ছবি-সংগৃহীত
খেলা

তৃতীয় স্থানের লড়াইয়ে ক্রোয়েশিয়া-মরক্কো

সান নিউজ ডেস্ক: বিশ্বকাপ জয়ের স্বপ্ন গুঁড়িয়ে যাওয়ার পর তৃতীয় হওয়ার সান্ত্বনা পুরস্কারের জন্য নিজেদের উজ্জীবিত করা কঠিন। সেই কঠিনেরে ভালোবেসেই আজ ভাঙা হৃদয়ে দোহার খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া ও মরক্কো।

আরও পড়ুন: উইকেটে হারিয়ে বিপাকে বাংলাদেশ

এবারের বিশ্বকাপে দুই দল ছিল একই গ্রুপে। প্রথম ম্যাচেই দেখা হয়ে গিয়েছিল দুই দলের। আল বায়েত স্টেডিয়ামে সেই ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে সমানে সমান লড়ে গোলশূন্য ড্র করেছিল মরক্কো।

একই বিশ্বকাপে দ্বিতীয়বার মুখোমুখি দুই দল। কারোরই আর অবশিষ্ট নেই বিশ্বকাপ-স্বপ্ন। আজ (শনিবার) তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে লড়বে তারা। খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত নয়টায়।

প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে ৩-০ ব্যবধানে হেরে বিশ্বজয়ের স্বপ্ন শেষ হয়ে গেছে লুকা মদ্রিচদের। অন্য়দিকে ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে থেমেছে এবার ইতিহাসের পাতায় নাম লেখানো মরক্কো।

আরও পড়ুন: গুঞ্জন নিয়ে মুখ খুললেন বেনজেমা

আফ্রিকার প্রথম দেশ হিসেবে সেমিফাইনাল খেলেছে মরক্কো। চাওয়ার চেয়েও এবার অনেক বেশি অর্জন করেছে ওয়ালিদ রেগ্রাগুইয়ের দল। তবে শেষ ম্যাচটিকেও গুরুত্বহীন মনে করতে চান না কোচ।

ওয়ালিদ বলেন, ‘যদি ভিন্ন কিছু হতো আর আমরা ফাইনালে খেলতাম, তবে ভালো লাগতো। তবে এখন আমাদের আরেকটি ম্যাচ খেলতে হবে। আমি জানি, চতুর্থ হয়ে শেষ করার চেয়ে তৃতীয় হওয়াটা কত গুরুত্বপূর্ণ।’

মরক্কোর স্বপ্ন ছিল ফাইনাল, তবে যতদূর এসেছে দল, সেটা নিয়েও গর্বিত হতে পারে-মনে করেন ওয়ালিদ। মরক্কো কোচ বলেন, ‘আমরা আগামীকাল (শনিবার) খেলতে চাইনি, আমরা রোববার ফাইনাল খেলতে চেয়েছিলাম। তবে আমি আমার ছেলেদের বলেছি, এটা বিশ্বকাপের সপ্তম ম্যাচ আমাদের। যদি আপনি কোনো মরক্কো সমর্থককে বলেন যে, ১৭ ডিসেম্বর আমরা সপ্তম ম্যাচ খেলতে যাচ্ছি, তারা অবশ্যই গর্ব অনুভব করবে।’

আরও পড়ুন: ফাইনালের আগে দুশ্চিন্তায় ফ্রান্স

ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচও এই ম্যাচটিকে বেশ গুরুত্বের সঙ্গে নিচ্ছেন। তিনি বলেন, ‘আমাদের জন্য এটা বড় ফাইনাল, বড় ম্যাচ এবং মেডেলের জন্য লড়াই।’

সঙ্গে যোগ করেন, ‘মরক্কো দলটির জন্য আমাদের অনেক শ্রদ্ধা। তারা এই টুর্নামেন্টে সত্যিই বিস্ময় সৃষ্টি করেছে, অনেক কিছু অর্জন করেছে। তারাও আমাদের মতোই ভাবছে। তাদের জন্যও এটা বড় ম্যাচ।’

এর আগে সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয়ে ফাইনালের টিকিট পায়নি ক্রোয়েশিয়া। অন্যদিকে অ্যাটলাস লায়ন্সরা বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের সঙ্গে আরেক সেমিতে দুর্দান্ত লড়াই করে শেষ পর্যন্ত ২-০ গেলে পরাজিত হয়ে স্বপ্নের ফাইনালে যেতে পারেনি।

আরও পড়ুন: বাংলাদেশকে বিশাল লক্ষ্য দিল ভারত

২০১৮ ফাইনাল ও ২০২২ সেমিফাইনালের পথে ডালিচের দল নক আউট পর্বে নির্ধারিত সময়ে জিততে পারেনি। জেতার জন্য তাদের হয় অতিরিক্ত সময়ে কিংবা টাইব্রেকারের সহায়তা নিতে হয়েছে। এর আগে ১৯৯৮ সালে প্রথম বারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে নেদারল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে তৃতীয় স্থান পেয়েছিল ক্রোয়েশিয়া। অতিরিক্ত সময়ে ও টাইব্রেকারে একের পর এক ম্যাচে নিজেদের প্রমাণ করা ক্রোয়েশিয়া একটি বিষয়ে অবশ্য স্বস্তি পাচ্ছে না। বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত তৃতীয় স্থান নির্ধারণী কোনো ম্যাচ স্পট কিকে গড়ায়নি। সমর্থকদের দ্বারা দারুণভাবে উজ্জীবিত মরক্কো হয়েতো চাইবে না ম্যাচটি টাইব্রেকার পর্যন্ত যাক। প্রথম আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে ইতিমধ্যেই ইতিহাস রচনা করেছে মরক্কো। তাছাড়া স্পেন, বেলজিয়াম, পর্তুগালের মতো বড় দলগুলোকে বিদায় করে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা মরক্কো তাদের শেষ সুযোগটি হাতছাড়া করতে চাইবে না।

সান নিউজ/এনকে/এমএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

মুন্সীগঞ্জে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায় 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: টানা...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা