সারাদেশ

চরাঞ্চলে ইলিশ শিকারিদের আস্তানা গেড়ে দৌরাত্ম্য

শফিক স্বপন, মাদারীপুর: প্রতিনিয়ত প্রশাসন নতুন নতুন কৌশলে অভিযান চালিয়ে ইলিশ শিকারিদের জেল-জরিমানা অস্থায়ী আস্তানা উচ্ছেদ করলেও থামেনি ইলিশ শিকারিদের দৌরাত্ম্য।

আরও পড়ুন: গামছা পেঁচিয়ে সাবিনাকে হত্যা করে সুমন

শিফট ভিত্তিতে টহল থাকলেও নদী ও চরগুলোতে স্থায়ীভাবে আইন শৃঙ্খলা বাহিনী বা ক্যাম্প না থাকায় মাদারীপুরের শিবচর, শরীয়তপুরের জাজিরা, মুন্সীগঞ্জের লৌহজং, ঢাকার দোহার, ফরিদপুরের সদরপুর অংশের পদ্মা নদীতে ওৎ পেতে রয়েছে ইলিশ শিকারীরা। ইলিশ শিকারিরা পদ্মা নদীর বিস্তৃর্ন চরাঞ্চলের কাশবনগুলোকে বেছে নিয়েছে আশ্রয়স্থল হিসেবে। ক্রেতারা নানান উপায়ে পৌছাচ্ছেন প্রত্যন্ত এ এলাকাগুলোতে। নদী পাড়ে কাশবনে বসেছে অস্থায়ী বা তাবু টানিয়ে হাট বাজার আস্তানা আবাসস্থান।

মা ইলিশ সংরক্ষণে সরকারের নিধেধাজ্ঞাসহ বিশেষ অভিযান চলছে। ইলিশ নিধনে সরকারের নিষেধজ্ঞা বাস্তবায়নে অভিযানের শুরু থেকেই জেলার শিবচরের পদ্মা নদী ও সংলগ্ন চরগুলোতে প্রশাসনের ব্যাপক অভিযান চলছে। অভিযানে সংযুক্ত করা হয়েছে জনপ্রতিনিধিদের। অভিযান চালিয়ে কয়েকটি আস্তানার অর্ধ শত অস্থায়ী স্থাপনাও উচ্ছেদ করেছে।

আরও পড়ুন: রোহিঙ্গাদের নিতে রাজি মিয়ানমার

চলছে শিফট ভিত্তিক ডিউটি। এরই মাঝে সুযোগ পেয়েই জেলেরা নদীতে নেমে পড়ছে। মাদারীপুরের শিবচর, শরীয়তপুরের জাজিরা, মুন্সীগঞ্জের লৌহজং, ঢাকার দোহার, ফরিদপুরের সদরপুরসহ পদ্মা নদীর বিস্তৃর্ন জলরাশি ও চরগুলোতে প্রশাসন চলে গেলেই শুরু হচ্ছে ইলিশ নিধনের মহোৎসব। ধরা পড়া মাছগুলোর পেট ভরা ডিম। জাটকাও ধরা পড়ছে।

অত্র ভাটি অঞ্চলে কোস্টগার্ড, নেভি ও নৌ পুলিশ নদীতে সার্বক্ষণিক থাকায় উজানের এ অঞ্চলের নদীতে এখন ইলিশের ছড়াছড়ি হওয়ায় জেলেরা নিধন যজ্ঞে নেমেছে। দূর চরের যে এলাকাগুলোতে সড়ক যোগাযোগ নেই সেখানেই বসছে বাজার । কাশবনগুলোতে গড়ে তোলা হয়েছে জেলেদের আবাসস্থল ও আড়ৎ।

আরও পড়ুন: অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার

ইলিশ ধরার বিভিন্ন কৌশল স্বীকার করেন অসাধু জেলেরা স্থানীয়রা। এ সময়কালে নদীতে স্থায়ী ক্যাম্প স্থাপন করে ক্রেতাদের শক্তহাতে প্রতিরোধ করা হোক এই অসাধু জেলেদের দাবি স্থানীয়দের।

ইলিশের উৎপাদন নিয়ে সম্ভাবনা নিয়ে মাদারীপুর জেলা মৎস কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা বলেন, ইলিশ মওসুমে ডিম ফোটা থেকে শুরু করে বড় হওয়া পর্যন্ত নুন্যতম একটি মাছে এক লক্ষ ডিম থাকে। সুতরাং আমাদের যে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ এ কার্যক্রম যেকোন মূল্যে সকলে সম্মিলিতভাবে ইলিশ মাছ জাতীয় সম্পদ রক্ষা করতে হবে।

আরও পড়ুন: দুর্নীতির মামলায় দলিল লেখক গ্রেফতার

মাদারীপুর পুলিশ সুপার মোঃ মাসুদ আলম বলেন, ইলিশ মাছ রক্ষায় মাদারীপুর পুলিশ প্রশাসন জেলা প্রশাসনকে সার্বিক সহযোগিতা করে আসছে। এ অভিযানে পুলিশ সব সময় সচেষ্ট থাকবে।

মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এ সম্পদ রক্ষা করা রাষ্ট্রীয় দায়িত্ব। যে ২৮ দিন মাছ ধরা বন্ধ। এ ২৮ দিন যেন কোন জেলে নদীতে না নমে সে জন্য জেলেদের প্রতি আহবান জানানো হচ্ছে।

আরও পড়ুন: উচ্চ ক্ষমতাসম্পন্ন চুল্লি পাবে বাংলাদেশ

মা ও জাটকা ইলিশ সংরক্ষণে সরকার ঘোষিত ইলিশের ডিম ছাড়ার মৌশুমে নিধন বন্ধে সার্বক্ষনিক অভিযান ছাড়াও কোস্টগার্ড ও নেভি নদীতে ও চরে স্থায়ীভাবে নিয়োগের দাবি ইলিশ প্রিয় সাধারণ মানুষের। চলতি অভিযানে জেলার শিবচরেই প্রায় ১ শ জেলেকে আইনের আওতায় আনা হয়েছে।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

নিহতের সংখ্যা ছাড়াল ৩৪ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অব...

তাপপ্রবাহ থাকবে আরও ৩ দিন 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শওকত আলী’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা