শুরু হচ্ছে ঐতিহ্যবাহী রাস উৎসব
সারাদেশ
সাগর কন্যা কুয়াকাটা

শুরু হচ্ছে ঐতিহ্যবাহী রাস উৎসব

নিনা আফরিন,পটুয়াখালী : অপরূপ সৌন্দর্যের লীলাভূমি সাগর কন্যা কুয়াকাটায় রোববার (৬ নভেম্বর) থেকে শুরু হচ্ছে শত বছরের ঐতিহ্যবাহী রাস উৎসব। তিনদিনব্যাপী এ উৎসবকে কেন্দ্র করে ইতিমধ্যে নতুন সাজে সেজেছে কুয়াকাটা সমুদ্র সৈকত।

আরও পড়ুন : ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক আটক

এরইমধ্যে দেশের বিভিন্নপ্রান্ত থেকে পূণ্যার্থী ও পর্যটকরা আসতে শুরু করেছে। তিন দিনের এ রাস উৎসবে এবার লক্ষাধিক মানুষের আগমন ঘটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

উৎসবে মেলা,সাংস্কৃতিক অনুষ্ঠান,ধর্মীয় অনুষ্ঠান সহ বিভিন্ন আয়োজন থাকবে বলে জানিয়েছেন আয়োজকবৃন্দ। উৎসবে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখাতে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ।

শনিবার (৫ নভেম্বর) কুয়াকাটা শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির প্রাঙ্গনে গিয়ে দেখা যায় মন্দিরের পুরো আঙ্গিনা জুড়ে সাজসজ্জার কাজ চলছে। সেখনে কর্মরত একাধিকজন জানান,মন্দিরের আঙ্গিনায় উৎসবের দিনগুলোতে হাজার হাজার পূন্যার্থী অবস্থান করেন।

আরও পড়ুন : পাবনায় নারী শ্রমিককে গণধর্ষণে আটক ২

তাদের থাকা এবং খাবার ব্যবস্থা মন্দির কতৃপক্ষ করে থাকে। গত দুই বছর করোনার কারনে মানুষ রাস উৎসবে আসতে পারেনি,তাই এবার অনেক বেশী লোক সমাগম হবে বলে তাদের বাড়তি প্রস্তুতি নিতে হচ্ছে।

মন্দির পরিচালনা কমিটির সদস্য নিহার রঞ্জন জানান, সূর্যোদয় আর সূর্যাস্তের বেলা ভূমি সমুদ্র সৈকত কুয়াকাটায় রোববার রাত থেকে শুরু হতে যাচ্ছে দুইশ বছরের ঐতিহ্যবাহী রাস উৎসব। প্রতি বছর পূর্ণিমা তিথিতে শ্রী কৃষ্ণের স্মরণে রাস লীলার আয়োজন করেন সনাতন ধর্মালম্বরীরা।

তবে দীর্ঘ সময় ধরে চলে আসা এ মেলা এখন সার্বজনীন উৎসবে রূপ নিয়েছে। কুয়াকাটা ও দুবলার চরে ব্যাপক আকারে অনুষ্ঠিত হয় এ রাস মেলা। তাই রাস মেলাকে সামনে রেখে এরইমধ্যে কুয়াকাটা সৈকতে ভিড় জমাতে শুরু করেছে পূণ্যার্থী ও পর্যটকরা।

আরও পড়ুন : ফরিদপুরে বাস দুর্ঘটনায় নিহত ৪

রাস উৎসব উদযাপন কমিটির সমন্বয়ক কাজল বরণ দাস জানান, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে রাস মেলা উদযাপনে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। ধর্বিমীয় অনুষ্ঠানের পাশাপাশি রবিবার রাতে স্থানীয় রাখাইন মার্কেট মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাড়া পর্যটকদের কথা বিবেচনা করে দেশের খ্যাতিমান শিল্পী বিন্দু কনার কনসার্ট রয়েছে সোমবার (৭ নভেম্বর) রাতে। সারা রাত পদবলী কীর্তন ও ধর্মীয় অনুষ্ঠান রয়েছে মন্দির প্রাঙ্গনে।

রোববার রাতে অধিবাসের মধ্যে দিয়ে শুরু হবে রাস পুজার আনুষ্ঠানিকতা। মঙ্গলবার (৮ নভেম্বর) ভোরে পূর্ব আকাশে সূর্য উঠার সঙ্গে সঙ্গে পূণ্য স্নান অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে রস লীলার মূল আনুষ্ঠানিতা। মঙ্গলবার প্রত্যুষে সমুদ্র স্নানের পর পূন্যার্থীর ফিরে যাবেন গন্তব্যে।

আরও পড়ুন : ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার জানান, কুয়াকাটা এটি বৃহৎ উৎসব। এই উৎসবকে ঘিরে বিশাল একটি মেলা বসে। শত শত দোকানীরা তাদের পণ্যের পশরা নিয়ে এখানে ছুটে আসেন।

এবার জেলা প্রশাসকের নির্দেশনায় তিন শতাধিক স্টল নির্মান করে ব্যবসায়ীদের পণ্য প্রর্দশনের সুযোগ তৈরী করে দেয়া হয়েছে। কুয়াকাটা পৌর সভার পক্ষ থেকে স্যানিটেশন সুবিধা,খাবার পানির ব্যবস্থা,সাংস্কৃতিক অনুষ্ঠিত,স্নানের পর চেঞ্জিং সুবিধা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। কুয়াকাটাকে পরিচ্ছন্ন রাখতে সকল ময়লা পৌরসভার ডাস্টবিনে ফেলার জন্য তিনি সকলের প্রতি অনুরোধ জানান।

কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আযাদ জানান, তিন দিনব্যাপি এ রাস মেলাকে সামনে রেখে নিরপত্তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে। সেই সাথে সাদা পোশাকের গোয়ান্দা নজরদারীও রাখা। উৎসবের কোন পর্যায়ে যাতে অরাজকতা সৃষ্টি না হয় সে বিষয়ে ট্যুরিষ্ট পুলিশ সজাগ রয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন : জমিতে হচ্ছে না ফল-ফসল, নেপথ্যে ইট ভাটা

পটুয়াখালী জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন জানান, উৎসবে যাতে সবাই অংশ গ্রহন করতে পারে জেলা প্রশাসনের পক্ষ থেকে সে ব্যবস্থা করা হয়েছে।

উৎসব চলাকালীন আইন শৃংখালসহ সকল কিছু নিয়ন্ত্রণে রাখতে একজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োগ করা হয়ছে। সুষ্ঠু ও সুন্দরভাবে এ উৎসব সমাপ্ত হবে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

পটুয়াখালী ৪ আসনের সংসদ সদস্য মহিব্বুর রহমান মুহিব জানান, পদ্মা সেতুর কারণে যাতায়াত সহজ হওয়ায় লক্ষাধিক পূন্যার্থীর আগমন ঘটবে এবার কুয়াকাটায়। হিন্দু সম্প্রদয়ের ঐতিহ্যবাহী রাস উৎসব ও পূণ্য স্নানে তিনি নিজে উপস্থিত থেকে সব কিছু তদরকি করছেন বলে জানান এ সংসদ সদস্য।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা