ছবি: সংগৃহীত
জাতীয়

বাংলাদেশ জেনোসাইড স্বীকৃতিতে সম্মেলন

নুসরাত জাহান ঐশী : ১৯৭১ সালের ২০ মে পাক হানাদার বাহিনীর একটা ট্রাক ও জীপ এসে থামলো সাতক্ষীরা সড়কের ঝাউতলার চুকনগরে। সে সময় বর্বর সেনাদের গুলিতে মাত্র কয়েক ঘন্টার ব্যবধানে নির্মমভাবে প্রাণ হারায় ১২ হাজারেরও অধিক নিরীহ বাঙালি। পৃথিবীর বুকে পরিকল্পিত নিষ্ঠুরতম এই সামরিক হত্যাকাণ্ডের স্বীকৃতি আজও মেলেনি।

আরও পড়ুন : বিএসএফের গুলিতে শ্রমিক নিহত

মহান স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশে সংঘটিত জেনোসাইডের আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে আমরা একাত্তর, ইউরোপিয়ান বাংলাদেশ ফোরাম (ইবিএফ) এবং প্রজন্ম ‘৭১ যৌথভাবে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে।

সোমবার (২২ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী মিলনায়তনে এ আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন : রাজা রামমোহন রায়’র জন্ম

এ সম্মেলনে যোগ দিতে ঢাকায় এসেছে জেনোসাইড বিষয়ে বিশেষজ্ঞ একটি আন্তর্জাতিক দল।

বিশেষজ্ঞ দলের সদস্যরা হলেন- সাবেক ডাচ এমপি ও মানবাধিকার কর্মী হ্যারি ভ্যান বোমেল, আমস্টরডাম এর ভ্রিজে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ্যানথনি হলসল্যাগ, যুক্তরাজ্যের সিনিয়র সাংবাদিক ক্রিস ব্লাকবার্ন এবং ইউরোপীয় বাংলাদেশ ফোরাম (ইবিএফ)-এর যুক্তরাজ্য শাখার সভাপতি আনসার আহমেদ উল্লাহ এবং ইউরোপিয়ান বাংলাদেশ ফোরামের নেদারল্যান্ডস-এর সভাপতি এবং নেদারল্যান্ডস ভিত্তিক ডায়াসপোরা সংগঠন বাংলাদেশ সাপোর্ট গ্রুপ (বাসুগ)-এর চেয়ারম্যান বিকশি বড়ুয়া।

আরও পড়ুন : ক্যালিফোর্নিয়ায় শক্তিশালী ভূম...

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

বাংলাদেশ জেনোসাইডের স্বীকৃতির দাবিতে সমর্থন জানিয়ে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় গণহত্যার একটি উপকেন্দ্র ছিল। এ এলাকাটিকে কেন্দ্র করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ শুরু হয়। বাংলাদেশের গণহত্যার পরিপূর্ণ আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করা জরুরী বলে জানান তিনি।

আরও পড়ুন : ফ্রান্সে বন্দুক হামলায় নিহত ৩

অনলাইনে যুক্ত হয়ে প্রজন্ম একাত্তরের জেনোসাইড বিষয়ক গবেষক তৌহিদ নুর বলেন, বাংলাদেশে সংঘঠিত ১৯৭১ সালের গণহত্যা একটি আন্তর্জাতিক অপরাধ, যা কখনো ক্ষমার যোগ্য এবং ভুলে যাওয়ার মতো নয়। এ ঘটনার ৫০ বছর পরেও আন্তর্জাতিকভাবে এর স্বীকৃতি মেলেনি। আমরা এ গণহত্যার স্বীকৃতি ও বিচার চাই। এ দাবি ফলপ্রসূ করতে আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে।

বক্তব্যে জেনোসাইড গবেষক প্রদীপ কুমার দত্ত বলেন, গণহত্যা একটি আন্তর্জাতিক অপরাধ। তবে গণহত্যা কথাটি বলে বিষয়টিকে সীমিত করা হয়। এটি কেবল গণহত্যাই নয়, এর চেয়ে অনেক বেশি কিছু। হত্যার সাথে আরও যুক্ত ছিল শারীরিক ও মানসিক নির্যাতন। বর্তমানে এ বিষয়টি নিয়ে সুশীল সমাজে সচেতনতা লক্ষ্য করা যাচ্ছে এবং দিনকে দিন এটি বাড়ছে। সেই সাথে আন্তর্জাতিক অঙ্গনেও মুক্তিযুদ্ধে বাংলাদেশে সংঘটিত গণহত্যার বিষয়ে আলোচনা হচ্ছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৩

এছাড়াও দেশ-বিদেশে অবস্থানরত জেনোসাইড বিশেষজ্ঞ, বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধা, গণমাধ্যম ব্যক্তিত্ব, শহীদ সন্তান ও শহীদ পরিবারের সদস্যরা এ সম্মেলনে উপস্থিত ছিলেন এবং অনলাইনে যুক্ত ছিলেন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ট্রেন দুর্ঘটনায় তিনজন বরখাস্ত

জেলা প্রতিনিধি : গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

ট্রেনের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত

জেলা প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুরে অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেন...

যারা চাপে রাখতে চেয়েছিল তারাই চাপে

নিজস্ব প্রতিবেদক : যারা আমাদেরকে চাপে রাখতে চেয়েছিল, তারাই...

২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কাল

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা