সারাদেশ

হাসাইল-বানারী ইউপিতে দায়সার বাজেট ঘোষণা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার হাসাইল-বানারী ইউনিয়ন পরিষদের ২০২৩-২৪ অর্থ-বছরের বাজেট ঘোষণা করা হয়েছে দায়সার ভাবে। জনগনের অংশগ্রহণ বাদ রেখেই এ 'উন্মুক্ত বাজেট, ঘোষণা করা হয়েছে।

এতে ক্ষোভের সঞ্চার হয়েছে। শুধুমাত্র ইউপি চেয়ারম্যান, সদস্য ও সচিবের উপস্থিতিতে ৮৮ লাখ ৮২ হাজার ৯০০ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এ উপলক্ষ্যে গত সোমবার ইউনিয়ন পরিষদ কার্যালয়ে উন্মুক্ত বাজেট সভা করে।

আইনানুযায়ী, প্রত্যেক ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রতি অর্থ-বছর শুরুর ৬০ দিন আগে নির্ধারিত ছকে প্রস্তুতকৃত সম্ভাব্য আয় ও ব্যয় বিবরণী ইউনিয়নের জনসাধারণের উপস্থিতিতে পেশের আনুষ্ঠানিকতাকে ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বার্ষিক বাজেট অধিবেশন হয়।

আর ওই অধিবেশনে জনসাধারণ চলতি অর্থ-বছরের বাজেট এবং পরবর্তী অর্থ-বছরের বাজেটের ওপর প্রশ্ন করার সুযোগ পাবেন। সংশ্লিষ্ট স্থায়ী কমিটি এবং প্রকল্পভিত্তিক কিংবা ইউনিয়নের উন্নয়নে জনস্বার্থে যে কোনো প্রশ্ন হতে পারে।

ইউনিয়ন চেয়ারম্যান, সাধারণ সদস্য, মহিলা সদস্য, সকল স্থায়ী কমিটি, সরকারি দপ্তর প্রধান, বেসরকারি সংস্থা, ইউনিয়নের সকল প্রতিষ্ঠান, ব্যবসায়ী প্রতিষ্ঠানসহ সাধারণ নাগরিকদের উপস্থিতিতে বাজেট অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা।

অথচ হাসাইল-বানারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও সচিবের উপস্থিতিতেই বাজেট সভা করা হয়। সেখানে ইউপি চেয়ারম্যান মো. নুরুজ্জামান দেওয়ান সভাপতিত্ব করেন।

আর ওই বাজেট সভা নিয়ে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, বাজারের ব্যবসায়ীদের মাঝে ক্ষোভ জন্ম নিয়েছে। এতে ইউনিয়নটিতে বইছে সমালোচনার ঝড়।

হাসাইল-বানারী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফয়সাল হাওলাদার বলেন, ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষনা হলে স্থানীয় এলাকাবাসী, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও স্থানীয় ব্যবসায়ীরা উপস্থিত থাকে।

আরও বলেন, এবার শুধু চেয়ারম্যান, মেম্বারদের উপস্থিতিতেই উন্মুক্ত বাজেট সভা করা হলো। তারা উন্মুক্ত বাজেট সভা'র নামে গোপন বাজেট সভা করলো এটা ঠিক করেনি।

হাসাইল বাজার কমিটির সাধারণ সম্পাদক বাবর শেখ বলেন, বাজেট সভা হয়েছে সেটা তো আমি জানিনা। অন্যান্য সময় বাজেট ঘোষনার সময় বাজারের ব্যবসায়ীদের জানানো হতো, এইবার তো আমাদের জানানো হলো না।

এ প্রসঙ্গে হাসাইল-বানারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. নুরুজ্জামান দেওয়ান বলেন, সবকিছু শতভাগ নিয়ম মেনে করা যায় না। বাজেট সভায় অনেকে উপস্থিত ছিল। যতটুকু হয়েছে এটাও নিয়ম মাফিক হয়েছে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা