শিক্ষা

ইবি শিক্ষার্থীদের উপর স্থানীয়দের হামলা, আহত ২০

আদিল সরকার, ইবি: ছোট্ট ঘটনাকে কেন্দ্র করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে স্থানীয় লোকজন। এলাকায় মাইকিং করে দেশীয় অস্ত্রপাতি নিয়ে শিক্ষার্থীদের উপর হামলা করে তারা। গত বৃহষ্পতিবার (২৪ মার্চ) রাত ১০ টার দিকে ক্যাম্পাস পার্শ্ববর্তী শেখপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

আরও পড়ুন: ইউক্রেন সীমান্তে সেনা পাঠাচ্ছে ন্যাটো

এতে বিশ্ববিদ্যালয়ের ৪ জন শিক্ষার্থী গুরুত্বর আহতসহ প্রায় ২০ জন আহত হয়েছেন। এ নিয়ে ক্যাম্পাস ও ক্যাম্পাস পার্শ্ববর্তী এলাকায় রাতভর উত্তেজনাকর পরিবেশ ছিল। পরে রাত ১২ টায় স্থানীয় লোকজনের সাথে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি বসে পরিস্থিতি স্বাভাবিক করেন।

শিক্ষার্থীদের থেকে জানা যায়, বৃহস্পতিবার ঝিনাইদহ জেলা থেকে ক্যাম্পাসের উদ্দেশ্য ‘গড়াই’ (যশোর ব ১১০০৮৪) বাসে উঠেন তানভীর, ত্বোহা, কাব্য ও হোসেন নামের বিশ্ববিদ্যালয়ের চারজন শিক্ষার্থী। এসময় বাসের ভিতরে জিনিসপত্র রাখা নিয়ে কন্টাক্টরের সাথে বাকবিতন্ডা হয় শিক্ষার্থীদের। ফলে ওই কন্টাক্টর শিক্ষার্থীদের দেখে নেয়ার হুমকি দেন।

পরে বাসটি ক্যাম্পাস পার্শ্ববর্তী শেখপাড়া বাজারে পৌঁছালে শিক্ষার্থীরা ওই কন্টাক্টের উপর চড়াও হয়। এ সময় কন্টাক্টর বাস থেকে নেমে পাশের এক দোকানে ঢুকে পড়ে। শিক্ষার্থীরা তাকে দোকান থেকে বের করতে গেলে দোকানের জিনিসপত্র অগোছালো হয়ে যায়। ফলে দোকানদার শিক্ষার্থীদের উপর চড়াও হয়। এ সময় দোকানদার ও শিক্ষার্থীদের মাঝে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে ওই দোকানদার শিক্ষার্থীদের উপর আঘাত করে।

আরও পড়ুন: টিপুকে পরিকল্পিতভাবে হত্যা

এ সময় বাজারের আশপাশের অন্য দোকানদাররা ঘটনাস্থলে জড়ো হয়ে হকিস্টিক, লাঠি, স্টাম্প নিয়ে শিক্ষার্থীদের উপর অতর্কিতভাবে হামলা চালায়। পরে স্থানীয় লোকজনের সাথে সংঘর্ষে জড়িয়ে পরে শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের ৪ জন শিক্ষার্থী গুরুতর আহত হওয়াসহ অন্তত ২০ জন শিক্ষার্থী ও কয়েকজন স্থানীয় আহত হন। পরে গুরুত্বর আহত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের মেডিকেলে চিকিৎসা দেওয়া হয়।

এদিকে ঘটনাস্থলে স্থানীয় লোকজন বাড়তে থাকলে শিক্ষার্থীরা কোনঠাসা হয়ে ক্যাম্পাসের ভেতর ঢুকে পড়েন। পরে শিক্ষার্থীরা ক্যাম্পাসে ঢুকলে এলাকায় মাইকিং করে লোকজন জড়ো করে স্থানীয়রা। এ সময় তাদের কাছে দেশীয় অস্ত্র দেখা যায়। এতে স্থানীয় ও শিক্ষার্থীদের মাঝে উত্তেজনাকর পরিবেশ সৃষ্টি হয়। পরে ঘটনাস্থলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি উপস্থিত হয়ে শিক্ষার্থীদেরকে বিচ্ছিন্ন করে দেন। একইসাথে স্থানীয়দের সাথে কথা বলে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন। পরে রাত ১২ টার দিকে শেখপাড়া বাজারে স্থানীয় লোকজনের সাথে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়ে আলোচনায় বসেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি। এ সময় সবাইকে নিয়ে আলোচনায় মাধ্যমে বিষয়টি সমাধানের আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

আরও পড়ুন: রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৫৯

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, বিষয়টি নিয়ে আমরা রাতেই প্রাথমিকভাবে স্থানীয়দের সঙ্গে কথা বলেছি। ভিসি স্যারের নির্দেশনা মোতাবেক শনিবার (২৬ মার্চ) স্থানীয়দের সঙ্গে আলোচনায় বসবো। এনিয়ে একটি কমিটিও করা হয়েছে। এমন ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে আমরা সে চেষ্টা করবো।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: দেশের অভ্যন্তরে...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৃষ্টিহীন বৈশাখ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা