নৌকা বাইচ, যমুনার তীরে জনস্রোত
সারাদেশ

নৌকা বাইচ, যমুনার তীরে জনস্রোত

খায়রুল খন্দকার, টাঙ্গাইল : আবহমান গ্রামবাংলার নদ-নদীতে এতিহ্যবাহী খেলা নৌকা বাইচ। এ প্রতিযোগিতাটি উপভোগ করতে টাঙ্গাইল ভূঞাপুর যমুনা নদীর তীরে জনস্রোতে পরিনত হয়। নারী-পুরুষ, যুবক-যুবতীসহ নানা বয়সের মানুষেরা যমুনার দুই পাড়ে কানায় কানায় ভরে যায়।

আরও পড়ুন : বিশ্ব শান্তি নিশ্চিতে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার গোবিন্দাসী গরু হাটের উত্তর পশ্চিম পাশে যমুনা নদীতে উৎসব মুখর পরিবেশে দুইদিন ব্যাপী গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু হয়েছে।

প্রথম দিনের নৌকা বাইচ প্রতিযোগিতায় মোট ২৪ টি নৌকা অংশগ্রহণ করে। প্রতি বছরের ন্যায় এবারও বর্ণিল এ নৌকা বাইচের আয়োজন করেন স্থানীয় সংসদ সদস্য ছোট মনির।

সরেজমিনে দেখা গেছে, শুক্রবার বিকেলে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের বেড়িবাঁধ (কালা সড়ক) বিস্তৃত এলাকায় দুইব্যাপী নৌকা বাইচের প্রথম দিনের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন : ইউক্রেনে শুরু হচ্ছে ‘গণভোট’

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ দেখতে সকাল থেকেই দর্শনার্থীদের ঢল নামে গোবিন্দাসী, কুকাদাইর ও খানুরবা‌ড়ি এলাকায়। দূর দূরান্ত থেকে শুরু করে আশপাশের সব এলাকা থেকে সব বয়সী হাজার হাজার মানুষ নৌকা বাইচ দেখতে আসেন।

এসময় বিভিন্ন জেলা থেকে সুসজ্জিত নৌকা ও বাহারি রঙের পোশাকে এতে অংশ নেন প্রতিযোগীরা। থৈ থৈ জলে, ঢাক-ঢোলের তালে তালে গ্রাম বাংলার গান আর মাঝি-মাল্লার বৈঠার ছন্দে মাতিয়ে তোলে যমুনার শান্ত জলের ঢেউ।

এদিকে দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে নৌকা বাইচ প্রতিযোগিতা। এছাড়াও ছোট-বড় অসংখ্য নৌকা ভাড়া করে বন্ধু-বান্ধব ও আত্মীয় স্বজনেরা মিলে যমুনার দুই পাড়ের বিভিন্ন অংশে অবস্থান নেয় দর্শনার্থীরা। পুরুষের পাশাপাশি নারী ও শিশুদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

আরও পড়ুন : রোহিঙ্গাদের আরও সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান দুলাল হোসেন চকদার এর সঞ্চালনায় গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি গাজী ইকরাম উদ্দিন তারা মৃধার সভাপতিত্বে প্রথম দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্থানীয় সংসদ সদস্য ছোট মনির। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ডা. মোঃ হাবিবে মিল্লাত ও স্থানীয় সংসদ সদস্য ছোট মনির সহধর্মিনী জনাবা ঐশী খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন টাঙ্গাইল জেলা বাস-মিনিবাস মালেক সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া (বড়মনি) ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ ফরিদুল ইসলাম, ভূঞাপুর উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম (বাবু), ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দিদারুল আলম খান, মাহবুব, রফিকুল ইসলাম রফিক, সাবেক চেয়ারম্যান মনিরুজ্জামান মনির প্রমুখ।

এই সময় প্রধান অতিথি বলেন,আবহমান বাঙালি জাতির ঐতিহ্য ও শতবর্ষের প্রাচীন সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ নৌকা বাইচ। নদীমাতৃক এ দেশের গ্রামীণ লোক সংস্কৃতির সেই ঐতিহ্যকে বুকে ধারণ করে দেশের বিভিন্ন নদ-নদী ও বিল-বাঁওড়ে আয়োজন করা হয় এই নৌকা বাইচের।

আরও পড়ুন : ইউক্রেনে শুরু হচ্ছে ‘গণভোট’

ভূঞাপুর মানুষের প্রাণের দাবি এই নৌকা বাইচ যাতে প্রতি বছর অনুষ্ঠিত হয়। আমি আপনাদের স্হানীয় এমপি হিসাবে চেষ্টা করি এই নৌকা বাইচ আয়োজন করতে। আগামী কাল ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে, উক্ত ফাইনাল খেলাটি দেখার জন্য সকলেই আমন্ত্রিত।

নৌকা বাইচ প্রতিযোগিতার প্রথম দিনের প্রথম রাউন্ডে চৌহালী এক্সপ্রেস, সোনার বাংলা, সোনার মদিনা, পাগলা বাবা, সোনার তরী, সাগর তরী, মানিক তরী, গাবসারা নিউ একতা, বাংলার বাঘ, একতা এক্সপ্রেস, যমুনার তরী ও পঙ্খী রাজ জয় লাভ করে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা