বরিশালে এবার বসছে না কোরবানির পশুর অস্থায়ী হাট
সারাদেশ

বরিশালে বসছে না কোরবানির পশুর অস্থায়ী হাট

নিজস্ব প্রতিবেদক:

প্রাণঘাতী করোনাভাইরাসের সৃষ্ট পরিস্থিতির কারণে এবার ঈদুল আজহায় বরিশাল জেলা ও মহানগরীতে কোরবানির পশুরহাটের সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। প্রতি বছর স্থায়ী হাট ছাড়াও বিভিন্ন এলাকায় অস্থায়ী পশুর হাট বসলেও করোনার কারণে প্রশাসনের কঠোর বিধি আরোপ এবং উদ্যোক্তাদের আগ্রহ না থাকায় এবার অস্থায়ী পশুর হাট বসছে না।

শুধুমাত্র স্থায়ী হাটগুলোতেই হবে কোরবানির পশু কেনাবেচা হবে। আগামী ২৫ জুলাই থেকে নগরীতে কোরবানির পশুর হাটে বেচাকেনা শুরু হবে।

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) হাটবাজার শাখার পরিদর্শক মো. আবুল কালাম আজাদ জানান, নগরীতে বিসিসির স্থায়ী পশুরহাট আছে দুটি যথাক্রমে বাঘিয়া এবং হাটখোলা কসাইখানা। প্রতি বছর ঈদুল আজহায় স্থায়ী হাট ছাড়া একাধিক অস্থায়ী হাটের অনুমোদন দিত বিসিসি। গত বছরও নগরীতে বসেছিল ৪টি অস্থায়ী হাট। এবার ঈদুল আজহার দুই সপ্তাহ বাকি থাকলেও গত বৃহস্পতিবার পর্যন্ত অস্থায়ী হাটের অনুমোদন চেয়ে বিসিসিতে কেউ আবেদন করেনি। তবে ঈদুল আজহার ৫দিন আগে দুটি স্থায়ী হাটে পশু বেচাকেনা শুরু হবে। সে হিসেবে আগামী ২৫ জুলাই থেকে বরিশাল নগরীতে শুরু হবে কোরবানির পশু বিক্রি।

বিসিসির হাট পরিদর্শক বলেন, তার আগে অস্থায়ী হাটের আবেদন পাওয়া গেলে অনুমোদনের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিবেচনা করবে। করোনা সংকটের কারণে দুটি পশুরহাট ইজারা দিতে না পাড়ায় বিসিসি সরাসরি স্থায়ী হাট দুটি পরিচালনা করবে বলে জানিয়েছেন পরিদর্শক।

এদিকে জেলা প্রশাসক কার্যালয় সূত্র জানায়, বরিশাল জেলার ১০ উপজেলায় এবার কোরবানির পশুর হাট বসবে ৩৫টি। গত বছর এই সংখ্যা ছিল ৬৬টি। এবার জেলার উপজেলাগুলোতে স্থায়ী হাটগুলোতেই কোরবানির পশু হাট বসানোর অনুমতি দেয়া হয়েছে।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, এ বছর কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধিকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে। যে কারণে বিগত সময়ের চেয়ে এবার কম সংখ্যক পশুর হাট হবে। সব কটি হাটে স্বাস্থ্য বিধি নিশ্চিত করার জন্য উপজেলা প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে বলে জেলা প্রশাসক জানান।

প্রাণীসম্পদ অধিদপ্তরের বরিশাল বিভাগীয় উপ-পরিচালক ডা. কানাই লাল স্বর্ণকার জানান, বরিশালসহ বিভাগের প্রতিটি পশুর হাটে প্রাণীসম্পদ অধিদপ্তরের বিশেষ ভেটেরিনারি মেডিকেল টিম উপস্থিত থাকবে। রোগা পশু যাতে হাটে বিক্রি হতে না পারে সেটি তদারকি করবে ভেটেরিনারি মেডিকেল টিম। বরিশাল মহানগরী ও জেলার হাটগুলোর জন্য ৩৪টি ভেটেরিনারি টিম গঠনের কথা জানিয়েছেন উপ পরিচালক ডা. কানাই লাল স্বর্ণকার।

সান নিউজ/ আরএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

যারা চাপে রাখতে চেয়েছিল তারাই চাপে

নিজস্ব প্রতিবেদক : যারা আমাদেরকে চাপে রাখতে চেয়েছিল, তারাই...

২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কাল

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য...

১০ টাকায় চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর আগারগাঁও চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউ...

এসএসসির ফল ১২ মে

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল...

গাজীপুরে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার ঢাকা-টাঙ্গাই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা