স্বাস্থ্য

করোনা চিকিৎসায় মনোক্লোনালি এ্যন্টিবডি অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক : নভেল করোনাভাইরাসের চিকিৎসায় মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা এলি লিলির তৈরি মনোক্লোনাল এ্যন্টিবডির জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ সংস্থা (এফডিএ)।

করোনাভাইরাসে সংক্রমিত কেবল হালকা ও মাঝারি জটিলতায় ভোগা শিশু ও প্রাপ্তবয়স্কদের চিকিৎসায় বামলানিভিমাব নামের এ ওষুধ ব্যবহারের অনুমোদন দেয়া হয়েছে। ব্লেজ-১ নামে একটি সমীক্ষায় ফলাফলের ভিত্তিতে এফডিএ এ অনুমোদন দিয়েছে।

একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এলি লিলির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. ড্যানিয়েল স্কোভ্রোনস্কি ব্যাখ্যা করেন, ব্লেজ-১ সমীক্ষায় বামলানিভিমাব করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার প্রথম দিকেই দেয়া হয়েছিল। ওষুধটি ভাইরাসটিকে নিষ্ক্রিয় করতে ও কভিড-১৯ সম্পর্কিত হাসপাতালে ভর্তি হ্রাস করতে সহায়তা করতে পারে।

ড্যানিয়েল বলেন, গবেষণাটি আমাদের বিশ্বাসকে সমর্থন করেছে যে এ্যন্টিবডিগুলোকে নিষ্ক্রিয় করা ভাইরাসটির বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে রোগীদের জন্য একটি গুরুত্বপূর্ণ চিকিৎসা বিকল্প হতে পারে। এফডিএর সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, যদিও এ চিকিৎসার নিরাপত্তা ও কার্যকারিতা মূল্যায়ন করা অব্যাহত রয়েছে।

তবে ক্লিনিক্যাল ট্রায়ালে বামলানিভিমাব প্লাসবো চিকিৎসার সঙ্গে তুলনা করে দেখা গেছে, ওষুধটি কভিড-১৯-এ সংক্রমিত হয়ে রোগীর হাসপাতালে ভর্তি বা আইসিইউতে যাওয়ার মতো অবস্থা হ্রাস করেছিল। তবে এফডিএ সতর্ক করেছে, ভাইরাসটিতে সংক্রমিত হয়ে বিভিন্ন জটিলতায় এরই মধ্যে অনেকেই হাসপাতালে ভর্তি হয়েছেন।

কভিড-১৯-এর কারণে অক্সিজেনের প্রয়োজন, এমন রোগীদের ক্ষেত্রে বামলানিভিমাব অনুমোদিত নয়। হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে বামলানিভিমাব চিকিৎসার কোনো সুবিধা দেখা যায়নি। উচ্চপ্রবাহের অক্সিজেন কিংবা ভেন্টিলেটরের প্রয়োজন হওয়া রোগীদের বামলানিভিমাবের মতো মনোক্লোনাল অ্যান্টিবডি খারাপ পরিস্থিতি তৈরি করতে পারে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

রাজধানীতে হাত-মুখ বাঁধা যুবকের লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদন: রাজধানীর যাত্রাবাড়ী থেকে নিখোঁজের ৪ দিন প...

পাকিস্তানে গাড়ি খাদে পড়ে নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে ব্রেক ফেল করে গাড়ি খাদে পড়ে না...

উত্তরা-টঙ্গী রুটে হবে ৫ স্টেশন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর উত্তরা...

সৌদি পৌঁছালেন ২৮৭৬০ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক: চলতি হজ মৌসুমে...

ডেঙ্গুর যেসব লক্ষণ

লাইফস্টাইল ডেস্ক: মশাবাহিত রোগ হল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা