ছবি : সংগৃহিত
সারাদেশ

পঞ্চগড়ে সংঘর্ষে নিহত ১, আহত ৪০

মোঃ রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি : পঞ্চগড় জেলায় আহমদীয়া মুসলিম জামায়াতের সালানা জালসাকে কেন্দ্র করে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। জলসা বন্ধ ঘোষণার দাবিতে বিক্ষোভ করলে পুলিশের সঙ্গে বিক্ষুব্ধ জনতার ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় মো: আরিফ (২৫) নামে এক যুবক নিহত হন। এছাড়া কমপক্ষে ৪০ জন আহত হয়েছেন।

আরও পড়ুন : শিবচরে প্রধান শিক্ষকসহ ৪ শিক্ষক বরখাস্ত

শুক্রবার (৩ মার্চ) দুপুরে জুমার নামাজ শেষে মুসল্লিরা জেলার শের-ই বাংলা পার্ক সংলগ্ন মহাসড়কের চৌরঙ্গি মোড়ে একত্রিত হতে থাকে। এসময় ধাওয়া-প্ল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশকে রাবার বুলেট, টিয়ারশেল নিক্ষেপ করতে দেখা যায়।

এদিকে নিহত আরিফ জুম্মার সালাতের পর বিক্ষোভ মিছিলে যোগ দেয়। পুলিশের বাধার মুখে সংঘর্ষের এক পর্যায়ে রাবার বুলেটের আঘাতে সে গুরুত্বর আহত হলে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করলে কর্তব্যরত চিকিৎসক রংপুর মেডিক্যাল কলেজে রেফার্ড করেন। হাসপাতালে নেওয়ার পথে এম্বুলেন্সে তার মৃত্যু হয়েছে বলে তার পরিবার জানায়।

নিহত আরিফ পঞ্চগড় পৌরসভার নিহত আরিফ পঞ্চগড় জেলা পৌরসভার ডোকরো পাড়া এলাকার মোঃ ফরমান আলি ড্রাইভারের একমাত্র ছেলে।

স্থানীয়রা জানান, সম্মিলিত খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদ পঞ্চগড় ডাকে শহরের বিভিন্ন মসজিদ থেকে নামাজ শেষে চৌরঙ্গি মোড়ে মিছিল নিয়ে এবং বিভিন্ন ইসলাম ধর্মীয় সংগঠনের নেতাকর্মীরা একত্রিত হয়ে মহাসড়কে বিক্ষোভ মিছিল করে চৌরঙ্গি মোড়ে আসলে পুলিশ তাদের বাধা প্রদান করে।

এক পর্যায় সে সময় পুলিশের সাথে সংর্ঘষ শুরু হয়। বিক্ষোভ মিছিল ছত্রভঙ্গ হলে বিক্ষোভকারীরা পুলিশের উপর হামলা করে ইট পাটকেল ছুড়তে থাকে । এসময় পুলিশ পাল্টা জবাবে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে করে এক জন নিহত এবং প্রায় ৪০ জন মুসল্লি সহ পুলিশ গুরুত্বর আহত হন। মুসল্লিরা আহতদের উদ্ধার করে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করেন। এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিজিবি যোগ দেয়।

বিক্ষোভ মিছিল চলাকালীন অবস্থায় সময়ে পঞ্চগড় বাজারে আহমদিয়া কাদিয়ানী সম্প্রদায়ের দোকান ঘর আহমদ নগর তেলিপাড়া এলাকার আহমদিয়াদের বেশ কয়েকটি ঘরবাড়িতে আগুন জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা।

এছাড়াও পুলিশের গাড়ি ভাংচুর এবং মহাসড়কে থাকা ট্রাফিক অফিস জ্বালিয়ে দেয়। শহরের বিভিন্ন এলাকার অলিগলি অবস্থান থেকে বিক্ষোভকারীরা পুলিশের সাথে সংর্ঘষে জড়িয়ে পড়ে।

এছাড়াও গত বৃহস্পতিবার সকাল থেকে প্রায় ৫ ঘন্টা জেলা শহরের চৌরঙ্গি পঞ্চগড়-ঢাকা মহাসড়ক অবরোধ করে রাখে সম্মিলিত খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদ পঞ্চগড়।

আরও পড়ুন : মাদারীপুরে দুই পক্ষের সংঘর্ষে আহত ১৫

এদিন বিকেল ৩টার দিকে অতিরিক্ত পুলিশ সুপার সফিকুল ইসলাম এসে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন এবং সমঝোতার আশ্বাস দেন। পরে বিক্ষোভকারীরা সড়ক থেকে সরে যান।

পঞ্চগড় পুলিশ সুপার এস. এম সিরাজুল হুদা বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি র‌্যাব এবং বিজিবি তৎপর রয়েছে। যে কোনো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেদিকে নজর রাখা হচ্ছে।

আরও পড়ুন : পার্বত্য আবৃত্তি উৎসব পালিত

প্রসঙ্গত, প্রতিবছরের মতো এবারও পঞ্চগড়ের আহমদ নগরে বার্ষিক সালানা জালসার আয়োজন করেছে আহমদিয়া মুসলিম জামায়াত। তিন দিনব্যাপী এই জালসা শুক্রবার (৩ মার্চ) থেকে শুরু হয়েছে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

বজ্রপাতে ৮ গরুর মৃত্যু

জেলা প্রতিনিধি : রাজশাহীর পবা উপজেলায় বজ্রপাতে আটটি গরুর মৃত...

ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি হজযাত্রীদের...

উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবি...

সড়কে যান চলাচলে নির্দেশিকা জারি

নিজস্ব প্রতিবেদক: সড়কে দুর্ঘটনা ক...

বিএনপির নির্বাচন বর্জন আত্মহননমূলক

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো বিএনপির...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা