ভাসমান সবজি চাষে কৃষকের মুখে হাসি
সারাদেশ

ভাসমান সবজি চাষে কৃষকের মুখে হাসি

এহসানুল হক (ঈশ্বরগঞ্জ) প্রতিনিধি : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ শীর্ষক প্রকল্পের আওতায় সবজি চাষে কৃষকের মুখে দেখা দিয়েছে হাসি।

আরও পড়ুন : বছরে ৭.৮ বিলিয়ন ডলার পাচার

সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে উপজেলার বড়হিত ইউনিয়নের পুরাহাতা গ্রামের আন্দাইল বিলের পাড়ে ও বিলের ভাসমান বেডে চাষ হচ্ছে লাউ,মিষ্টি লাউ,কুমড়া ও ঢেরশসহ বিভিন্ন ধরনের শাক-সবজি।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে পুরাহাতা গ্রামের কৃষকদের ভাসমান বেডে সবজি চাষের ব্লক পরিদর্শন করেন ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক মোঃ আশরাফ উদ্দিন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফারাজানা আজাদ সুমি, প্রকল্প পরিচালক ডা.বিজয় কৃষ্ণ, উপসহকারী কৃষি অফিসার আলী আখছার খান প্রমুখ।

আরও পড়ুন : শ্রীলঙ্কায় নতুন ৩৭ মন্ত্রীর শপথ

এসময় ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক মোঃ আশরাফ উদ্দিন কৃষকের ভাসমান বেডে সবজি চাষে বিভিন্ন দিকনির্দেশনা দেন ও তাদের এ কাজের প্রশংসা করে কৃষকদের উৎসাহিত করেন।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর একটি নির্দেশনা রয়েছে প্রতি ইঞ্চি জমি আবাদের আওতায় আনতে হবে। সেই আলোকে কৃষি সম্প্রসারণ অধিদফতরের ঈশ্বরগঞ্জের কৃষকদের এ উদ্যোগ প্রশংসনীয়।

আরও পড়ুন : আবহাওয়ার পরিস্থিতি অবনতির পূর্বাভাস

মাতাব উদ্দিন (৫৫) ও লিটন মিয়া (৪০) জানান, সরকারি বিলের জায়গায় উপজেলা কৃষি অফিসের পরামর্শে ও সার্বিক সযোগিতায় এ চাষবাদ করেছেন তারা। বিলে পানি না থাকায় কুচুরিপানা জমিয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলী আখসার খানের দিক নির্দেশনায় বেড তৈরি করেছেন। বৃষ্টিতে পানি জমে গিয়ে পানি বেড়ে গেলে বেড গুলোও পানির উপর ভাসতে থাকবে এমন ভাবে তৈরি করা হয়েছে বেড। ফলে ফসলের কোন ক্ষতি হবে না বলে জানায় তারা।

কৃষক মাতাব উদ্দিন বলেন, দীর্ঘ প্রায় ৫৫ দিন ধরে বিলে ১৬টি বেড তৈরী করে এতে আবাদ করেছি বিভিন্ন ধরনের শাক-সবজি। ইতোমধ্যে গাছে প্রচুর লাউ,মিষ্টি লাউ ও কুমড়া ধরেছে এবং প্রতিদিনই এসব সংগ্রহ করে বাজারে বিক্রি করা করছেন তারা।

আরও পড়ুন : পিবিআইয়ের বিরুদ্ধে বাবুলের মামলা

কৃষক মাতাব উদ্দিন আরও জানান, ১৬ টি বেড তৈরী ও উৎপাদন বাবদ তার ২৫ টাকা খরচ হয়েছে। তিনি এক লক্ষাধিক টাকার শাক-সবজি বিক্রির আশাবাদ ব্যক্ত করেছেন।

কৃষক লিটন মিয়া বলেন, এ জমিতে কেবলমাত্র নিজের শ্রমই বিনিয়োগ করেছি। আর যে পরিমাণ ব্যয় হয়েছে তা কৃষি অফিস থেকেই দেওয়া হয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, আন্দাইল বিলে এ প্রকল্পের অধীনে ভাসমান ধাপে ৫০ শতক জমিতে লাউ,মিষ্টি লাউ ও কুমড়াসহ বিভিন্ন জাতের শাক-সবজি চাষ করা হয়েছে। এসব স্থানে কোন প্রকার চাষাবাদ হতো না। সারা বছরই পতিত অবস্থায় থেকে যেতো। কৃষকদের ভাসমান বেডে সবজি চাষে আগ্রহী করে তোলার জন্য সরকারী জায়গায় এ চাষের ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন : বিএনপির আন্দোলন মানেই নৈরাজ্য

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নুসরাত জামান জানান, ভাসমান প্রদ্ধতি প্রযুক্তি পরিবেশবান্ধব কৃষির জন্য আর্শীবাদ। ঈশ্বরগঞ্জ উপজেলার আন্দাইল বিলে কচুরিপানা দিয়ে ভাসমান বেডে লাউ,মিষ্টি কুমড়া,শসাসহ বিভিন্ন ধরনের শাক-সবজি উৎপাদন করা হচ্ছে।পতিত জমিতে এভাবে ভাসমান পদ্ধতিতে সবজি চাষ পুষ্টির চাহিদা পূরন ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরনে ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: গত ২ দিনের তুলনায় মঙ্গলবার ঢাকার তাপমাত্রা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে বুধবা...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: প্রচণ্ড গরমে স্বস্তি যোগায় এক গ্লাস ঠাণ্ডা পানি। অনেকে অতির...

এলপিজির নতুন দাম জানা যাবে কাল

নিজস্ব প্রতিবেদক: তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) মূল্য...

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের সুপার হিরো সাকিব আল হাসান ও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা