স্বাস্থ্য

ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর বিরুদ্ধে আইন অমান্যের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের (বিএটিবি) বিরুদ্ধে ধূমপান আইন লঙ্ঘণের অভিযোগে এনেছে বেসরকারি গবেষণা ও এডভোকেসি সংগঠন ভয়েসেস ফর ইন্টারর‌্যাক্টিভ চয়েস এন্ড এম্পাওয়ারমেন্ট (ভয়েস)।

সোমবার (২১ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানায় ভয়েস। সংগঠনটি অভিযোগ করে বলেন, বিএটিবি একই সঙ্গে তামাক নিয়ন্ত্রণ কর্মসূচিতে অংশগ্রহণ করছে অন্যদিকে মৃত্যু বিপণন ও বাজারজাতকরণ করছে, এইসব কাজ থেকে সরে আসার আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বিএটিবির পৃষ্ঠপোষকতায় গত ১৫ ডিসেম্বর ঢাকায় ব্যাটল অব মাইন্ডস (বিওএম) ২০২০ এর গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হয়। ব্যাটল অফ মাইন্ডসের মতো স্পনসরশিপ ইভেন্টের মাধ্যমে বিএটিবি যুবসমাজকে ধোঁয়াশার ফাঁদে ফেলে মৃত্যুর বিপণন করছে। যা জনস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

এ ধরনের কর্মসূচি ধূমপান ও তামাকজাত পণ্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন, ২০১৩ এর ৫- ধারার স্পষ্ট লঙ্ঘন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফ্রেমওয়ার্ক কনভেনশন ফর টোব্যাকো কন্ট্রোল-এর ধারা ৫.৩-এর পরিপন্থী।

আরও উল্লেখ করা হয়, এ ধরনের সৃজনশীল কর্মকান্ডে বিএটিবির হস্তক্ষেপ এবং আইন-ভঙ্গকারী মনোভাব যুব সমাজের জন্য এমনকি জনস্বাস্থ্যের জন্য হুমকি এবং জাতিসংঘ ঘোষিত এসডিজি অর্জনের ক্ষেত্রে প্রধান অন্তরায়গুলোর মধ্যে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত দেশ করার ঘোষণা দিয়েছেন এবং ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ায় এ ধরনের কার্যক্রম ও বক্তব্য প্রধানমন্ত্রীর ঘোষণারও লঙ্ঘন।

এ বিষয়ে ভয়েস এর নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদ বলেন, বিভিন্ন প্রকার সিএসআর কার্যক্রমের মাধ্যমে তামাকজাত কোম্পানিগুলি প্রচার চালাচ্ছে, যা সুস্পষ্ট আইনের লঙ্ঘন। একই সাথে তিনি আইন প্রণেতাদের বিষয়গুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে এবং তামাকজাত কোম্পানিগুলোর প্রচার ও প্রসারের বন্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

সংগঠনটির অভিযোগ, ধূমপান এবং তামাকজাত পণ্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ এর ধারা ৫.১ এর তামাক প্রচার বা বিজ্ঞাপনের জন্য সমস্ত ধরণের স্পনসর বা পুরষ্কার নিষিদ্ধ। এমনকি তামাক সংস্থার নাম, সাইন, ট্রেডমার্ক বা সামাজিক কার্যক্রমের লোগো ব্যবহার করাও শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু তারা আইন অমান্য করে চলেছে।

সান নিউজ/এসএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ট্রাক চাপায় বাইসাইকেল আরোহী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে ডাম্প ট্রাক চাপায় মো. হাবি...

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের ঘর তৈরি করে দেব

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঘূর্ণিঝড়...

ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের সিকিউরিটি কাউন্সিলে আমেরিকার প্...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ মঙ্গলবার (১১ জুন) বেশ কিছু...

নারায়ণগঞ্জে কলেজছাত্রের আত্মহত্যা

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জ জেলায় আশরাফ চৌধুরী সজীব (১৮) নামে...

পল্টনে বহুতল ভবনে আগুন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর পল্টনে ফায়েনাজ টাওয়ারে আগুনের...

বিশ্ববিদ্যালয়গুলোকে র‌্যাংকিং নিয়ে কাজের আহ্বান

নিজস্ব প্রতিবেদক : দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্ব র‌্য...

আমাদের প্রধান শত্রু সরকার

নিজস্ব প্রতিবেদক : আমাদের প্রধান শত্রু এই দখলদার সরকার। সরকা...

উষ্ণতা ছড়ালেন পরীমনি!

বিনোদন ডেস্ক : ঢালিউডের জনপ্রিয় ও আলোচিত চিত্রনায়িকা পরীমনি...

পানিতে ডুবে প্রাণ গেল ২ বোনের

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সুবর্ণচরে পানিতে ডুবে আপন দুই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা