বাণিজ্য

পেঁয়াজ নিয়ে বিভ্রান্তি, আলুর বাজার একই গতিতে

নিজস্ব প্রতিবেদক : আলুর দাম বৃদ্ধির পর থেকে একই মেরুতে অবস্থান করছে বাজারে। কখনও বেশী কখনও সামান্য কম এই কমা-বাড়ার মধ্যেই আছে আলুর দাম। বাজারে নতুন আলু এলেও পুরাতন আলুর দামে তা কোনও প্রভাব ফেলতে পারেনি।

যেখানে নতুন আলুর দাম দিন দিন কমছে। সেখানে ঠিক উল্টো দিকে যাচ্ছে পুরনো আলুর দাম। আগে যেখানে ৪৫ টাকায় পুরনো আলু মিলত এখন কেজি প্রতি গুনতে হচ্ছে ৫০ টাকা। এ নিয়ে এখন আর কারও তেমন মাথাব্যথাও নেই।

পেঁয়াজের বাজারে দামের অবস্থা হচ্ছে, ক্রেতাদের কাছ থেকে যে যা আদায় করতে পারছে।

অন্যদিকে, শীতের সবজি মুলা, শালগম, ফুলকপি, বাঁধাকপির সরবরাহ বাড়ায় রাজধানীর বাজারগুলোতে এসবের দাম আরও কমেছে। তবে ভালো জাতের সবজির দাম কিছুটা বেশি। বাজারে কয়েক জাতের শিম পাওয়া যাচ্ছে।

এর মধ্যে একজাতের শিম উঠেছে যার দাম ৭০ টাকা, একটির দাম ৫০-৬০ টাকা। আর প্রথম দিকে যে জাতের শিম বাজারে ১২০-১৪০ টাকা কেজি বিক্রি হয়েছে সেই শিম এখন বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি। শিমের পাশাপাশি শীতের অন্যতম সবজি ফুলকপি ও বাঁধাকপির দামও কমেছে।

বড় একটি ফুলকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকার মধ্যে, ছোট আকৃতির ফুলকপি ১৫-২০ টাকায় পাওয়া যাচ্ছে। মাঝারি আকারের বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়। মুলা বিক্রি হচ্ছে ২০ টাকা কেজি। শালগমের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। গাজর বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা কেজি।

বেগুন বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি। করলা ৩০-৪০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, কাঁচা টমেটো ৪০ টাকা। আর পাকা টমেটো দুই সপ্তাহ ধরে বিক্রি হচ্ছে ১০০ টাকায়। চড়ামূল্যে বিক্রি হচ্ছে বরবটিও। ৬০ টাকার নিচে বরবটি কেনা যাচ্ছে না।

দুই দফা দাম নির্ধারণ করে দেয়ার পরে সরকার পুরনো আলুর দাম নিয়ন্ত্রণ করতে পারেনি।বাজারে নতুন আলুর দাম নিম্নমুখী। দেড় শ টাকা কেজি ছিল যে আলু, সেই আলু এখন বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকায়। তবে নতুন আলুর দাম এখনো ঊর্ধ্বমুখী।

৩৫ টাকা কেজি নির্ধারণ করে দেয়া হলেও শুরু থেকেই পুরনো আলু ৪৫ টাকা কেজি বিক্রি হয়ে আসছিল। এখন সেই আলু বিক্রি হচ্ছে ৫০ টাকায়। অথচ বাজার নিয়ন্ত্রণে যাদের দায়িত্ব রয়েছে তারা নির্বিকার। পেঁয়াজ আগের মতোই বিক্রি হচ্ছে।

ক্রেতাদের কাছ থেকে যে যা নিয়ে পারছে। ৫০-৮০ টাকায় এখনো কেজি বিক্রি হচ্ছে। বাজারে এক রকম দাম, পাড়া-মহল্লায় এক রকম দাম, আবার ভ্রাম্যমাণ দোকানে এক রকম দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক: কিরগিজস্তানে বা...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

ট্রাকের ধাক্কায় নিহত ১

জেলা প্রতিনিধি: পিরোজপুর জেলায় ট্রাকের ধাক্কায় মো. খাইরুল ইস...

ইরানের অন্তবর্তী প্রেসিডেন্ট মোখবের

আন্তর্জাতিক ডেস্ক : হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট...

ডিভোর্সটাই চূড়ান্ত সিদ্ধান্ত ছিলো

বিনোদন ডেস্ক: বলিউড চলচিত্রের গ্র...

হাতিয়ায় ৩০ কেজি হরিণের মাংস জব্দ

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়া থেকে ৩০ কে...

ঢাকার বাতাস অস্বাস্থ্যকর

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের দূষিত ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা