ছবি: সংগৃহীত
রাজনীতি

সেপ্টেম্বর জুড়ে চূড়ান্ত আন্দোলন 

নিজস্ব প্রতিবেদক: সরকার পতনের ‘এক দফা’ দাবিতে চলতি মাসে কঠোর কোনো কর্মসূচিতে যাচ্ছে না বিএনপি। তবে সেপ্টেম্বর জুড়ে চূড়ান্ত আন্দোলন শুরু করবে দলটি।

আরও পড়ুন: অন্ধকার যুগ ফেরাতে চায় বিএনপি

আগামী ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির মধ্য দিয়ে কঠিন আন্দোলনের নতুন চমক শুরু হবে। ঐ আন্দোলনে ধাপে ধাপে অনেক দল বিএনপির সাথে মাঠে নামবে।

বিএনপির দায়িত্বশীল সূত্রের দাবি, সরকারের সাথে তাল মিলিয়ে চলা কয়েকটি দলও শেষ পর্বের আন্দোলনে হঠাৎ যুক্ত হতে পারে।

এদিকে আগামী শুক্র অথবা শনিবার এবং চলতি মাসের শেষ দিকে আরও ২ টি কর্মসূচি দেওয়া নিয়ে আলোচনা চলছে। রাজধানী ঢাকাসহ বিভাগীয় ও জেলা শহরে গণঅবস্থান, গণমিছিল, মানবপ্রাচীর, সমাবেশ, রোডমার্চ ও আদালতের সামনে অবস্থানের মতো কর্মসূচি দেওয়া হতে পারে।

আরও পড়ুন: বিএনপির কোনো দাবি মানা হবে না

এছাড়া চলতি সপ্তাহে এ বিষয়ে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দল ও জোটের সাথে বৈঠকের কথা রয়েছে।

মূলত, সেপ্টেম্বর মাসকে আন্দোলনের চূড়ান্ত ধাপ হিসাবে পরিকল্পনা সাজাচ্ছে বিএনপি। সরকারের পতন নিশ্চিত করতে তফশিল ঘোষণার আগেই লাগাতার কর্মসূচিতে যাবে দলটি।

এ কারণে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দল ও জোটের নেতাদেরও নিজ নিজ অবস্থান থেকে সর্বোচ্চ শক্তি নিয়ে রাজপথে নামার প্রস্তুতি নিতে বলা হয়েছে।

আরও পড়ুন: বিদেশি শক্তির পরামর্শে চলি না

সূত্র অনুযায়ী, চলতি মাসের শুরু থেকে সমমনা দল ও জোটের শীর্ষ নেতাদের সাথে একাধিক বৈঠক করে বিএনপি। পাশাপাশি দলটির বিভিন্ন পর্যায়ের নেতাদের সাথে ভার্চুয়ালি সভা করে দলটির হাইকমান্ড। নানা কারণে ভেবে-চিন্তে আগস্টে কর্মসূচি না দেওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

তাই এ মাসে কিছু সাংগঠনিক কাজ হাতে নিয়েছে দলটি। যেমন- অঙ্গ-সহযোগী সংগঠনসহ সাংগঠনিক জেলায় দুর্বলতা থাকলে, তা দূর করতে যা যা প্রয়োজন তা নিয়ে কাজ করছে বিএনপি। এছাড়া কর্মসূচি সফল করতে শতভাগ নেতাকর্মীকে মাঠে নামানোর ওপর বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করা হবে

কর্মসূচি পালনে যাতে কোনো ধরনের দুর্বলতা বা সমন্বয়হীনতা না থাকে, সেজন্য সাম্প্রতিক সময়ের কর্মসূচি পর্যালোচনা করে পরবর্তী আন্দোলনের ছক আঁকা হচ্ছে।

গতকাল শনিবার (১২ আগস্ট) বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে জনগণকে সাথে নিয়ে আন্দোলন করছে। স্বৈরাচারী সরকারকে আরেকটা ধাক্কা দিতে হবে। এর বিকল্প কোনো পথ নেই।

তিনি আরও বলেন, দাবি আদায়ে অবশ্যই কঠোর আন্দোলনের বিকল্প ভাবছি না। এক্ষেত্রে চলমান কর্মসূচির বাইরে ধাপে ধাপে এমন কর্মসূচি আসবে, যেখানে জনগণের সম্পূর্ণ সম্পৃক্ততার মধ্যে দিয়ে গণঅভ্যুত্থান সৃষ্টি হবে।

আরও পড়ুন: খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর দাবি

মির্জা ফখরুল বলেন, সরকারকে পদত্যাগ করতেই হবে। তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই নির্বাচন হতে হবে। সেভাবেই প্রস্তুতি নিচ্ছি আমরা।

দলটির একাধিক নীতি নির্ধারক জানিয়েছেন, চলতি মাসে কয়েকটি সভা ও সেমিনারের আয়োজন করছে বিএনপি। আগামীকাল সোমবারও (১৪ আগস্ট) রাজধানীর গুলশানে একটি হোটেলে ‘বাংলাদেশের সংবাদ মাধ্যম: দুঃশাসনের দেড় দশক’ শীর্ষক এক সেমিনার রয়েছে।

তারা বলেন, পহেলা সেপ্টেম্বর বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী। এবার ভিন্নভাবে এ প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে। ইতিমধ্যে তৃণমূলেও প্রাথমিক কিছু নির্দেশনা পাঠানো হয়েছে।

আরও পড়ুন: শেখ হাসিনার নেতৃত্বেই নির্বাচন হবে

এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর সব কর্মসূচি ‘এক দফা’ আন্দোলনের অংশ হিসাবেই পালন করা হবে। এজন্য ব্যাপক প্রস্তুতি নেওয়া হচ্ছে।

নেতারা বলছেন, শেষ ভাল যার, সব ভাল তার। যেভাবে আন্দোলন করা হোক না কেন, তা যদি আখেরে কাঙ্ক্ষিত সাফল্য বয়ে আনতে না পারে, তাহলে দল ও দেশের জন্য বড় ধরনের ক্ষতি বয়ে আনবে।

তাই ‘এক দফা’ আন্দোলনকে বেগবান করতে কৌশলে এগোতে চায় বিএনপি। তবে এখন পর্যন্ত পরিকল্পনা সফল হয়েছে বলে তারা মনে করছেন। সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকা পর্যবেক্ষণ করেই নতুন কৌশলে অগ্রসর হচ্ছেন দলের নীতি নির্ধারকরা।

আরও পড়ুন: সন্ধ্যায় আওয়ামী লীগের বৈঠক

মূলত, রাজধানীকে টার্গেট করেই সেপ্টেম্বর মাসে আন্দোলনকে চূড়ান্ত রূপ দিতে কাজ করছেন তারা। বিএনপি নেতারা সমমনা দলগুলোর সাথে বৈঠক করে শিগগিরই নতুন কর্ম পরিকল্পনা চূড়ান্ত করার কথা ভাবছেন। তারা সরকার পতনের আন্দোলনে সেপ্টেম্বরকেই উপযুক্ত সময় হিসাবে দেখছেন।

নেতারা আরও জানান, সরকার অক্টোবর মাসে তফশিল ঘোষণার কথা ভাবছে। এর আগেই বিরোধী দলগুলো সরকার পতনের দাবিতে ‘অলআউট’ কর্মসূচি নিয়ে মাঠে নামবে। এ আন্দোলনকে সমর্থন জানিয়ে আরও বেশ কয়েকটি দল যুগপৎ আন্দোলনে আসতে পারে।

তখন ‘এক দফা’ বৃহত্তর গণআন্দোলনে পরিণত হবে বলে মনে করছেন তারা।

আরও পড়ুন: কে এই আনোয়ারুল হক কাকার?

বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেছেন, সরকারের পতন নিশ্চিত করতে বিএনপিসহ সমমনা দলগুলোর আন্দোলন চলছে। আরও একটি গুরুত্বপূর্ণ দল বিএনপির সাথে যুগপৎ আন্দোলনে যুক্ত হবে। সেটি হবে ‘এক দফা’ আন্দোলনের সবচেয়ে বড় চমক।

তিনি মনে করেন, ঐ প্রেক্ষাপটে রাজপথের আন্দোলন তুঙ্গে অবস্থান করবে। আন্দোলনে জনস্রোত দেখে সাধারণ মানুষও ঘর থেকে বেরিয়ে আসবে। ইতিমধ্যে মানুষের মনের ভয় কাটতে শুরু করেছে।

তিনি বিশ্বাস করেন, চূড়ান্ত আন্দোলনের ঢেউ যখন উঠবে, তখন সরকারকে পদত্যাগ করার কথা বলতে হবে না। তারা এমনিতেই ক্ষমতা ছেড়ে দেবে।

আরও পড়ুন: পদ্মা সেতুর পাশে শিবচরে নির্মিত হবে বঙ্গবন্ধুর স্ট্যাচু

গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও বিপ্লবী ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক জানান, সোমবার বর্তমান পরিস্থিতি ও আন্দোলন নিয়ে করণীয় ঠিক করতে মঞ্চের বৈঠক রয়েছে। বিএনপির সাথেও বৈঠক হবে।

তিনি বলেন, ইতিমধ্যে ‘এক দফা’ দাবিতে জনগণের মাঝে গণজাগরণ সৃষ্টি হয়েছে। শিগগিরই তা গণঅভ্যুত্থানে পরিণত হবে।

আরও পড়ুন: ঐক্যবদ্ধ ও সুশৃঙ্খলভাবে কাজ করতে হবে

১২ দলীয় জোটের অন্যতম নেতা বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম জানান, বিএনপির সাথে আমরাও সরকার পতনের ‘এক দফা’ আন্দোলনে আছি। আগামীতে বিএনপি যে কর্মসূচি দেবে, সর্বশক্তি নিয়ে মাঠে থেকে তা বাস্তবায়ন করবো।

তিনি আরও বলেন, এ আন্দোলন দেশনায়ক তারেক রহমান যেভাবে মনিটরিং করছেন, আশা করছি শিগগিরই দাবি আদায়ে আমরা সফল হবো। সরকারের দুঃশাসন থেকে দেশের জনগণ মুক্তি পাবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

ফুটপাত বিক্রিতে জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ফুটপাত গুলো নানা শ্রেণিপেশার মানু...

আজও বায়ুদূষণে ঢাকা সপ্তম

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রাজধানীর বাতাস অস্...

ভোটে মানুষের আস্থা ফিরেছে

নিজস্ব প্রতিবেদক : গতকাল যে নির্বাচন হয়েছে সেখানে তীব্র গরমে...

ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : খেয়াল-খুশিমতো সব ধরনের ওষুধের দাম বাড়ানো...

হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় আব্দুর রহমান না...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা