ইতিহাস বদলানোর মিশন : শক্তিশালী ব্রাজিলের সামনে ক্রোয়েশিয়া
খেলা
ইতিহাস বদলানোর মিশন

শক্তিশালী ব্রাজিলের সামনে ক্রোয়েশিয়া

স্পোর্টস ডেস্ক : নিঃসন্দেহে বিশ্বকাপ ইতিহাসের অন্যতম সেরা দল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তাদের লক্ষ্য মিশন হেক্সা। তবে সাম্প্রিতিক সময়ে কিন্তু চোখে পড়ার মতো ক্রোয়েশিয়ার উত্থান। গত বিশ্বকাপেই ফাইনাল পর্যন্ত খেলেছে লুকা মদ্রিচদের দল।

আরও পড়ুন : টিভিতে আজকের খেলা

সাম্প্রতিক সময়ে মাঠে ভালো পারফম্যান্স দেখারেও নিজেদের ফুটবল ইতিহাসে এখন অব্দি ব্রাজিলের বিপক্ষে ক্রোয়েটদের জয় পাওয়া হয়নি। তাই সেমিফাইনালে ওঠার যুদ্ধের পাশাপাশি এটি মদ্রিচদের জন্য ইতিহাস বদলানোর মিশনও বলা চলে।

শুক্রবার (৯ ডিসেম্বর) দোহার এডুকেশন সিটি স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে মুখোমুখি হবে ব্রাজিল ও ক্রোয়েশিয়া। বাংলাদেশ সময় রাত ৯ টায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশের চ্যানেলগুলোর মধ্যে বিটিভি, টি-স্পোর্টস ও গাজী টেলিভিশন এ ম্যাচ সরাসরি সম্প্রচার করবে।

আরও পড়ুন : লংড্রাইভে শোয়েব-সানিয়া

পরিসংখ্যান বলছে, কোয়ার্টার ফাইনালের আগ পর্যন্ত বিশ্বকাপে এখন পর্যন্ত ফেভারিটের মতোই খেলেছে ব্রাজিল। নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারানোর পর ক্যাসেমিরোর একমাত্র গোলে সুইজারল্যান্ডের সঙ্গে জেতে তিতের শিষ্যরা।

এদিকে গ্রুপ পর্বে শেষ ম্যাচে অবশ্য ক্যামেরুনের বিপক্ষে শেষ মুহূর্তের গোলে সেলেসাওদের হারতে হয়। তবে সে ম্যাচে দলটির তেমন কোনো তারকা স্ট্রাইকার মাঠে নামেননি।

আরও পড়ুন : ভারতের বিপক্ষে টেস্ট দল ঘোষণা

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে উড়ন্ত জয় তিতের ক্যাম্পে আবার আত্মবিশ্বাস ফিরিয়েছে। নকআউটের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারিয়েছেন নেইমার-ভিনিসিউসরা। তাই ক্রোয়েশিয়ার বিপক্ষে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা বেশ আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামতে চলেছেন।

অপরদিকে লাতকো দালিচের ক্রোয়েশিয়া প্রথম ম্যাচে মরক্কোর সঙ্গে ড্র করার পর কানাডাকে হা্রিয়ে প্রথম জয় পায়। গ্রুপের শেষ ম্যাচে বেলজিয়ামের সঙ্গে ড্র করে এফ গ্রুপের রানার্সআপ হয়ে লুকা মদ্রিচরা শেষ ষোলতে আসে।

শেষ ষোলর লড়াইয়েও ক্রোয়েটদের জয়টা সহজে আসেনি। জাপানের বিপক্ষে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ১-১ গোলে ড্র করার পর টাইব্রেকারে ৩-১ গোলে জিতে দলটি শেষ আটে পা রেখেছে।

আরও পড়ুন : শ্বাসরুদ্ধকর জয় পেল বাংলাদেশ

ব্রাজিল-ক্রোয়েশিয়া এখন পর্যন্ত বিশ্ব আসরে মোট দুইবার মুখোমুখি হয়েছে। ২০০৬ ও ২০১৪ সালের বিশ্বকাপে গ্রুপ পর্বের দুই দেখায় দুবারই শেষ হাসি হেসেছিল ব্রাজিল।

প্রথমবার কাকার গোলে ১-০ তে জয় পায় সেলেসাওরা। আর ২০১৪ নিজেদের মাঠের বিশ্বকাপে ৩-১ গোলে জেতে ব্রাজিল, নেইমার করেন জোড়া গোল।

প্রসঙ্গত, বিশ্বকাপ ছাড়া আরও দুইবার মুখোমুখি হয়েছে এই দুই দল। তাতেও কখনও ব্রাজিলকে হারাতে পারেনি ক্রোয়েশিয়া। সর্বশেষ ২০১৮ সালে নেইমার ও রবার্তো ফিরমিনোর দ্বিতীয়ার্ধের গোলে ২-০ তে প্রীতি ম্যাচ জিতেছিল সেলেসাওরা।

আরও পড়ুন : সুইজারল্যান্ডকে গুড়িয়ে কোয়ার্টারে পর্তুগাল

পাঁচবারের চ্যাম্পিয়নদের বিপক্ষে ক্রোয়েশিয়া কেবল একবারই হার এড়াতে পেরেছিল। ২০০৫ সালে প্রথমবারের দেখায় ড্র করেছিল দুই দল। তবে ঐবারই প্রথম এবং ঐবারই শেষ। এরপরার কখনো হার এড়াতে পারেনি গত বিশ্বকাপের রানার আপরা।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

এলপি গ্যাসের দাম কমলো 

নিজস্ব প্রতিবেদক: ভোক্তা পর্যায়ে আরেক দফা কমানো হলো তরলীকৃত...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। বৃ...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

শনিবার খুলছে স্কুল-কলেজ, রোববার প্রাথমিক 

নিজস্ব প্রতিবেদক: পবিত্র রমজান, ঈ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা