শিক্ষা

রাবির হলগুলোতে সিট বাণিজ্যে জড়িতদের ছাত্রত্ব বাতিলের দাবি

খোরশেদ আলম, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে সিট বাণিজ্যের সাথে জড়িত ছাত্রলীগ নেতাকর্মীদের ছাত্রত্ব বাতিলের দাবি জানিয়েছে ‘রাকসু আন্দোলন মঞ্চ’। সেই সঙ্গে হলগুলোতে রাজনৈতিক ব্লকের নামে দখলদারিত্ব বন্ধ করে নিয়মিত হল সংসদ চালু করাসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে চার দফা দাবি জানানো হয়।

আরও পড়ুন: দেশে আরও একজনের মৃত্যু

তাদের অন্যান্য দাবিগুলো হলো: বৈধ প্রক্রিয়ায় আবাসিকতা প্রদানসহ নিরাপদ পরিবেশে হলে অবস্থানের সু-ব্যবস্থা নিশ্চিত করতে হবে। অনলাইনে প্রতিটি হলের তালিকা হালনাগাদ করতে হবে এবং নিয়ম মেনে হল প্রাধ্যক্ষদের স্বাধীনভাবে দায়িত্ব পালনের সুযোগ নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন: খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়লো

বুধবার (২৩ মার্চ) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহণ মার্কেটের আমতলায় এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর। আগামী ৭ দিনের মধ্যে তাদের দাবিসমূহ মানা না হলে কঠোর আন্দোলনে যাবেন বলেও হুশিয়ারি দেন তিনি।

লিখিত বক্তব্যে আব্দুল মজিদ অন্তর বলেন, সাম্প্রতিক সময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে নানা অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা প্রকট আকার ধারণ করেছে। একজন শিক্ষার্থীর বৈধভাবে হলে সিট পাওয়া ন্যায্য অধিকার হলেও প্রশাসন সেটা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। নিয়ম অনুযায়ী হলগুলোতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে সিট বরাদ্দের নিয়ম থাকলেও অধিকাংশ হলেই তা মানা হচ্ছে না।

তিনি আরও বলেন, সবগুলো হলেই শত শত সিট ফাঁকা থাকলেও শুধু জিয়াউর রহমান হল এবং শামসুজ্জোহা হলে গণ বিজ্ঞপ্তি প্রকাশ করে সিট বরাদ্দ দেওয়া হয়। কিন্তু বরাদ্দকৃত শিক্ষার্থীদের ১০-১৫ শতাংশের বেশি শিক্ষার্থীকে হলে ওঠাতে পারেনি হল প্রশাসন। আর এই সুযোগে হলের সিটগুলো ছাত্রলীগের নেতাকর্মীরা দখল করে নিয়ে শিক্ষার্থীদের কাছে বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।

আরও পড়ুন: কাউকে চিনতে পারছেন না আনোয়ারা

অন্তর বলেন, করোনাকালীন বিশ্ববিদ্যালয়ের ছেলেদের ১১টি হলে প্রায় দেড় হাজার সিট শূন্য হয় যার মধ্যে ১১শতাধিক সিটে হল ভেদে সিটপ্রতি ৫-১০ হাজার টাকার বিনিময়ে উঠিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। সেই সঙ্গে বৈধ শিক্ষার্থীদের জোর করে হল থেকে বের করে দেওয়া এবং বৈধ আবাসিক শিক্ষার্থীদেরকে হলে উঠতে বাধা দেওয়ার ঘটনাও নিয়মিত ঘটছে। যা বিশ্ববিদ্যায়ের জন্য চরম লজ্জার বিষয়। বিশ্ববিদ্যায়কে সত্যিকার বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে আমাদের দাবিসমূহের দ্রুত বাস্তবায়ন চাই।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাকসু আন্দোলন মঞ্চের সদস্য সচিব আমানুল্লাহ খান, রাবি শাখা নাগরিক ছাত্র ঐক্যের সভাপতি মেহেদী হাসান মুন্না, সাধারণ সম্পাদক মীর আলহাজ হোসেন, রাবি শাখা ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন, রাবি শাখা ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক রাকিব হাসান প্রমুখ।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

মিডিয়া ট্রায়াল বন্ধে ব্যবস্থা নেয়া হবে

জেলা প্রতিনিধি: বিচারের আগে মিডিয...

হোয়াটসঅ্যাপে আসছে পরিবর্তন

টেকলাইফ ডেস্ক: জনপ্রিয় যোগাযোগ প্...

মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি 

নিজস্ব প্রতিবেদক: আসন্ন ষষ্ঠ উপজে...

দেশে ফিরলেন ১৪০ পাকিস্তানি শিক্ষার্থী

আন্তর্জাতিক ডেস্ক: কিরগিজস্তানের...

পুলিশ বক্সে আগুন দিল অবরোধকারীরা

নিজস্ব প্রতিবেদক: অটোরিকশা চলাচল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা