সারাদেশ

ফেনীতে চাষ হচ্ছে মরুর ফল রক মেলন

জহিরুল হক মিলন, ফেনী: মধ্যপ্রাচ্যের মরু অঞ্চলের জনপ্রিয় ফল রক মেলান চাষ হচ্ছে ফেনীর ফুলগাজী উপজেলায়। ফুলগাজী উপজেলার দরবারপুর ইউনিয়নের ধলিয়া গ্রামের বাসিন্দা আবুল খায়ের মিন্টু এই ফল ও বারোমাসি তরমুজ চাষ করে রীতিমত তাক লাগিয়ে দিয়েছেন।

আরও পড়ুন: বিশ্ব জুড়ে কমেছে শনাক্ত ও মৃত্যু

২ বছর আগে ইউটিউব ভিডিওতে রক মেলনের চাষ দেখে তিনি এই চাষে উদ্ধুদ্ধ হয়। চলতি বছরে বাড়ির পাশে এক একর জমি লিজ নেন। চট্টগ্রামের লালদিঘীর পাড়ের একটি বীজ ভান্ডার দোকান থেকে রক মেলনের বীজ সংগ্রহ করে নিজস্ব প্রযুক্তিতে চাষাবাদ শুরু করেন মিন্টু।

তিনি জানান, চলতি বছরের মার্চ মাসের শেষের দিকে এক একর জমিতে তিন জাতের রক মেলনের বীজের চারা রোপণ করেছিলেন। চারা রোপণের ৭০ দিনের মাথায় গাছে ফল আসতে শুরু করে। এ ফলের একটি হচ্ছে হলুদে কালার ও অন্যগুলোর কালার খসখসে সবুজ ও সাদা আকৃতির। এর স্বাদ কিছুটা ভিন্ন হলেও অনেক মিষ্টি। এগুলোর ওজন ২ থেকে ৩ কেজির ওপরে হয়েছে।

তিনি আরও জানান, এ ফল বিক্রি করে তিনি লাভবান হয়েছেন। পাইকারী দরে রক মেলান ফল বিক্রি করেছেন কেজি প্রতি ১০০ টাকা, বারোমাসি ছোট তরমুজ বিক্রি করেছেন ৫০ থেকে ৬০ টাকা। এ পর্যন্ত তিনি ২ লাখ টাকার রক মেলন ফল ও তরমুজ বিক্রি করেছেন। এ ফল চাষ করতে জমি লিজ নেয়াসহ তার মোট খরচ হয়েছে প্রায় ১ লাখ টাকা।

আরও পড়ুন: ইউক্রেনকে ৩ হাজার কোটি ডলার দিলেন বাইডেন

এছাড়াও তিনি রক মেলন ফলের পাশাপাশি বারোমাসি ছোট আকারের মিষ্টি তরমুজের চাষ করেন। যা এ অঞ্চলের জন্য এটির প্রথম চাষ। তবে বীজ বপনের সঠিক সময়, সার ও কীটনাশক প্রয়োগ বিধি কিছুই জানা ছিল না তা। বিধায় ক্ষেতে অনেক টাকার ফল নষ্ট হয়ে গেছে এবার। কিন্তু তিনি এ বিষয়ে কৃষি বিভাগের সহায়তা পেলে আগামীতে আরো জমি লিজ নিয়ে চাষাবাদ করলে এই ফলজাতের বাম্পার ফলন হবে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এদিকে ফল ব্যবসায়ী বলেন, অচেনা জাতের রক মেলন ফল ক্রেতা সাধারণের কাছে বেশ আকর্ষণীয় হয়ে উঠে। এ ফলের স্বাদ ও ঘ্রাণে চাহিদা অনেক বেড়ে গেছে।

ফল কিনতে আসা মো ইব্রাহিম বলেন, পাকা রক মেলন ফল অত্যন্ত মিষ্টি। এ ফলের ভেতরের রঙ পাকা পেঁপের মতো। অন্যটির রঙ সাদা ও সবুজ আকৃতির। একবার কিনলে বারবার কিনতে মন চাইবে।

আরও পড়ুন: খিলগাঁওয়ে দুই মোটরসাইকেল আরোহীর মৃত্যু

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, রক মেলন ফল চাষাবাদ করার জন্য কৃষকদেরকে সহযোগিতা করবে কৃষিবিভাগ। সাধারণ তরমুজের চেয়ে এই ফলের স্বাদ অনেক বেশি। এটি একটি পুষ্টিকর মিষ্টি ফল। কৃষকরা সঠিকভাবে এর চাষাবাদ করতে পারলে অনেক লাভবান হবেন।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

চট্টগ্রামে কারখানায় ভয়াবহ অগুন

জেলা প্রতিনিধি : চট্টগ্রামে একটি জুতার কারখানায় ভয়াবহ অগ্নিক...

ভাড়া নিয়ে হয়রানি করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : ঈদে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের...

ত্রাণ প্রবেশ করতে দিতে ইসরাইলকে নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকায় দুর্ভিক্ষ এড়াত...

প্রেমিককে ডেকে ফেঁসে যান অনন্যা

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় অভিনেত্রী অনন্যা পাণ্ডে। বাবা-ম...

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক : দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে চলতি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা