খেলা

বিশ্বকাপ থেকে ভারতের বিদায়, সেমিফাইনালে নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক: টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের দ্বিতীয় গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে ‘দুধের শিশু’ খ্যাত আফগানিস্তানকে হারিয়ে গ্রুপ-১ থেকে পাকিস্তানের সঙ্গে সেমিফাইনালে উঠল নিউজিল্যান্ড। এর ফলে বিশ্বকাপ থেকে ভারতেরও বিদায়ঘণ্টা বেজে গেছে।

রোববার (৭ নভেম্বর) আবুধাবির জায়েদ স্টেডিয়ামে আগে ব্যাট করে ৮ উইকেটে ১২৪ রান করে আফগানিস্তান। টার্গেট তাড়া করতে নেমে ১১ বল হাতে রেখে জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড। এর ফলে বিশ্বকাপ থেকে ভারতের সাথে সাথে ‘দুধের শিশু’ খ্যাত আফগানিস্তানেরও বিদায়ঘণ্টা বেজে গেছে।

টসে জিতে প্রথমে ব্যাটিংই বেছে নিয়েছিল আফগানিস্তান। কিন্তু তিন কিউই ফাস্ট বোলার ট্রেন্ট বোল্ট, টিম সাউদি আর অ্যাডাম মিলনের সামনে দাঁড়াতেই পারেননি দুই আফগান ওপেনার। মোহাম্মদ শেহজাদ আর হজরতউল্লাহ জাজাই নিজেদের জুটি স্থায়ী করতে পেরেছেন মাত্র ৮ রান। শেহজাদ ফিরেছেন মিলনের বলে। তবে জাজাইকে ফেরান বোল্ট আর তিনে নামা রহমানউল্লাহ গুরবাজকে সাউদি।

৫ ওভারের মধ্যেই ১৯ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে আফগানিস্তান। পরে ৪৮ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় তাঁর ব্যাট থেকে এল ৭৩ রান। মারমুখী মেজাজে ব্যাটিং করতে করতেই তিনি ফিরলেন বোল্টের বলে তুলে মারতে গিয়ে। জিমি নিশাম কোথা থেকে উড়ে এসে ঝাঁপিয়ে পড়ে নিলেন অসাধারণ এক ক্যাচ। লড়াইটা একাই জারি রেখেছিলেন জাদরান।

তাকে এক পাশে সরিয়ে রাখলে আফগানিস্তান ব্যাটিংয়ে বলার মতো স্কোর গুলবাদিন নাইব আর মোহাম্মদ নবীর। তা–ও সেই দুটি ইনিংসকে ঠিক টি-টোয়েন্টি মেজাজের বলা চলে না। গুলবাদিন ১৮ বলে করেছেন ১৫, নবী ২০ বলে ১৪। এরপর করিম জানাত, রশিদ খানরা বলার মতো কিছু করে দেখাতে পারেননি। শেষ পর্যন্ত ২০ ওভারে আফগানরা ৮ উইকেট হারিয়ে ১২৪ রান করে।

জবাবে রয়েসয়ে খেলে মাত্র দুই উইকেট হারিয়ে ১১ বল হাতে রেখেই ম্যাচ জিতে নিয়েছে কেইন উইলিয়ামসনের দল। ১২৫ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে তিন ওভারেই ২৬ রান তুলে ফেলে নিউজিল্যান্ড। চতুর্থ ওভারের প্রথম বলে ড্যারেল মিচেলকে সাজঘরে পাঠিয়ে দেন মুজিব উর রহমান। আউট হওয়ার আগে ১২ বলে ১৭ রানের ইনিংস খেলেন মিচেল।

অন্য প্রান্তে রানের চাকা সচল রাখেন আরেক ওপেনার মার্টিন গাপটিল। তবে তাকে বেশি দূর যেতে দেননি রশিদ খান। ইনিংসের নবম ওভারে রশিদের গুগলিতে বোল্ড হয়ে যান ২৮ রান করা গাপটিল। এর মাধ্যমে টি-টোয়েন্টি ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকও স্পর্শ করেন রশিদ।

সংক্ষিপ্ত স্কোর
আফগানিস্তান: ২০ ওভারে ১২৪/৮ (নজিবুল্লাহ জাদরান ৭৩, গুলবাদিন নাইব ১৫, মোহাম্মদ নবী ১৪; ট্রেন্ট বোল্ট ৩/১৭)।

নিউজিল্যান্ড: ১৮.১ ওভারে ১২৫/২ রান (কেন উইলিয়ামসন ৪০*, ডেভন কনওয়ে ৩৬*, মার্টিন গাপটিল ২৮, ড্যারেল মিচেল ১৭)।

ফল: নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী।

আফগানিস্তান একাদশ
হজরতউল্লাহ জাজাই, মোহাম্মদ শাহজাদ, রহমানুল্লাহ গুরবাজ, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি (অধিনায়ক), মুজিব উর রহমান, গুলবাদিন নাইব, রশিদ খান, করিম জানাত, নাভিন-উল-হক, হামিদ হাসান।

নিউজিল্যান্ড একাদশ
মার্টিন গাপটিল, ড্যারেল মিচেল, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ডেভন কনওয়ে, গ্লেন ফিলিপস, জেমস নিশাম, মিচেল স্যান্টনার, অ্যাডাম মিলনে, টিম সাউদি, ইশ সোধি, ট্রেন্ট বোল্ট।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

ভূমিদস্যুদের বিচারের দাবিতে মানববন্ধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়...

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

টঙ্গীবাড়িতে আরিফ হালদারের উঠান বৈঠক অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

স্বর্ণপদক পেলেন এনার্জিপ্যাকের চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: এনার্জিপ্যাক পা...

অবশেষে দেশে ফিরল এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: সোমালিয়ান জলদস্...

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক অত্যন্ত চমৎকার

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

ডোনাল্ড লু ঢাকায় আসছেন কাল

নিজস্ব প্রতিবেদক: ২ দিনের সফরে আগামীকাল ঢাকায় আসছেন যুক্তরাষ...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা