লাইফস্টাইল

বসন্তের প্রস্তুতি

লাইফস্টাইল ডেস্ক : শীতের হিমেল হাওয়া বিদায় দিয়ে এবার বসন্তকে বরণ করে নেওয়ার পালা। বসন্তে কখনো প্রচুর বাতাস বয়ে যায়, আবহাওয়া কখনো উষ্ণ, আবার কখনো ঠান্ডা মনে হয়। দিন এবং রাতের মধ্যে তাপমাত্রার পার্থক্য বাড়ে। প্রকৃতির পরিবর্তনের সাথে সাথে আমাদের মধ্যেও কিছু পরিবর্তন নিয়ে আসা জরুরি।

আরও পড়ুন : মন জয় করেই আমরা ভোট পাচ্ছি

বসন্তের পোশাক :

শীত আছে আবার নেই। এ সময়ের আবহাওয়ার উপযোগী পোশাক বেছে নিন। সুতি, লিলেন ইত্যাদি জাতীয় কাপড়ে বেশি আরাম পাবেন। পোশাকের রঙের দিকেও খেয়াল রাখুন। চোখের আরাম হয় এমন রঙের পোশাক বেছে নিন। বেশি গাঢ় রঙের পোশাক ব্যবহার না করাই ভালো।

বসন্তের সাজ :

বসন্তে একটু ভারী সাজও মনে হতে পারে বেমানান। তাই প্রকৃতির মতোই সহজ ও স্বচ্ছ থাকুন। মুখে ভারীর বদলে হালকা মেকআপ বেছে নিন। ঠোঁটে গাঢ় রঙের বদলে ব্যবহার করতে পারেন হালকা রঙের লিপস্টিক। চোখের কোণে আঁকতে পারেন কাজলের হালকা লাইন। রূপচর্চার ক্ষেত্রেও বেছে নিন বসন্তের উপযোগী উপাদান। সবকিছুর ওপরে আপনার স্বস্তিকে প্রাধান্য দিন।

খাবার কেমন হবে :

ঋতু পরিবর্তনের এ সময়ে খাবারে একটু এদিক-সেদিক হলেই পেটে অসুখ বেঁধে যেতে পারে। তাই বসন্তের প্রস্তুতি হিসাবে খাবারের তালিকায় আনুন পরিবর্তন। যে মৌসুমে যেসব খাবার শরীরের জন্য উপকারী সেগুলোই কিনতে পারেন। তাই বাজারে যেসব শাকসবজি ও ফলমূল উঠতে শুরু করেছে সেগুলো খাবারের তালিকায় যোগ করুন। রান্নার ক্ষেত্রেও একটু হালকা মেন্যু বেছে নিন। অল্প তেল-মসলায় রান্না করা খাবার এ সময়ের জন্য বেশি উপযোগী। সেই সঙ্গে পর্যাপ্ত পানি পানের অভ্যাস করুন।

আরও পড়ুন : বাংলাদেশে বাবার কাছে থাকতে চাই

নিজের প্রতি খেয়াল রাখুন :

আবহাওয়া পরিবর্তনের সময় বিভিন্ন অসুখে আক্রান্ত হওয়া খুব সাধারণ একটি ঘটনা। এ সময় রোগ-প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে আপনি সহজেই আক্রান্ত হতে পারেন। সেজন্য সঠিক খাবার বেছে নিতে পারেন স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য। নিয়মিত ঘুম, গোসল, শরীরচর্চা ইত্যাদি মেনে চলুন। অসুখ নিয়ে হাসপাতালে ছোটাছুটি নিশ্চয়ই কোনো কাজের কথা নয়। এর বদলে চেষ্টা করুন অসুখ থেকে দূরে থাকতে। এ সময় শুষ্ক আবহাওয়ার কারণে প্রচুর ধুলোবালি জমে। তাই নিয়মিত পরিষ্কার করুন আপনার ঘরও। জমে থাকা জীবাণু যেন আপনাকে আক্রমণ করতে না পারে সেদিকে সতর্ক থাকুন।

প্রকৃতির নতুনত্বকে গ্রহণ করতে হলে আপনাকেও থাকতে হবে সুস্থ ও সুন্দর। শরীর ভালো থাকলে মনও ভালো থাকবে। তাহলে বসন্তকে স্বাগত জানানোর প্রস্তুতি এখনই শুরু হয়ে যাক।

সান নিউজ/এনজে/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা