বাণিজ্য

দরপতন থেকে রক্ষা পেল পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক: দেশের পুঁজিবাজারে বুধবার (২৭ অক্টোবর) সূচকের কিছুটা উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে মাত্র ৬ পয়েন্ট। আর চট্টগ্রাম এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ৩৭ পয়েন্ট। এর ফলে রোববার (২৪ অক্টোবর) ও সোমবার (২৫ অক্টোবর) দুদিন দরপতনের পর মঙ্গল (২৬ অক্টোবর) ও বুধবার (২৭ অক্টোবর) দুদিন উত্থান হলো।

ব্যাংক-বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম বাড়ার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। এই অবস্থা চলে লেনদেনের প্রথম দেড় ঘণ্টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির হিড়িকে সূচক কমতে থাকে। এক পর্যায়ে সূচক আগের দিনের তুলনায় কমে যায়। পরে কিছুটা উত্থানে লেনদেন চলে বাকি সময় পর্যন্ত।

দিন শেষে ব্যাংক ও বিমা কোম্পানির শেয়ার ছাড়া আর্থিক প্রতিষ্ঠান, ওষুধ, প্রকৌশল এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতসহ প্রায় সব খাতের কোম্পানির শেয়ারের দাম কমেছে।

এদিন ব্যাংক খাতের তালিকাভুক্ত ৩২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৮, কমেছে ২ আর অপরিবর্তিত ছিল ২ প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বিমা খাতের ৫১ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৭, কমেছে চারটির। মূলত এই দুই খাতের শেয়ারের দাম বৃদ্ধির ফলে দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

ডিএসই ও সিএসইর তথ্য মতে, বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৫ প্রতিষ্ঠানের ৩৬ কোটি ৪২ লাখ ৬২ হাজার ২৫০ শেয়ার হাতবদল হয়েছে। লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে ১৮০ শেয়ারের দাম কমেছে, বেড়েছে ১৬৬। আর অপরিবর্তিত ছিল ২৯।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচক সামান্য বাড়লেও অন্য সূচকগুলো কমেছে। এর মধ্যে শরিয়াহ সূচক ১ দশমিক ২ পয়েন্ট কমে ১ হাজার ৪৮১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে দুই হাজার ৬৪৪ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৯৭ কোটি ২৫ লাখ ৭৮ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩৮৬ কোটি ৯১ লাখ ৫৬ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ারের। দ্বিতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক। তৃতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস। এরপর যথাক্রমে ছিল ডেল্টা লাইফ লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, এনআরবিসি ব্যাংক, জেনেক্স ইনফোসেস, ফরচুন সুজ, লাফার্জহোলসিম এবং সাইফ পাওয়ার লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৪৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৯৭ প্রতিষ্ঠানের মধ্যে ১৬০ শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১২, আর অপরিবর্তিত রয়েছে ২৫ শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৪২ কোটি ৮৫ লাখ ৫৮ হাজার ৪০১ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪১ কোটি ৭৬ লাখ ৯০ হাজার ৫০৫ টাকার শেয়ার।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

মেট্রোরেলে ভ্যাট বসলে সুনাম নষ্ট হবে

নিজস্ব প্রতিবেদক: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ব...

রাজধানীতে হাত-মুখ বাঁধা যুবকের লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদন: রাজধানীর যাত্রাবাড়ী থেকে নিখোঁজের ৪ দিন প...

পাকিস্তানে গাড়ি খাদে পড়ে নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে ব্রেক ফেল করে গাড়ি খাদে পড়ে না...

উত্তরা-টঙ্গী রুটে হবে ৫ স্টেশন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর উত্তরা...

সৌদি পৌঁছালেন ২৮৭৬০ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক: চলতি হজ মৌসুমে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা