রাজনীতি

জোট ছাড়াই রাজনীতি করবে বিএনপি

তারেক সালমান: জোটবদ্ধ রাজনীতি নয়, আগামীর পথ একাই পার করার সিদ্ধান্ত নিয়েছে রাজপথের প্রধান রাজনৈতিক দল বিএনপি। দলটির নীতিনির্ধারকদের সিদ্ধান্ত অনুযায়ী ইতোমধ্যেই বিএনপির দীর্ঘদিনের জোট ২০ দল ও বিগত জাতীয় নির্বাচনকালীন জোট জাতীয় ঐক্যফ্রন্টকে এড়িয়ে চলতে শুরু করেছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ইতোমধ্যেই নীতিনির্ধারকদের এ সিদ্ধান্তে নিজের সম্মতিও জানিয়েছেন বলে জানা গেছে।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরীক বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম সাননিউজকে বলেন, দীর্ঘদিন ধরে জোটের কোনো কার্যক্রম নেই। নেই কোনো সমন্বয় বা বৈঠকও। অবশ্য বৈশ্বিক মহামারি করোনার কারণেও অন্য সবকিছুর মতো রাজনীতিতে স্থবিরতা তৈরি হয়েছে। সেই কারণে জোটেরও কোনো কর্মকান্ড নেই।

এক প্রশ্নের জবাবে জেনারেল ইবরাহিম বলেন, বিএনপি বড় রাজনৈতিক দল। তারা যেকোনো সিদ্ধান্ত গ্রহণ করতেই পারে। আমরা রাজনীতির অঙ্গনে ছোট। বিএনপি ডাকলে আমরা যাই। না ডাকলে যাই না। এই দীর্ঘ সময়ে যেহেতু জোটের কোনো কর্মকান্ড নেই, সে সময় আমরা নিজের দলকে যতটা পারা যায় গুছিয়ে নেয়ার চেষ্টা চালাচ্ছি। নিজের পায়ে দাড়ানোই আমাদের প্রধান লক্ষ্য।

জানা যায়, সরকারের ম্যাকানিজমের কাছে পরাস্থ হয়ে প্রায় প্রতিটি নির্বাচনে শোচনীয় পরাজয়ে হাঁপিয়ে উঠেছে বিএনপি। জোটবদ্ধ হয়েও সরকারের কৌশলের বিপক্ষে শক্ত হয়ে প্রতিরোধ করতে পারেনি দীর্ঘদিন দেশের রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন থাকা দলটি। সেই কারণে একলা চলার পথ বেছে নিয়েই ২০ দল এবং ঐক্যফ্রন্ট থেকে বেরিয়ে এসেছে বিএনপি। যদিও এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য দলটি দেয়নি।

বিএনপি সূত্রে জানা যায়, বিএনপিকে চাপে ফেলার পাশাপাশি দলটির বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে দুটি জোটের কিছু নেতা। আর একই সঙ্গে দুই জোটের মন রক্ষা করতে গিয়ে খোদ বিএনপিই নিজস্ব রাজনৈতিক স্বকীয়তা হারাতে বসেছে।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, বিএনপি একটি স্বতন্ত্র রাজনৈতিক দল। তবে বৃহত্তর রাজনৈতিক স্বার্থে বিএনপি জামায়াতসহ অন্য দলগুলোর সঙ্গে রাজনৈতিক জোট বেঁধেছে। এছাড়া নির্বাচনের পূর্বে ঐক্যফ্রন্টের সঙ্গেও হাত মেলায় বিএনপি। কিন্তু নির্বাচনে বিএনপির কোনো উপকারে আসেনি দুই জোট বরং দলকে বেকায়দায় ফেলেছে।

তিনি বলেন, এই দুই জোটের নেতারা রাজনীতির আড়ালে বিএনপির সঙ্গে ষড়যন্ত্র করেছে। আমাদের গুরুত্বপূর্ণ তথ্যগুলো ফাঁস করে দিয়েছে। বিএনপির ছায়াতলে থেকে তারা আমাদেরই ক্ষতি করার ষড়যন্ত্র করেছে। সেই অর্থে ২০ দল ও জাতীয় ঐক্যফ্রন্টকে বিএনপির জন্য অভিশাপ বলা যায়।

বিএনপির ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট আহমদ আজম খান সাননিউজকে বলেন, বিএনপির অনেক আগেই জোট ছেড়ে নিজস্ব রাজনীতির দিক নজর দেয়া উচিত ছিল বলে আমি মনে করি। কারণ বিএনপি এ দেশের সবচেয়ে জনপ্রিয় ও জনসমর্থিত রাজনৈতিক দল। জনগণের ভালবাসা নিয়ে শহীদ জিয়ার হাতে গড়া এ দল বারবার বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় গেছে। তাই আমি ব্যক্তিগতভাবে মনে করি, বিএনপিকে অন্যর সাহায্য নিয়ে এদেশে রাজনীতি করতে হবে না। শুধু নিজেদের রাজনীতিটা করলেই আমরা জনগণের গ্রহণযোগ্যতা অতীতের মতো পাব।

এ্যাডভোকেট আজম আরও বলেন, তাছাড়া নির্বাচন আসলে জোটের শরিক তথাকথিত নাম সর্বস্ব দলও অগ্রহণযোগ্য আসন দাবি করে বসে। যার কারণে তাদের আসন দিতে গিয়ে দেখা যায় দীর্ঘদিন দলের যেসব নেতারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নিজের শ্রম,ঘাম, অর্থ ব্যয় করেছেন; তাকে বঞ্চিত করতে হয়। এটা দলীয় রাজনীতির উপর নেতিবাচক প্রভাব পড়ে।

বিএনপি এক সাংগঠনিক সম্পাদক সাননিউজকে বলেন, বিএনপিকে ঘুরে দাঁড়াতে হলে ২০ দল ও ঐক্যফ্রন্টকে বেশি গুরুত্ব দেয়াটা ঠিক হবে না। এছাড়া জোটের দলগুলো তো নেতাসর্বস্ব। এদের না আছে জনবল, না আছে জনসমর্থন। দুই জোটের ওপর আর ভরসা করা নিজেদেরই ক্ষতি। তাই বিএনপিকে নিজের অবস্থান ধরে রাখতে হবে।

সাননিউজ/টিএস/

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

বিকেলে বসছে সংসদ অধিবেশন

নিজস্ব প্রতিবেদক : চলমান দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে...

ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে ট্রাকের ধাক্কায় মো. ইউসুফ (৪৫)...

ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ৫

জেলা প্রতিনিধি : হবিগঞ্জের মাধবপুরে ট্রাকচাপায় প্রাইভেটকারের...

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল কলম্বিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজায় হামলা অব্যাহত রাখার প্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা