শিল্প ও সাহিত্য

দেশব্যাপী গ্রন্থাগার দিবস উদযাপন

সাংস্কৃতিক প্রতিবেদক : জনগণকে গ্রন্থাগারমুখী করা, পাঠভ্যাস বৃদ্ধি, মননশীল সমাজ গঠনের কেন্দ্রবিন্দু ও জনগণের বিশ্ববিদ্যালয় হিসেবে গণগ্রন্থাগারের ভূমিকাকে দৃঢ় করার লক্ষ্যে সারাদেশে একযোগে পালিত হলো চতুর্থ জাতীয় গ্রন্থাগার দিবস ২০২১।

মুজিববর্ষ উপলক্ষে ‘মুজিব বর্ষের অঙ্গিকার, ঘরে ঘরে গ্রন্থাগার’ প্রতিপাদ্য সামনে রেখে শুক্রবার (৫ ফেব্রুয়ারি) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত নানা আয়োজনে দিবসটি পালন করা হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে সোনার বাংলা গড়ার লক্ষ্যেকে আরও বেগবান করার শপথে জাতীয় গণগ্রন্থাগার অধিদপ্তরের আয়োজনে দিবসটি পালনের মূল অনুষ্ঠান হয় রাজধানীর শাহবাগের জাতীয় গণগ্রন্থারে। শুরুতেই গ্রন্থাগারের উন্মুক্ত প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটি পালনের অনুষ্ঠানমালার উদ্বোধন করেন আয়োজনের প্রধান অতিথি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।

উন্মুক্ত প্রাঙ্গণের এই উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে গ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন।

এছাড়াও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচলক মো. আবুবকর সিদ্দিক। আলোচনা সভা শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেন, সারা বাংলাদেশে গ্রন্থাগার তৈরীর জন্য মুজিব কর্ণার হিসেবে কার্যক্রম শুরু করা হয়েছে। ধীরে ধীরে এগুলো পূর্ণাঙ্গ রূপ পাবে। এই কার্যক্রম বর্তমানে ছোট হলেও সফল। এই কার্যক্রমগুলোর প্রভাব একদিন অনেক বড় আকারে আমরা পাবো বলেই বিশ্বাস করি। গ্রন্থাগারকে সবসময় আমাদের গুরুত্ব দিতে হবে। দেশের উন্নয়নে এটিকে গুরুত্ব না দিয়ে কোন উপায় নেই। লাইব্রেরীর আবেদন কখনো শেষ হবে না। আর শুরু বই পড়লেই হবে না, পড়ার সঙ্গে সঙ্গে বুঝতে এবং শিখতে হবে। তবেই আমরা সমৃদ্ধ হবো।

গ্রন্থাগারের ভূমিকা ও তাৎপর্য নিয়ে সভার মূখ্য আলোচক বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী বলেন, বই এবং গ্রন্থাগার একে অন্যের পরিপূরক। ভাষা, একুশ এবং গ্রন্থ সবই আমাদের জন্য পরিপূরক শব্দ। গ্রন্থাগার কেবল তার অবকাঠামো বা বইপুস্তকের অবকাঠামো নয়, বরং তা জীবনের জন্য গুরুত্বপূর্ণ। এটি ভাষা নির্মাণে ভূমিকা রাখে। আজ পৃথিবীর যে কোন মানুষ শ্রেষ্ঠতের হিসেবে মানুেষর জ্ঞানেকই অগ্রভাগে রাখে। তাই যে জাতি জ্ঞান বিজ্ঞানে যত এগিয়ে তারা ততো উন্নত। অনেকেই বলছেন মুদ্রিত বইয়ের আকাঙ্খা হয়তো কমে যাচ্ছে, তবে তা নয়। জ্ঞানের যে বীজ, তা আসে লেখ্য রূপ থেকেই। আর তাকে বাঁচিয়ে রাখতে গ্রন্থাগারের ভূমিকা অসামান্য।

অন্যান্য বক্তারা বলেন, আমাদের যদি জ্ঞান না থাকে, তবে চোখের সামনে অনেক কিছু থাকলেও আমরা তা দেখতে পাবো না। তেমনি আমাদের সংস্কৃতিও অনেক। আমরা যা বলি, যা ভাবি, যা দেখি, তাই সংস্কৃতি। আর একটি বই ও একটি গ্রন্থাগার আমাদের জ্ঞান বৃদ্ধি করে আমাদের দৃষ্টিশক্তি আরও বাড়িয়ে দেয় এবং সংস্কৃতির উন্নয়ন ঘটায়।

সভাপতির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, সভ্যতার পরিক্রমায় মানুষের চর্চিত চিন্তা-চেতনা, জ্ঞান-বিজ্ঞান, মনন, দর্শন গ্রন্থিত থাকে গ্রন্থের অক্ষরের মধ্যে। তাই গ্রন্থের আধার হিসেবে গ্রন্থাগার হচ্ছে একটি জাতির সঠিক আলোর দিশারি। জ্ঞানমনস্ক আলোকিত সমাজ গঠনে গ্রন্থাগারের ভূমিকা অসমান্য। সামাজিক ও গণতান্ত্রিক চেতনাবোধের সৃষ্টি, সর্বোপরি জনসাধারণের মাঝে মানবিক মূল্যবোধের বিকাশ গ্রন্থাগারের মূল উদ্দেশ্য। তাই আমাদের এবং আমাদের তরুণসহ নতুন প্রজন্মকে এখন গ্রন্থাগারে যেতে উৎসাহিত হতে হবে। তবেই আলোকিত জাতি গঠন করা সম্ভব হবে।

অন্যদিকে আয়োজনের অংশ হিসেবে ‘মুজিববর্ষের অঙ্গীকার গ্রামে গ্রামে পাঠাগার’ প্রতিপাদ্যে ঢাকা মহানগরের দশটি গ্রন্থাগার দিবসটি পালন করে।

পাঠাগারগুলো হলো- গ্রন্থবিতান (লালবাগ), সীমান্ত গ্রন্থাগার (গেন্ডারিয়া), শহীদ বাকী পাঠাগার (খিলগাঁও), দনিয়া পাঠাগার (দনিয়া), বুকল্যান্ড লাইব্রেরি (বসুন্ধরা), অনির্বাণ পাঠাগার (পলাশপুর, দনিয়া), তাহমিনা ইকবাল পাঠাগার (বাউনিয়া), সৃষ্টি পাঠোদ্যান (রূপনগর), শহীদ বুদ্ধিজীবী স্মৃতি পাঠাগার (নাখালপাড়া), শহীদ রুমি স্মৃতি পাঠাগার (কড়াইল)।

আলোচনা, সেমিনার ও বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে সাজানো ছিল এই আয়োজন।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মা হচ্ছেন সানা সৈয়দ

বিনোদন ডেস্ক: বিয়ের ৩ বছর পর মা হতে চলেছেন ‘কুণ্ডলী ভা...

রাঙ্গামাটিতে সংঘর্ষে নিহত ১

জেলা প্রতিনিধি : খাগড়াছড়ির সহিংসতার উত্তাপ রাঙ্গামাটিতে ছড়িয়...

অস্ত্রসহ আরসার কমান্ডার গ্রেফতার

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

খাগড়াছড়ির পর রাঙামাটিতেও সংঘাত

জেলা প্রতিনিধি: খাগড়াছড়িতে সহিংসতার উত্তাপ ছড়িয়েছে পাশের জেল...

আদালতে সাবেক পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: দেশের সাবেক পরি...

মব কিলিং সরকার সমর্থন করে না

নোয়াখালী প্রতিনিধি : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিবিষয়ক উ...

রিমান্ডে ডিসি মশিউর রহমান

নিজস্ব প্রতিবেদক : বৈষম্য বিরোধী আন্দোলনে রাজধানীর নিউমার্কে...

নাইজেরিয়ায় ভয়াবহ বন্যা, নিহত ২৮৫

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় অন্তত ২৮৫ জনের প...

ট্রাকের ধাক্কায় নিহত ২

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের ধনবাড়ীতে ট্রাকের ধাক্কায় ব্যাটার...

অনেক সচিব নাশকতার চেষ্টা করছে

নিজস্ব প্রতিবেদক : শেখ হাসিনা সরকারের দোসর অনেক সচিব এখনো বি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা