা সীমাবদ্ধ থাকছে কেবল সুপারিশেই। মাঠপর্যায়েও দেখা যাচ্ছে স্বাস্থ্য কর্মকর্তাদের ছাপিয়ে মুখ্য ভূমিকায় দৃশ্যমান প্রশাসনের অন্য কর্মকর্তারা।

কোভিড সংক্রমণ প্রতিরোধের মতো বৈজ্ঞানিক বিষয়ে স্বাস্থ্যসংশ্লিষ্টদের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় প্রাধান্য না দেওয়ার ফলে যথাসময়ে সঠিক কর্মপরিকল্পনা বাস্তবায়নে ধীরগতি হচ্ছে বলে মনে করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বে-নজির আহমেদ সাংবাদিকদের বলেন, আইনটির সঙ্গে একটা ব্যতয় ঘটে গেছে। আইনে আছে মহাপরিচালক (স্বাস্থ্য অধিদপ্তর) ও তার প্রতিনিধি। সেটা হতে পারে বিভাগীয় পরিচালক, সিভিল সার্জন। তাদেরকেই যদি ক্ষমতায়ন করা হতো, তাহলে সব কার্যক্রম ক্ষীপ্রতার সঙ্গে হতো এবং সংক্রমণ নিয়ন্ত্রণ অনেকটা কার্যকর হতো।

কোভিড মোকাবিলায় সব বিভাগকেই সমন্বিতভাবে কাজ করার পরামর্শও দিয়েছেন জাতীয় কারিগরি বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যানের।

কোভিড-সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ শহিদুল্লাহ সাংবাদিকদের বলেন, অনেক চিন্তাভাবনা করেই তো এই আইনটা সংসদে পাস হয়েছে। এই অতিমারির কিছু বিজ্ঞান সম্মত উপায় আছে, যেগুলো দিয়ে আমাকে মোকাবিলা করতে হবে। সেখানে বিজ্ঞান যেমন আছে আবার প্রশাসনও আছে। সুতরাং এক্ষেত্রে দুটোরই সমন্বয় হতে হবে।

ভারতে পাওয়া ডেল্টা ধরন বাংলাদেশেও শনাক্তের প্রভাবে সীমান্ত এলাকায় ছাপিয়ে রাজধানীসহ সারাদেশেই আবারও ঊর্ধ্বমুখী কোভিড সংক্রমণ।

সান নিউজ/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা