মুন্সীগঞ্জে হ্যান্ডি ক্রাফট শিল্পে শতাধিক পরিবারের ভাগ্য বদল। ( ছবি সংগ্রহে মো. নাজির হোসেন)
সারাদেশ
হ্যান্ডি ক্রাফট শিল্প

মুন্সীগঞ্জে শতাধিক পরিবারের ভাগ্য বদল

মো. নাজির হোসেন,মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার নয়ানগর, ষোলআনি, ফুলদী ও চরকিশোরগঞ্জ গ্রামে গড়ে উঠেছে হ্যান্ডি ক্রাফট শিল্প। গ্রাম গুলোর শতাধিক পরিবার এ শিল্পের সঙ্গে জড়িয়ে আছেন। আর ওই পরিবার গুলো মা-বাবার দোয়া হ্যান্ডি ক্রাফট নামে প্রতিষ্ঠানের হয়ে কাজ করে আসছেন।

আরও পড়ুন : বিয়ের প্রলোভনে ধর্ষণ, থানায় গৃহবধূর মামলা

উপজেলার নয়ানগর গ্রামের মো. আহসান উল্লাহ ভূঁইয়া হচ্ছেন ওই প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী। তার অনুপ্রেরনাতেই এ শিল্পের সঙ্গে জড়িয়েছেন গ্রাম গুলোর ১১৫ টি পরিবার। তাতেই ভাগ্য বদলেছে পরিবার গুলোর।

এদিকে, নয়ানগর গ্রামের আহসান উল্লাহ এসএসসি পাশ করার পর পোশাক শিল্প কারখানায় ৪৫ হাজার টাকা বেতনে চাকুরী করতেন। ২০১৪ সালে তিনি চাকুরী ছেড়ে হ্যান্ডি ক্রাফটের উপর ঢাকায় প্রশিক্ষন নেন। এরপর ২০২০ সালে ৫ লাখ টাকা পুঁজি নিয়ে নিজ গ্রামে শুরু করেন হোগলা পাতা, খেজুর পাতা, সন্ধ্যা পাতা, কলাপাতা, খড় ও পাটের তৈরী হ্যান্ডি ক্রাফটের পন্য তৈরি।

আরও পড়ুন : ইউএস বাংলা সাহিত্য সম্মাননা পেলেন মাসুদ রানা

পরবর্তীতে তিনি মা-বাবার দোয়া-নামে প্রতিষ্ঠানে গড়ে তোলেন। তার এই প্রতিষ্ঠানের হয়ে খ্যাতি নয়ানগর ছাপিয়ে যায় ষোলআনি, ফুলদী ও চরকিশোরগঞ্জ গ্রামেও। আর গ্রাম গুলোর শতাধিক পরিবারের নারী-পুরুষের হাতে তৈরী হচ্ছে ফলের ঝুড়ি, ফুলের ঝুড়ি, চামিচ রাখার ঝুড়ি, বিভিন্ন প্রকার শোপিস ও হাত ব্যাগসহ নানা পন্য। আবার গ্রাম গুলোর নারী-পুরুষের হাতে তৈরী ওই সব হ্যান্ডি ক্রাফট পন্য বিশ্বের ৪৫ টি দেশে রফতানি করছেন।

তিনি জানান, দেশের গন্ডি পেরিয়ে আমেরিকা,লন্ডন,রাশিয়া, চীন, জাপান, ইতালি, সিঙ্গাপুর, কানাডাসহ বিভিন্ন দেশে এ হ্যান্ডি ক্রাফট পন্য রফতানি হচ্ছে। যা বিদেশের মাটিতে বাংলাদেশের হ্যান্ডি ক্রাফট উপস্থাপন হচ্ছে। কাজেই এ শিল্পকে ঘিরে উজ্জ্বল সম্ভাবনা জাগ্রত হয়েছে। এ শিল্পের পন্য সামগ্রী পরিবেশ সম্মত, পাশাপাশি রয়েছে ব্যাপক চাহিদা।

আরও পড়ুন : রোহিঙ্গা নেতাকে গুলি করে হত্যা

আহসান উল্লাহ্ ভূইয়া বলেন, ছোট বেলা থেকেই আত্মকর্মসংস্থানের মাধ্যমে নিজে কিছু করার স্বপ্ন ছিল। এসএসসি পাশ করার পর আর লেখাপড়া করা হয়নি। পরে পোশাক তৈরি কারখানায় চাকরি করতে থাকি।

২০১৪ সালে চাকরি ছেড়ে মামার সহায়তায় ঢাকার মোহাম্মদপুরের একটি হ্যান্ডি ক্রাফট তৈরি প্রতিষ্ঠানে প্রশিক্ষন শেষে বেশ কিছু দিন চাকরি করি। তারপর প্রথমে গাজীপুর কারখানা তৈরি করি। কিন্তু আমার গ্রামের মানুষকে নিয়ে কাজ করার স্বপ্ন রয়ে যায়। পরবর্তীতে ২০২০ সালে প্রথমে নিজ গ্রামে নারী-পুরুষদের নিয়ে কাজ শুরু করি।

আরও পড়ুন : কেশবপুরে সাতবাড়ীয়া প্রাথমিক বিদ্যালয়ের ফল প্রকাশ

নয়ানগর গ্রামের হালিমা বেগম (৪০) বলেন, ৩ বছর আগে পরিবারের সদস্যদের নিয়ে এ কাজ শুরু করি। অবসর সময়ে ঘরে বসেই এ কাজ করছি। এতে মাসে ৪ হাজার থেকে ৫ হাজার টাকা রোজগার হয়। আবার কোনো মাসে বেশীও হয়। এতে পরিবারের বাড়তি রোজগার হচ্ছে।

একই গ্রামের সোফিয়া (৪২) বলেন, আমার স্বামী কৃষি কাজ করে সংসার চালাতেন। এখন হোগলা পাতা, খেজুর পাতা, সন্ধ্যা পাতা, কলাপাতায় পণ্য তৈরী করে বাড়তি রোজগার হচ্ছে আমাদের। পরিবারের ৩ সদস্য আমাকে এ কাজে সহযোগিতা করে থাকে। এতে আমার পরিবারের স্বচ্ছলতা ফিরে এসেছে।

আরও পড়ুন : সাগরে ডুবে পর্যটকের মৃত্যু

অন্যদিকে, সঠিক পৃষ্ঠপোষকতা ও সরকারি সহযোগিতা পেলে এ শিল্পকে হাজার বছর ধরে টিকিয়ে রাখতে পারবে বলে আশা এ অঞ্চলের মানুষের। তবে প্রচারের অভাবে এ শিল্প তেমন বিকাশ লাভ করতে পারছে না। জেলার গজারিয়া উপজেলার ৪ টি গ্রামে হ্যান্ডি ক্রাফট শিল্প গড়ে উঠা সম্পর্কে জানা নেই বিসিকের।

মুন্সীগঞ্জ শহরের উপকন্ঠ মুক্তারপুর বিসিকের উপ-পরিচালক মো. আব্দুল্লাহ্ বলেন, জেলায় হ্যান্ডি ক্রাফটের এমন কর্মযজ্ঞ চলছে-তা আমার জানা ছিলো না। যিনি এ শিল্পের প্রসারে কাজ করছেন তাকে ধন্যবাদ জানাই। আমাদের যদি কোন সহায়তার প্রয়োজন হয়, তাহলে আমরা সহযোগিতার হাত বাড়াতে প্রস্তুত রয়েছি। এ শিল্পকে টিকিয়ে রাখতে প্রয়োজনে উন দেওয়া হবে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা