জাতীয়

বিশ্ব দূতাবাস নামে প্রতারণা

কূটনৈতিক প্রতিবেদক: জাপানস্থ বাংলাদেশ দূতাবাসের নামের একটি চক্র প্রতারণা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন দেশটিতে অবস্থিত দূতাবাসটি। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই প্রতারণা চালানো হচ্ছে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) জাপানের টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস তাদের ফেসবুক পেজে এ সম্পর্কে জানান, সোস্যাল মিডিয়া IMO Application ব্যবহার করে জাপানস্থ বাংলাদেশ দূতাবাসের নামে "বিশ্ব দূতাবাস" নামক আইডি হতে করোনা সম্পর্কিত অপ্রাসঙ্গিক তথ্য আদান-প্রদানকরত: ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে প্রতারকচক্র অনেককে প্রতারিত করেছে মর্মে দূতাবাস অবগত হয়েছে।

জাপানস্থ বাংলাদেশ দূতাবাস যোগাযোগের মাধ্যম হিসাবে সোস্যাল মিডিয়া IMO Application ব্যবহার করে না এবং "বিশ্ব দূতাবাস" নামে কোন আইডি নেই। প্রতারকচক্র দূতাবাসের নাম ব্যবহার করে ভবিষ্যতে নতুন কোন প্রযুক্তি/কৌশল অপব্যবহার করলে সতর্কতা অবলম্বল করাসহ দূতাবাসকে অবগত করা জন্য অনুরোধ করা যাচ্ছে।

এদিকে বুধবার (২১ সেপ্টেম্বর) দূতাবাস জানায়, অতিসম্প্রতি জাপান সরকার বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৬টি দেশ থেকে আগত যাত্রীদের জাপানে পুনঃপ্রবেশের (Re-entry) ক্ষেত্রে বিদ্যমান নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে, যা ২০ সেপ্টেম্বর ২০২১ তারিখে দিবাগত রাত থেকে কার্যকর হয়েছে। হালনাগাদ কোভিড-১৯ প্রতিরোধমূলক নীতিমালা অনুযায়ী, বাংলাদেশ থেকে জাপানে প্রত্যাবর্তনকারীদের নীতিগতভাবে 'Special Exceptional Circumstances'–এর আওতায় পুনঃপ্রবেশ করতে দেয়া হবে।

এক্ষেত্রে উল্লেখ্য যে, যাদের পুনঃপ্রবেশের মেয়াদ আছে তারা সরাসরি জাপানে পুনঃপ্রবেশ করতে পারবেন। তবে পুনঃপ্রবেশের মেয়াদোর্ত্তীণ হয়ে গেলে ঢাকাস্থ জাপান দূতাবাসের সাথে যোগাযোগ করা যেতে পারে।
এছাড়া, নতুন নীতিমালায় জাপানে প্রবেশের পর সরকার নির্ধারিত স্থানে সংগনিরোধের জন্য বাধ্যতামূলক অবস্থানের সময়কাল ৬ (ছয়) দিন থেকে হ্রাস করে ৩ (তিন) দিন নির্ধারণ করা হয়েছে। তৃতীয় দিনে সম্পাদিত পিসিআর পরীক্ষার ফল নেগেটিভ হলে ১৪-দিনের সংগনিরোধের অবশিষ্ট সময়কালে নিজ বাসস্থানে অথবা সরকার নির্ধারিত স্থানে অবস্থান করতে পারবেন।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

দায়িত্বরত অবস্থায় পুলিশের মৃত্যু

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইন...

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

জেলা প্রতিনিধি : নোয়াখালী জেলার হ...

যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি যেকোনো উ...

মাটি খোঁড়ার সময় উদ্ধার মাইন-মর্টারশেল

জেলা প্রতিনিধি: নীলফামারীতে পুকুর খননের সময় উদ্ধার দুইটি মাই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা