খেলা

শ্রীলঙ্কাকে হারিয়ে সাফে শুভ সূচনা

ক্রীড়া প্রতিবেদক: সাফ চ্যাম্পিয়নশিপে শ্রীলঙ্কাকে ১ গোলে হারিয়ে শুভ সূচনা করেছে বাংলাদেশ ফুটবল দল। শুক্রবার (১ অক্টোবর) মালদ্বীপের মালের ন্যাশনাল স্টেডিয়ামে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে জামাল ভুঁইয়ারা ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়েন। পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেন তপু বর্মণ।

ম্যাচের শুরু থেকেই দারুণ খেলতে থাকে জামাল ভুঁইয়ার দল। বিরতিতে যাওয়ার শেষ মুহূর্তে শ্রীলঙ্কান গোলরক্ষকের দুর্দান্ত সেভে গোলের দেখা পায়নি লাল সবুজের প্রতিনিধিরা। রক্ষণ ভাগ-মাঝ মাঠে কতৃত্ব দেখালেও আক্রমণভাগে এসে খেই হারিয়ে ফেলে বাংলাদেশ।

প্রথমার্ধ শেষে বল দখলের লড়াই ও আক্রমণে এগিয়ে ছিলো অস্কার ব্রুজোনের শিষ্যরা। প্রথমার্ধের ৬২ শতাংশ সময় বল ছিলো জামালদের পায়ে। বাংলাদেশ লঙ্কানদের গোলবার লক্ষ্য করে শট নিয়েছে ৭টি। আর লঙ্কানরা নিয়েছে ৫টি।

বিরতির পর আক্রমণের ধার বাড়িয়েছে বাংলাদেশের ফুটবলাররা। ম্যাচের ৫৬ মিনিটে পেনাল্টি থেকে গোল দিয়ে বাংলাদেশকে এগিয়ে দিয়েছেন তপু বর্মণ।

এর আগে সাফের আসরে শ্রীলঙ্কার সঙ্গে সবশেষ বাংলাদেশের দেখা হয়েছিলো ২০০৯ সালে। সেবার এনামুল হকের জোড়া গোলে ২-১ ব্যবধানে জিতেছিলো বাংলাদেশ। দুই দলের সবশেষ দেখা ২০২০ সালে, বঙ্গবন্ধু গোল্ড কাপে। মতিন মিয়া ও মোহাম্মদ ইব্রাহিমের নৈপুণ্যে ৩-০ ব্যবধানে জিতেছিলো বাংলাদেশ।

এবারও শ্রীলঙ্কাকে হারিয়ে সাফ চ্যাম্পিয়নশিপে শুভ সূচনা করেছে বাংলাদেশ দলের ফুটবলাররা।

বাংলাদেশ একাদশ:

গোলরক্ষক: আনিসুর রহমান জিকো।

ডিফেন্ডার: ইয়াসিন আরাফাত, তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষ, তারিক রহমান কাজী।

মিডফিল্ডার: জামাল ভুঁইয়া (অধিনায়ক), রাকিব হোসাইন।

ফরোয়ার্ড: জুয়েল রানা, মোহাম্মদ ইবরাহীম, বিপলু আহমেদ, সুমন রেজা।

অন্যদিকে ৩ অক্টোবর বিকেল ৫টায় বাংলাদেশের দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ ভারত। ৬ অক্টোবর রাত ১০টায় তৃতীয় ম্যাচে বাংলাদেশ খেলবে মালদ্বীপের বিপক্ষে। ১১ অক্টোবর প্রথম পর্বে বাংলাদেশের সর্বশেষ ম্যাচের প্রতিপক্ষ নেপাল। এই ম্যাচটি শুরু হবে বিকেল ৫টায়।

পাঁচ দলের টুর্নামেন্টে খেলা হবে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। সে ক্ষেত্রে প্রতিটি দল প্রত্যেকের মুখোমুখি হবে। পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দুই দল খেলবে ফাইনাল। ১৩ অক্টোবর হবে ফাইনাল।

শুরুতে ছয় দল নিয়ে সাফ আয়োজন করতে চেয়েছিলো দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশন। কিন্তু বিদেশের মাটিতে খেলার ব্যাপারে সরকারি নিষেধাজ্ঞা ছিলো ভুটান ফুটবল ফেডারেশনের। কিন্তু সে দেশের সরকারের অনুমতি নিয়ে এবারের সাফে খেলতেও চেয়েছিলো ভুটান ফুটবল ফেডারেশন।

এ জন্য দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) কাছে সময় চেয়েছিলো তিন দিনের। শেষ পর্যন্ত ভুটান ‘না’ করে দিয়েছে। সাফে খেলছে না তারা তাই পাঁচ দল নিয়েই শুরু হচ্ছে এবারের সাফ। ফিফার নিষেধাজ্ঞা থাকায় এই টুর্নামেন্টে খেলা হচ্ছে না পাকিস্তানের।

সাফে বাংলাদেশের সাফল্যের দেখা নেই গত ১৮ বছর ধরে। সেই ২০০৩ সালে সর্বশেষ সাফে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। আর ১৯৯৯ ও ২০০৫ সালে উঠেছিল ফাইনালে। ২০১৮ সালে ঢাকায় হওয়া সর্বশেষ সাফে চ্যাম্পিয়ন মালদ্বীপ। ফাইনালে ভারতকে ২-১ গোলে হারিয়ে ট্রফি জেতে দ্বীপ দেশটি।
সাফে বাংলাদেশের সূচি:

তারিখ প্রতিপক্ষ সময়

১ অক্টোবর ২০২১ শ্রীলঙ্কা রাত ১০টা

৩ অক্টোবর ২০২১ ভারত বিকেল ৫টা

৬ অক্টোবর ২০২১ মালদ্বীপ রাত ১০টা

১১ অক্টোবর ২০২১ নেপাল বিকেল ৫টা

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

রাজশাহীতে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: রাজশাহীর চারঘাট উপজেলার হেমন্তের মোড়ে আত্মীয...

সাজেকে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা 

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির সাজেকের সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ...

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি কাপ্তাই হ্রদে

জেলা প্রতিনিধি: প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে কাপ্তাই হ্রদে ম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা