বাণিজ্য

২০ মন ওজনের কালো মানিকের দাম ১০ লাখ টাকা

চট্টগ্রাম ব্যুরো :
কুচকুচে কালো গায়ের রঙ। নামও রাখা হয়েছে কালো মানিক। চার বছর ধরে চট্টগ্রামের কর্ণফুলীর চরলক্ষ্যা ইউনিয়নের খামারি নাজিম উদ্দিনের ডেইরি ফার্মে বেড়ে উঠছে ষাঁড়টি। কালো মানিক এখন ২০ মণ ওজনের ষাঁড়। আসন্ন কোরবানিতে বিক্রির জন্য তার দাম হাঁকা হয়েছে ১০ লাখ টাকা।

লকডাউনের মধ্যেও আগ্রহী অনেক ক্রেতা কালো মানিককে দেখতে নাজিম উদ্দিনের খামারে আসছেন। রয়েছেন উৎসুক লোকজনও। ব্রাহামা জাতের ষাঁড়টি দেখতে প্রতিদিন খামারে ভিড় করছেন তারা। রোববার দুপুরেও খামারে ভিড় জমে যায় ষাড়টি দেখতে।

এ সময় আলাদা দুই রশিতে লোহার আংটায় বাঁধা ছিল কালো মানিক। খামারের এক শ্রমিক গোসল করাচ্ছিল ষাড়টিকে। চঞ্চল প্রকৃতির ষাঁড়টিকে সবাই ভয়ও করছিল। তখন কালো মানিকসহ অন্য গরুগুলোর পরিচর্যা তদারকি করছিলেন খামারের মালিক নাজিম উদ্দিন।

তিনি বলেন, চার বছর আগে এই খামারেই জন্ম কালো মানিকের। ছোট থেকে ষাড়টি চঞ্চল প্রকৃতির। সারাদিন তাকে খামারে বেঁধে রাখা হয়। একটু ছেড়ে দিলে আটকানো কঠিন হয়ে যায়। বের করলে ষাঁড়টিকে দেখভালের জন্য কমপক্ষে ৫-৭ জনের মানুষের প্রয়োজন হয়। তাই খামারের বাইরে আনা হয় না।

তিনি বলেন, ষাঁড়টির কুচকুচে কালো বলে এটির নাম রেখেছি কালো মানিক। ষাঁড়টিকে সবসময় স্বাভাবিক খাবার দেওয়া হয়। শুকনো খড়ের পাশাপাশি গমের ভুষি, সয়াবিন, আটা কুড়া, মটর, ছোলা, খৈল, ভুট্টার স্লাইস খাওয়ানো হয়। মোটাতাজাকরণের জন্য কখনো ইনজেকশন কিংবা ট্যাবলেট খাওয়ানো হয়নি বলেও দাবি খামারির।

নাজিম উদ্দিন বলেন, সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হয় কালো মানিককে। প্রতিদিন গোসল দেওয়া হয়। বর্তমানে ষাঁড়টির ওজন ৯৭০ কেজি, যা প্রায় ২০ মণ। প্রায় ছয়ফুট উচ্চতার কালো মানিককে সামনের কোরবানির জন্য বিক্রি করা হবে। ষাঁড়টি দেখার জন্য সকাল-বিকেল ভিড় করছেন অনেকে।

ষাঁড়টিকে কেনার জন্য ইতোমধ্যে অনেকে আগ্রহ দেখিয়েছেন উল্লেখ করে খামারি নাজিম উদ্দিন বলেন, এটিকে কোনো বাজারে তোলা হবে না। খামারে রেখেই বিক্রি করা হবে। ফেসবুকে দেখে অনেকে কালো মানিককে দেখতে এসেছেন। ষাড়টির দাম চাওয়া হয়েছে ১০ লাখ টাকা। তবে ক্রেতারা যা বলছেন, তাতে তেমন লাভ হবে না।

তিনি বলেন, কঠোর লকডাউনের কারণে খামারিরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। অন্য সময়ের চেয়ে গো-খাদ্যের দাম এখন অনেক বেড়েছে। সে অনুযায়ী দাম না পেলে লোকসানের মধ্যে পড়বে খামারিরা। এই অবস্থা চলতে থাকলে অনেক খামার বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

সান নিউজ/আইকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (৩ মে) বেশ কিছু খ...

২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কাল

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৩৪৬২২ 

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় ৭ মাস ধরে চলা গাজায় ইসরায়েলি বাহিনী...

৭ জেলায় ঝড়-বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: আজ দেশের ৭ জেলার ওপর দিয়ে ঝড়-বৃষ্টির পূর্ব...

বনানীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানীত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা