মতামত

আগস্টে বঙ্গবন্ধুকে নিয়ে অনুরোধ

পি আর প্ল্যাসিড

অনেকদিন ধরে বলি বলি করে বলা হয়নি আমার যে কথাটি তা হচ্ছে, বাংলার মাটিতে বঙ্গবন্ধুকে স্থায়ীভাবে বাঙালির স্মরণ করতে এখন থেকে যত্রতত্র বঙ্গবন্ধুর নাম না নেয়া বা ব্যবহার না করা। কিছু কিছু বিষয় আছে যা, প্রয়োজনের বাইরে বেশি স্মরণ করলে মানুষের মনে ইনপুট হয়ে থাকে। তার বিপরীতেও কিছু বিষয় আছে যা বলতে পারি, অতিমাত্রায় স্মরণ করলে মানুষ মন থেকে স্মরণ করার বদলে তা থেকে অন্তর দৃষ্টি ফিরিয়ে নেয় কিংবা ভালোবাসা-দরদ কমে যায়।

আমার ক্ষুদ্র অভিজ্ঞতা থেকে বলতে চাই, দেশ স্বাধীন হবার পঞ্চাশ বছর পরে এসেও আমরা এতোটাই দুর্ভাগা জাতি যে, এখন পর্যন্ত জাতীয় অনেক কিছুই সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিতে ব্যর্থ। এখনো রাজনৈতিক দলগুলোকে ভাবতে হয়, ক্ষমতায় আমরা না থাকলে আগামীতে আমাদের কি হবে, কি হবে আমাদের রেখে যাওয়া কর্মকাণ্ডগুলোর অবস্থা?

বড় সত্য হচ্ছে, আমরা কোন কিছুই ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করি না। আমরা যদি মিয়ানমারের দিকে তাকাই তাহলে দেখতে পাবো যে, অতি সম্প্রতি ক্ষমতা হারানো প্রাক্তন প্রধানমন্ত্রীর ভাগ্যে কি ঘটেছে। শান্তিতে তিনি নোবেল পুরস্কার প্রাপ্ত। এখন তিনি বন্দী জীবন কাটাচ্ছেন তার নিজের দেশে, যা তিনি ঘটনার আগের দিন পর্যন্ত চিন্তাও করেননি। অথচ ঘটেছে। তার পক্ষে কথা বলার এখন আর কেউ নেই। এমন কি শান্তিতে নোবেল পাওয়া অন্য যাঁরা রয়েছেন তাঁরাও এখন মুখ খুলছেন না তাঁর জন্য। ভাগ্যের কি নির্মম পরিহাস। এটাই যে বাস্তবতা। এটাকেই আমরা হজম করছি নীরবে।

১৯৭৫ এর ১৪ আগস্ট রাত অবধি কেউ ভাবতে পারেনি দেশে, এভাবে ১৫ তারিখের সূর্যোদয় দেখতে হবে। অথচ ১৪ আগস্টের সমস্ত ক্ষমতার "আছে" কথাটি ১৫ তারিখ ভোরে নিমিষেই "নেই" হয়ে গেল, যা বাংলা-বাঙালির ইতিহাসের জন্য অতি মর্মান্তিক এক কালো অধ্যায় হিসেবে চিহ্নিত। এটাই ক্ষমতা, এটাই বাস্তবতা।

উদাহরণ দিলে উদাহরণ শেষ হবে না। তাই একটা কথাই বলছি, কেউ স্বীকার করুক আর না করুক, যেই বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা আজ পৃথিবীর মানচিত্রে ভিন্ন পরিচয়ে পরিচিত হতাম, সেই বঙ্গবন্ধুকে স্বাধীন দেশে বাঙালি জাতির পিতার মতো সম্মান দিয়ে তাকে হারাতে হলো রাতের অন্ধকারে কতিপয় উচ্ছৃঙ্খল সেনা সদস্য আর কর্মকর্তার ভুল সিদ্ধান্তের কারণে। দুঃখজনক হলেও তার পরের ইতিহাস আমাদের কম বেশি প্রায় সকলের জানা।

বলতে পারি ভাগ্যের কারণে তাঁরই সুযোগ্যকন্যা বর্তমানে দেশের ক্ষমতায়। তিনি যেভাবেই হোক এই অবস্থানে আসতে পেরেছেন আর এই জন্যই বাংলার মাটিতে বঙ্গবন্ধুর পুনঃজন্ম হবার মতো মানুষের মনে বিশেষ করে তার ভক্তদের কাছে জেগে উঠেছেন। এই জাগরণকে ধরে রাখার জন্য প্রধানমন্ত্রীর কাছে আমার আবেদন, আপনার ক্ষমতা গ্রহণের পর থেকে দেশে অনেক সফলতার জয়গান শুনেছি, ব্যর্থতার কথাও কিন্তু কম নেই। আমি আমার এই ছোট লেখায় সব কিছু নিয়ে বলছি না।

১৯৭৫ সালের পর থেকে আগস্ট যেহেতু আমাদের বাঙালি জাতির জন্য শোকের মাস, তাই এই মাসেই আপনাকে ঠিক করতে হবে যত্রতত্র বঙ্গবন্ধুর নাম আর ছবি, মূর্তি, ম্যুরাল, ভাষ্কর্য যা কিছুই বলি না কেনো তা যেন মানুষ ব্যবহার না করে।

এখনই সময়, এ বিষয়ে আপনাকে সুচিন্তিত পরিকল্পনা করে সিদ্ধান্ত নিতে হবে, কোথায়, কিভাবে বঙ্গবন্ধুর নাম, ছবি, মূর্তি, ভাষ্কর্য বা ম্যুরাল দেশের মানুষ ব্যবহার করতে পারবে। যদি বলি যে, আমাদের দেশের মুদ্রায় বঙ্গবন্ধুর ছবি রয়েছে। এটাকে সাধুবাদ জানাই। সবগুলো নোটে না দিয়ে যদি আপনার পছন্দ অনুযায়ী যে কোনো একটি মুদ্রায় বঙ্গবন্ধুর ছবি রেখে অন্যগুলোতে অন্য কারো ছবি দিতে পারেন। এমনকি, থাকতে পারে আপনার ছবিও। এতে আমার কোন আপত্তি নেই।

তবে, পাশাপাশি অন্য মুদ্রার গায়ে বাংলা সাহিত্য, বা অন্যান্য বিভিন্ন সেক্টরের অনেক ব্যক্তিই আছেন যাদের ছবি থাকতে পারে। যেমন, যাঁর লেখা কবিতা আমাদের জাতীয় সঙ্গীত হয়েছে (রবীন্দ্রনাথ ঠাকুর), যাকে আমরা জাতীয় কবি মানি (কাজী নজরুল ইসলাম), পল্লী কবি জসিম উদ্দিন, বিশিষ্ট লেখক রয়েছেন (প্রয়াত হুমায়ূন আহমেদ), অতীষ দীপঙ্কর, জাপানিদের কাছে বিশেষ পরিচিত রাধা বিনোদ পাল, বিজ্ঞানী বোষ আছেন, এদের নিয়ে তো কোন রাজনীতি নেই, এদের ছবি টাকার নোটে রেখে এদেরকে কেনো আমরা সম্মান দিতে পারি না?

আমার এই লেখায় প্রধানমন্ত্রীর নিকট এটাই অনুরোধ যে, বাংলাদেশের সকল টাকার নোটে বঙ্গবন্ধুর ছবি না রেখে মাত্র একটিতেই রাখা যেতে পারে। এতে বঙ্গবন্ধুর প্রতি বাঙালি জাতির সম্মান প্রদর্শন কমবে না বরং বাড়বে বলে আমার বিশ্বাস।

আমি জাপানে আছি দীর্ঘ ত্রিশ বছর ধরে। এখানে জাপানের মুদ্রাসহ অন্যান্য দেশের নাগরিকদের সাথে মেলা করার কারণে তাদের দেশের মুদ্রা দেখার সুযোগ হয়েছে। কোথাও আমাদের দেশের মুদ্রায় একক কোনো ব্যক্তির ছবি দেবার নজির আমার চোখে পড়েনি। একটু বাড়িয়ে যদি বলি তাহলে বলতে পারি ইংল্যান্ডের মুদ্রায় সম্প্রতি একজন বাঙালির ছবি মুদ্রিত হয়েছে। এসব কারণেই আমার এই প্রসঙ্গে বলা। আশা করি, ভুল হলে নিজ গুণে বেয়াদবি মাফ করবেন সকলেই। ধন্যবাদ।

জাপান প্রবাসী-সাংবাদিক, লেখক
১ আগস্ট, ২০২১

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

তরমুজের পুডিং রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে তরমুজের চাহিদা...

বজ্রপাতে ৮ গরুর মৃত্যু

জেলা প্রতিনিধি : রাজশাহীর পবা উপজেলায় বজ্রপাতে আটটি গরুর মৃত...

ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি হজযাত্রীদের...

উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবি...

সড়কে যান চলাচলে নির্দেশিকা জারি

নিজস্ব প্রতিবেদক: সড়কে দুর্ঘটনা ক...

বিএনপির নির্বাচন বর্জন আত্মহননমূলক

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো বিএনপির...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা