ছবি: সংগৃহীত
খেলা

দ. আফ্রিকার বিদায়, টিকলো ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক: চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে উঠলো ইংল্যান্ড। সুপার টুয়েলভ থেকে বিদায় নিলো সেমির দৌঁড়ে থাকা দক্ষিণ আফ্রিকা। শনিবার (৬ নভেম্বর) গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেসার কাগিসো রাবাদার হ্যাট্টিকে ইংল্যান্ডকে ১০ রানে হারায় দক্ষিণ আফ্রিকা। শেষ ম্যাচ জিতলেও রান রেটের মারপ্যাচে সেমিতে খেলার আশা ভঙ্গ হয় চোকার খ্যাত দক্ষিণ আফ্রিকার।

গ্রুপ পর্বে সব ম্যাচ, অর্থাৎ ৫ খেলায় ৪ জয়ে ৮ করে সমান পয়েন্ট ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার। তবে রান রেটে এগিয়ে থেকে টেবিলের শীর্ষ দুই দল হয়ে সেমির টিকিট পায় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের রান রেট +২.৪৬৪। আর অসিদের +১.২১৬। দক্ষিণ আফ্রিকার রান রেট +০.৭৩৯। অন্য গ্রুপ-২এর সব খেলা শেষে সেমির লাইন-আপ চূড়ান্ত হবে।

শারজাহতে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেয় ইংল্যান্ড। ব্যাট হাতে ভালো শুরু হয়নি দক্ষিণ আফ্রিকার। ২০ ওভার শেষে ২ উইকেটে ১৮৯ রান পায় দক্ষিণ আফ্রিকা।

জয়ের জন্য ইংল্যান্ডের সামনে ১৯০ রানের টার্গেট দেয় দক্ষিণ আফ্রিকা। আর সেমিফাইনালে যাওয়ার জন্য সমীকরণও পায় এই গ্রুপ থেকে সেমির দৌঁড়ে থাকা দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

টার্গেট নিয়ে ব্যাট করা ইংল্যান্ডকে ১৩১ বা তার নীচে অলআউট করে দিলে সেমিতে ইংল্যান্ডে সাথে যাবে দক্ষিণ আফ্রিকা। বাদ পড়বে অস্ট্রেলিয়া। আর যদি ১৩২ রান তুলে ফেলে ইংল্যান্ড, তবে ইংলিশদের সাথে সেমিতে খেলবে অস্ট্রেলিয়া। আর গ্রুপের শীর্ষে থাকার জন্য ১০৬ রান করতে হবে ইংল্যান্ডকে। তবে ৮৭ রান করলেও, গ্রুপে দ্বিতীয়স্থানে থাকবে ইংলিশরা।

এমন সমীকরণ নিয়ে জবাব দিতে নেমে ১৬তম ওভারের দ্বিতীয় বলে ইংল্যান্ড ১৩২ রান তুললে অস্ট্রেলিয়ার সেমিফাইনাল নিশ্চিত হয়। সুপার টুয়েলভ থেকেই দক্ষিণ আফ্রিকার বিদায় নিশ্চিত হয়।

মালান যখন ফিরেন তখন জিততে ২২ বলে ৪৫ রান দরকার ছিলো ইংল্যান্ডের। পরের ১১ বলে ২০ রান তুলেন লিয়াম লিভিংস্টোন ও অধিনায়ক ইয়োইন মরগান। ১৯তম ওভারের প্রথম বলে ডোয়াইন প্রিটোরিয়াসের বলে আউট হন লিভিংস্টোন। ৩টি ছক্কা ও ১টি চারে ১৭ বলে ২৮ রান করেন তিনি। তখন ১১ বলে ২৫ রানের প্রয়োজন ছিলো ইংল্যান্ডের।

লিভিংস্টোনকে হারানোর পরও ক্রিস ওকসের ছক্কায় ওই ওভার থেকে ১১ রান পায় ইংল্যান্ড। তাই শেষ ওভারে ১৪ রানের সমীকরণ পায় তারা। শেষ ওভারে বল হাতে নিয়ে জ্বলে উঠেন দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা। প্রথম তিন বলে ওকস-মরগান ও ক্রিস জর্ডানকে তুলে নিয়ে হ্যাটিক পূর্ণ করেন রাবাদা। এবারের আসরের তৃতীয় এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ২৬তম হ্যাট্টিক এটি।

হ্যাট্টিকের পর পরের তিন বলে মাত্র ৩ রান দিয়ে দক্ষিণ আফ্রিকাকে সান্তনার জয় এনে দেন রাবাদা। ২০ ওভারে ৮ উইকেটে ১৭৯ রান তুলে ইংলিশরা। মরগান ১৭ ও ওকস ৭ রান করেন। ৪ ওভারে ৪৮ রান দিয়ে হ্যাট্টিকসহ ৩ উইকেট নেন প্রোটিয়ার পেসার রাবাদা। ম্যাচ সেরা হন ডুসেন।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা