সারাদেশ

নরসিংদীতে লকডাউনে কঠোর প্রশাসন 

শরীফ ইকবাল রাসেল, (নরসিংদী প্রতিনিধি) : করোনা ভাইরাসের দ্বিতীয় ধাপের দ্বিতীয় লকডাউন কার্যকরী করতে নরসিংদী জেলা প্রশাসনের পক্ষ থেকে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অপ্রয়োজনে মানুষ যাতে বাইরে বের না হয়, সকলে যেনো মাস্ক ব্যবহার করে, রাস্তায় অযাচিত যানবাহন ঠেকাতে ও বাজারের দ্রব্যমূল্য ও বাজার মনিটরিংসহ সরকারি বিধিমালা পালনে এবার কঠোরতম ভূমিকায় জেলা প্রশাসন।

এ লক্ষ্যে নরসিংদী জেলা প্রশাসনের কুইক রেসপন্স টিমসহ শুধুমাত্র জেলা প্রশাসন কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সমন্বয়ে চার থেকে পাচঁটি ভ্রাম্যমান আদালদ পরিচালিত হচ্ছে। এছাড়া প্রতিটি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি কমিশনার (ভূমি) সমন্বয়ে সকাল থেকে রাত পর্যন্ত অভিযান পরিচালিত হচ্ছে।

অভিযান পরিচালনায় প্রধানত মানুষকে সচেতন করাই মূল লক্ষ বলে জানান ভ্রাম্যমান আদালতের বিচারকগণ। এতে অপরাধের ধরণ অতিরিক্ত হলে জেল জড়িমানাও করা হচ্ছে। আবার মামলা দায়েরের মাধ্যমে তাদের কাছ থেকে আদায় করা হচ্ছে জড়িমানার অর্থ।

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, করোনার দ্বিতীয় ধাপ কিন্তু পূর্বের থেকে তীব্রতর হচ্ছে। ফলে দিনি দিন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই সরকারের উর্দ্ধতন কর্তৃপক্ষের কঠোর নির্দেশনা বাস্তবায়নে মাঠে জেলা প্রশাসন সরকারের আদেশ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।

এরই অংশ হিসেবে লকডাউনের দ্বিতীয় দিনে (বৃহস্পতিবার) জেলা প্রশাসনের দশটি ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৫৭ টি মামলায় ৪৬ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন এবং তা আদায় করেন। এসব মামলায় ৫৭ জনকে অভিযুক্ত করা হয়।

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে আরোপিত বিধি-নিষেধ প্রতিপালন নিশ্চিতকরণে জেলার ৬ উপজেলায় সকাল থেকে বিকেল পর্যন্ত এসব ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়।

এর মধ্যে নরসিংদী সদর উপজেলায় ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দিনব্যাপি ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ৩০টি মামলায় ৩০জনকে একুশ হাজার পাঁচশত টাকা অর্থদণ্ড প্রদান করেন। এছাড়া রায়পুরা উপজেলায় ৪টি মামলায় পাঁচ হাজার দুশত টাকা, পলাশে ১টি মামলায় পাঁচশত টাকা, শিবপুরে ১৩টি মামলায় বারো হাজার নয়শত টাকা, বেলাব উপজেলায় ১৭ টি মামলায় তেইশ হাজার চারশত টাকা ও মনোহরদীতে ৮ টি মামলায় দুই হাজার চারশত টাকা অর্থদণ্ড আদায় করা হয়।

নরসিংদী জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শ্যামল চন্দ্র বসাক জানান, নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন এর নির্দেশনায়, করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ও পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে বাজার মনিটরিং এবং সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি মনিটরিং করার জন্য জনস্বার্থে ভ্রাম্যমান আদালত আইন-২০০৯ এর তফসিলভুক্ত বিভিন্ন আইনে নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ অভিযান পরিচালনা করছেন।

সান নিউজ/আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আ...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন ভবনের...

লন্ডনে ফের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের র...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা