বাণিজ্য

শেয়ার কিনে ১৪৪৮ কোটি টাকার মালিক বাবু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার কোচির বাসিন্দা বাবু জর্জ ভালাভি নামের এক ব্যক্তি ৪৩ বছর আগে এক সংস্থার সাড়ে তিন হাজার শেয়ার কিনেছিলেন । সেই শেয়ারের বর্তমান মূল্য দাঁড়িয়েছে কমপক্ষে ১ হাজার ৪৪৮ কোটি টাকা।

বুধবার (২২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমস। তবে বাবুর অভিযোগ, অবৈধ ভাবে তার শেয়ার অন্যদের কাছে বিক্রি করে দিয়েছে পিআই ইন্ডাস্ট্রিজ।

প্রতিবেদনে বলা হয়, ১৯৭৮ সালে মেবার অয়েল অ্যান্ড জেনারেল মিলস লিমিটেড’র সাড়ে তিন হাজার শেয়ার কিনেছিলেন জর্জ ভালাভি। কিন্তু এর ৪৩ বছর পরে এসে তিনি ও তার পরিবার যে ওই শেয়ারের বৈধ মালিক তা প্রমাণের চেষ্টায় কার্যত সংগ্রাম করছেন ৭৪ বছর বয়সী জর্জ।

জর্জ ভালাভি অভিযোগ করেছেন, হিসেব অনুযায়ী ওই সংস্থার ২ দশমিক ৮ শতাংশ অংশীদারিত্ব এখন তারই হাতে। কিন্তু এরপরও এই বিপুল পরিমাণ টাকা দিতে ওই সংস্থা অস্বীকার করছে।

বাবু জর্জ ভালাভির দাবি, ৪৩ বছর আগে তিনি ও তার চার আত্মীয় মিলে মেবার অয়েল অ্যান্ড জেনারেল মিলস লিমিটেড’র সাড়ে তিন হাজার শেয়ার কিনেছিলেন। বাবু তার পুরনো কাগজপত্র ঘেঁটে দেখার সময় তার বিনিয়োগের বেশ কিছু কাগজ খুঁজে পান।

উদয়পুরের ওই সংস্থা থেকে কেনা শেয়ারের নথি নিয়ে খোঁজ নেওয়া শুরু করেন। তখনই জানতে পারেন- তিনি যে শেয়ার কিনেছিলেন, তার বর্তমান মূল্য দাঁড়িয়েছে ১ হাজার ৪৪৮ কোটি টাকায়। তবে ওই ব্যক্তি যখন শেয়ার কিনেছিলেন সেই সময় উদয়পুরের ওই সংস্থা শেয়ার বাজারের নথিভুক্ত সংস্থা ছিল না। কিন্তু বর্তমানে সংস্থার নাম বদলে পিআই ইন্ডাস্ট্রিজ হয়েছে। একইসঙ্গে সেটা শেয়ার বাজারের নথিভুক্ত সংস্থার তালিকাতেও ঢুকেছে।

২০১৫ সালে বাবুর ছেলে শেয়ারের কাগজপত্র দেখে উপায় খুঁজে বের করতে নথি নিয়ে শেয়ারের এক এজেন্টের সঙ্গে যোগাযোগ করেন। ওই এজেন্ট সংশ্লিষ্ট ওই সংস্থার সঙ্গে সরাসরি যোগাযোগ করার পরামর্শ দেন।

বাবু জর্জ ভালাভিসহ অন্যরা ওই সংস্থায় যোগাযোগ করলে তাদের বলা হয়, ওই শেয়ার ১৯৮৯ সালে অন্য ব্যক্তিদের কাছে হস্তান্তর করা হয়েছে। এই কথা শুনে তারা স্তম্ভিত হয়ে যান। আসল নথি তার কাছে অথচ সেই শেয়ার হস্তান্তর হয়ে গেল কীভাবে!

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

পানিতে ডুবে প্রাণ গেল ভাই-বোনের

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জের সদরে পুকুরের পানিতে ডুবে দুই ভ...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা