খেলা

অনন্য কৃতিত্ব মিতালির

স্পোর্টস ডেস্ক: ভারতের জনপ্রিয় মহিলা ক্রিকেটারদের মধ্যে মিতালি রাজ হলো একজন। তিনি নানা সময়ে নানা কারণে আলোচনায় আসেন। এদিকে ছেলেদের ক্রিকেটে ব্যাটিংয়ের যত রেকর্ড তার বেশিরভাগই নিজের দখলে রেখে লড়াই ছেড়েছেন শচীন টেন্ডুলকার। নারী ক্রিকেটে সে পথেই ছুটছেন মিতালি রাজ।

শনিবার ইংল্যান্ড নারী দলের বিপক্ষে অপরাজিত ৭৫ রানের ইনিংস খেলার পথে নিজের ঝাঁপিতে আরও একটি অর্জন যোগ করেছেন ভারতীয় নারী দলের অধিনায়ক। এর পরেই মিতালিকে শচীনের সঙ্গে এক আসনে বসিয়েছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

ইংলিশ নারী দলের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের আগের দুই ম্যাচে নিজে অর্ধশতক হাঁকালেও দলকে জেতাতে পারেনি মিতালি।

শনিবার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি ছিল ধবলধোলাই এড়ানোর লক্ষ্য। সে মঞ্চটি নিজের করে নিয়েছেন মিতালি। একাধিক রেকর্ড গাড়ার পাশাপাশি ইতিহাসে নাম তুলেছেন এই ডানহাতি ব্যাটার।


ইংল্যান্ডের বিরুদ্ধে এই ম্যাচে ৮৬ বলে অপরাজিত ৭৫ রানে ইনিংস খেলেন মিতালি। ইনিংসটি খেলার পথে সাবেক ইংলিশ তারকা শারলট এডওয়ার্ডসকে পিছনে ফেলে তিন ফরম্যাটে সর্বোচ্চ রানের (১০,২৭৩) মালকিন হয়ে যান ৩৮ বছর বয়সী মিতালি।

বিশ্বের এই দুই মহিলা ক্রিকেটারের ঝুলিতেই রয়েছে ১০ হাজার আন্তর্জাতিক রান। এমনকি মেয়েদের ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে ৮ হাজার রানও নেই আর কারও।

শুধু এই অর্জনই নয়। খেলোয়াড়ী জীবনে কিংবদন্তি হয়ে ওঠা মিতালির সঙ্গে রেকর্ড বইয়ের মিতালি আরও অনেক জায়গায়। যেমনটি করে দেখিয়েছেন শচীন টেন্ডুলকার। মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রানের পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি (৮৭) ফিফটি ছোঁয়া ইনিংসও মিতালির দখলে।

একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি অর্থাৎ ৭ হাজার ৩০৪ রান আছে তার দখলে। এই ফরম্যাটে তার দখলে আছে ৬৫টি ফিফটি, এখানেও চূড়ায় বসেছেন মিতালি। সঙ্গে টানা সাত ওয়ানডেতে ফিফটি করা একমাত্র ব্যাটারও তিনি।

অধিনায়ক হিসেবেও বেশ সফল মিতালি। নেতৃত্ব দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ফিফটি (৫৪) ছোঁয়া ইনিংস ইনিংস তার দখলে। এই ফরম্যাটে দলের দায়িত্ব নিয়ে এনে দিয়েছেন সর্ব্বোচ্চ ৮৪টি জয়।

ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে সবচেয়ে বেশি, ৪ হাজার ৮১৮ রান মিতালির দখলে। এছাড়াও একাধিক রেকর্ডে নিজের নাম উজ্জ্বল করেছেন ভারতীয় নারী দলের অধিনায়ক মিতালি রাজ।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

প্রাইভেটকারে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: মুন্সীগঞ্জের গজ...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

গাজায় যুদ্ধবিরতির ঘোষণা শিগগিরই

আন্তর্জাতিক ডেস্ক : ইসরাইলের সঙ্গে যুদ্ধবিরতিতে রাজি হয়েছে ফ...

ছুরিকাঘাতে প্রাণ গেল কলেজ ছাত্রের

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলায় ছিন...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

বগুড়ায় স্বস্তির বৃষ্টি

জেলা প্রতিবেদক: টানা তীব্র তাপপ্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা