খেলা
পেনাল্টি মিস

বর্ণবাদের শিকার ইংল্যান্ডের খেলোয়াড়রা

স্পোর্টস ডেস্ক: স্বপ্ন ছিলো। স্বপ্নের কাছে গিয়েও পূরণ হলো না। হায়! আফসোস! এমনই অনেক কথাই ভাবছে ইংল্যান্ড ফুটবল দলের সদস্যরা। এবার ইউরো ২০২০-এর ফাইনালে ইতালির কাছে ট্রাইব্রেকারে হেরে বিদায় নেয় ইংল্যান্ড। তবে গুলোকে ছাপিয়ে আলোচনায় এসেছে কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের অনলাইনে বর্ণবাদী অবমাননার শিকার হওয়ার ঘটনা।

এসব বর্ণবাদী অবমাননার নিন্দা জানিয়েছেন দলটির ম্যানেজার গ্যারেথ সাউথগ্যাট থেকে শুরু রাজপরিবারের সদস্য ও রাজনীতিবিদরা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

ইতালির বিরুদ্ধে পেনাল্টি শুট আউটে মার্কাস রাশফোর্ড (২৩), জ্যাডন সানচো (২১) ও বুকায়া সাকা (১৯) গোল করতে ব্যর্থ হওয়ায় এসব বর্ণবাদী হয়রানির টার্গেটে পরিণত হন। ১-১ গোলে খেলা শেষ হওয়ার পর খেলাটি পেনাল্টিতে গড়ায়।

বর্ণবাদী আপত্তিকর মন্তব্যের ঘটনায় পুলিশ একটি তদন্ত শুরু করেছে এবং দেশজুড়ে নিন্দার ঝড় উঠেছে। যদিও অনেক সমালোচক এমন ঘটনার জন্য কয়েকজন মন্ত্রীর ভণ্ডামিকে দায়ী করছেন। কারণ টুর্নামেন্টে চলাকালে খেলোয়াড় বড় ধরনের একটি বর্ণবাদবিরোধী অবস্থানকে তারা সমর্থন জানাননি।

ইংল্যান্ড দলের ম্যানেজার এক সংবাদ সম্মেলনে বলেন, কয়েকজনের জন্য এগুলো ভুলে যাওয়ার মতো না। কিছু কিছু মন্তব্য বিদেশ থেকে করা হয়েছে বলে আমাদের জানানো হয়েছে। কিন্তু এগুলোর কয়েকটি এই দেশ থেকেই করা হয়েছে।

বর্ণবাদবিরোধী অবস্থানের জন্য প্রশংসা কুড়িয়েছে ইংল্যান্ডের ফুটবল দল। অনেক খেলোয়াড় বিভিন্ন সামাজিক সমস্যা নিয়েও প্রচারণা চালাচ্ছেন। বিভিন্ন বর্ণের লোকজন নিয়ে গড়া দলটিকে আধুনিক ব্রিটেনের আরও বেশি বৈচিত্রের প্রতিফলন হিসেবে তুলে ধরা হচ্ছিল।

যুক্তরাষ্ট্রে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের পর মার্কিন ফুটবলার কলিন কায়েপারনিককে অনুসরণ করে প্রত্যেক ম্যাচের আগে হাঁটু গেড়ে বর্ণবাদ ইস্যুকে তুলে ধরেছেন ইংল্যান্ডের খেলোয়াড়রা। বর্ণবাদ বৈষম্যের বিরুদ্ধে সংহতির প্রদর্শন হিসেবে তারা এটি করতেন।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

যে ৬ অঞ্চলে ঝড় বইতে পারে

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৯

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করলো তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের বাণিজ্যমন্ত্রণালয় জানিয়েছে, গাজা...

জনপ্রিয় শিল্পী প্রবীন আর নেই 

বিনোদন ডেস্ক: ভারতের তামিল ইন্ডাস...

নীলফামারীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২

জেলা প্রতিনিধি: নীলফামারীতে পৃথক পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জন নিহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা