সারাদেশ

বোয়ালমারীতে বিশেষ দিবস ছাড়া উত্তোলন হয়না জাতীয় পতাকা

নিজস্ব প্রতিনিধি, বোয়ালমারী (ফরিদপুর): ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার বিভিন্ন সরকারি অফিস ও ভবনে জাতীয় বা বিশেষ দিবস ছাড়া জাতীয় পতাকা উত্তোলন করা হয় না। বিষয়টি মহান স্বাধীনতা এবং প্রচলিত আইনের অবমাননা উল্লেখ করে বীর মুক্তিযোদ্ধারা এবং নতুন প্রজন্ম বলছেন, এর মাধ্যমে অবমূল্যায়ন হচ্ছে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার প্রতীক জাতীয় পতাকার।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলা পানি উন্নয়ন বোর্ড ( পাউবো), বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি), উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলীর কার্যালয়, খাদ্যগুদাম ভারপ্রাপ্ত কর্মকর্তার কার্যালয়, সহকারী প্রকৌশলীর (ক্ষুদ্র সেচ) কার্যালয়, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় ও ভেটেরিনারি হাসপাতালসহ বিভিন্ন সরকারি অফিস ও ভবনে জাতীয় দিবসসমূহ ছাড়া নিয়মিত জাতীয় পতাকা উত্তোলন করা হয় না।

এ ব্যাপারে বোয়ালমারী উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. রাহাদুল আখতার তপন বলেন, আন্দোলন-সংগ্রাম আর এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত আমাদের লাল সবুজের পতাকা। এই পতাকার মাধ্যমে সারাবিশ্ব বাংলাদেশকে চেনে। সেই জাতীয় পতাকা নিয়মিত উত্তোলন না করে সেটির অবমূল্যায়ন করা হচ্ছে। এটা সঠিক নয়।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মো. আমিনুল ইসলাম বলেন, আমাদের অফিসের নতুন ভবন করার সময় জাতীয় পতাকার পুরনো স্ট্যান্ডটি ভাঙ্গা পড়েছে। এ কারণে তোলা হচ্ছে না। আগামীকাল থেকেই জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নারায়ণ চন্দ্র সরকার বলেন, এ ব্যাপারে আমাদের কোন নির্দেশনা নেই। আমাদের কোন অফিসেই জাতীয় পতাকা উত্তোলন করা হয় না। তাই আমরাও উত্তোলন করি না।

এ ব্যাপারে বীরমুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে বৃহত্তর ফরিদপুর অঞ্চলের মুজিব বাহিনীর উপ-প্রধান এবং ফরিদপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য শাহ মো. আবু জাফর বলেন, ওনারা কেন উত্তোলন করেন না, তা ওনারাই ভাল বলতে পারবেন। স্বাধীনতার প্রতি ওনাদের কোন অনীহা আছে কি-না, না-কি অলসতার জন্য তোলেন না, তা তারাই বলতে পারবে। তবে সব সরকারি অফিসেই জাতীয় পতাকা উত্তোলন করা উচিত এবং এটা ওনাদের নৈতিক দায়িত্ব।

উল্লেখ্য, জাতীয় পতাকা বিধিমালা-১৯৭২-তে (সংশোধিত ২০১০) জাতীয় পতাকা ব্যবহারের বিধিবিধান আছে। জাতীয় পতাকা বাংলাদেশের সার্বভৌমত্বের নিদর্শন। তাই সব সরকারি ভবন, অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকার কর্তৃক নির্ধারিত ভবনে সব কর্মদিবসে পতাকা উত্তোলনের বিধান রয়েছে।

সান নিউজ/কামরুল/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মেক্সিকোতে বাস উল্টে ১৪ জনের মত্যু

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকোতে একটি সড়ক দুর্ঘটনায় ১৪ জন নিহত...

৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে তাপপ্রবাহের কারণে আজ ঢাকা, চুয়াডা...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে আজ দেশে ফিরবেন প্রধান...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা