সারাদেশ

পটুয়াখালীতে হবে আন্তর্জাতিক মানের জাহাজ নির্মাণ কারখানা

নিনা আফরিন, পটুয়াখালী: পটুয়াখালীর পায়রা বন্দরের সন্নিকটে আন্তর্জাতিক মানের জাহাজ নির্মাণ কারখানা (শিপইয়ার্ড) স্থাপন প্রকল্প পরিদর্শন করেছেন শিল্প মন্ত্রনালয়ের সচিব জাকিয়া সুলতানা।

আরও পড়ুন: বছরে ৭.৮ বিলিয়ন ডলার পাচার

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে মধুপুর ও নিশান মৌজায় প্রকল্প স্থান পরিদর্শন করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো. জাফর উল্লাহ, বিএসিসির পরিচালক বেগম বদরুন নাহার, পায়রা বন্দর কর্তৃপক্ষের সদস্য কমোডোর এম মামুনুর রশীদ ও শিল্প মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব মোঃ সলিম উল্লাহ।

এ সময় শিল্প মন্ত্রনালয়ের সচিব জাকিয়া সুলতানা জানান, মধুপুর ও নিশানবাড়িয়া মৌজায় ১০৫ একর জমির উপর নির্মাণ হবে দেশের প্রথম টেকসই জাহাজ নির্মাণ ও মেরামত কারখানা। ইতিমধ্যে রাবনাবাদ চ্যানাল ক্যাপিটাল ড্রেজিংয়ের আওতায় এসেছে। এটি নির্মাণ হলে দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে, সেইসাথে এ অঞ্চলের ৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে। ২০২৩ থেকে ৩৩ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন হবে। ভারতের কেরালা থেকে শুরু হয়ে কোথাও জাহাজ মেরামতের কারখানা নাই। এইখানে রিপিয়ারিং ইয়ার্ড নির্মাণ হলে শুধু বাংলাদেশ নয় ইউরোপসহ বিভিন্ন দেশের জাহাজ এখানে মেররাত করা যাবে। জমি একোয়ারের পর এবছর থেকেই কার্যক্রম শুরু হবে।

আরও পড়ুন: শ্রীলঙ্কায় নতুন ৩৭ মন্ত্রীর শপথ

প্রসঙ্গত, ২০১৪ সালে পটুয়াখালী সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে একটি শিপইয়ার্ড নির্মাণের ঘোষণা দেন। ২০১৫ সালে শিল্প মন্ত্রণালয় পরিদর্শনকালে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়। এ সময় শিল্প মন্ত্রণালয় এটিকে তাদের অগ্রাধিকারমূলক প্রকল্প হিসেবে চিহ্নিত করে বাস্তবায়নের উদ্যোগ নেয়।

পরে সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান জেন্টিয়াম সলিউশনস্ এবং ডাচ প্রতিষ্ঠান ডামেন শিপইয়ার্ডস গ্রুপ বিনিয়োগ প্রস্তাব নিয়ে আসলে বিএসইসি এর সঙ্গে ২০২০ সালের জানুয়ারি মাসে প্রতিষ্ঠান দুইটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা