ফাইল ফটো
লাইফস্টাইল

মানিব্যাগ প্যান্টের পেছনে রাখা বিপজ্জনক

লাইফস্টাইল ডেস্ক : পুরুষদের কাছে টাকা বহন করার একটি জনপ্রিয় মাধ্যম মানিব্যাগ। টাকা,ব্যাংকের কার্ড বা প্রয়োজনীয় টুকিটাকি কাগজপত্র রাখার জন্য মানিব্যাগ প্যান্টের পেছনে রাখার অভ্যাস অনেকেরই আছে। অনেকে মানিব্যাগে খুচরা পয়সাও রাখেন। তাতে জিনিসটি হয়ে যায় আরও বেশি ভারী এবং মোটা।

আরও পড়ুন : নিউমোনিয়া লক্ষণে সতর্কতা

তবে এই অভ্যাস স্বাস্থ্যের জন্য হতে পারে বিপজ্জনক। প্যান্টের পেছনের পকেটে মানিব্যাগ রাখার কারনে হতে পারে দীর্ঘমেয়াদী শারীরিক সমস্যা। চিকিৎসকরা এই অভ্যাস থেকে বেরিয়ে আসতে বলছেন।

‘আমেরিকান ইনস্টিটিউট অব হেল্‌থ সায়েন্স’-এর গবেষকরা বলছেন, দিনের পর দিন এভাবে মানিব্যাগ রাখলে কোমরে ব্যথা, হাড়ের সমস্যা এবং স্নায়ুর সমস্যা দেখা দিতে পারে। হাড় এবং স্নায়ুর অসুখ নিয়ে দীর্ঘ দিন ধরে গবেষণা চালিয়ে এমনটাই আশঙ্কা করছেন ওই গবেষকরা।

আরও পড়ুন : যেসব খাবার মাইগ্রেনের সমস্যা বাড়ায়

এছাড়া ছেলেদের হাড়ের সমস্যা, পায়ে, কোমরে যন্ত্রণার জন্য পেছনের পকেটে মানিব্যাগ রাখাকেই দায়ী করছেন চিকিৎসকরা।

চিকিৎসকরা জানাচ্ছেন, প্যান্টের পেছনে যেখানে পকেটটি রয়েছে, সেখানেই আসলে সায়াটিক স্নায়ুর অবস্থান। দীর্ঘ সময় এই ভাবে মানিব্যাগ রাখার ফলে সায়াটিক স্নায়ু এবং সংশ্লিষ্ট পেশির উপর প্রবল চাপ পড়ে। ফিমার হাড়ের মাথাতেও চাপ পড়ে। এতেই কোমরে ব্যথা ও হাড়ের সমস্যা দেখা দেয়।

প্যান্টের পিছনে মানিব্যাগ ব্যবহারের ফলে যেসব সমস্যার মুখে পরতে পারেন -

ব্যথা বাড়া : পেছনের পকেটে মানিব্যাগ রাখলে শরীরে ব্যথা হওয়ার ঝুঁকি বাড়ে। বিশেষজ্ঞদের মতে, পেছনের পকেটে মোটা পার্স রাখার কারণে একজন পুরুষ প্রায় তিন মাস পর্যন্ত কোমর ব্যথা ও পায়ের ব্যথার সম্মুখীন হতে পারেন।

আরও পড়ুন : ভিটামিন সি কেনো খাবেন, কোথায় পাবেন?

স্নায়ু দুর্বল হয় : প্যান্টের পেছনের পকেটে মোটা মানিব্যাগ রাখলে পুরুষের স্নায়ুও কম বয়সেই দুর্বল হতে শুরু করে। বিশেষ করে পিঠের নিচের অংশ ও স্লিপ ডিস্কে স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি বাড়ে। বেশিরভাগ পুরুষ পার্স ডান পকেটে রাখেন। এর কারণে ডান সায়্যাটিক শিরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।

ফ্যাট ওয়ালেট সিন্ড্রোম : অফিসে দীর্ঘ সময় কাজ করার সময়ও পুরুষরা প্রায়ই তাদের পেছনের পকেটে মোটা মানিব্যাগ রেখে দেন কখনো কখনো। যা শরীরের পিরিফর্মিস মাসলকে দমন করতে কাজ করে। পাশাপাশি সায়াটিক স্নায়ুও পিরিফর্মিস পেশীর মধ্য দিয়ে যায়। এমন অবস্থায় মানিব্যাগের কারণে সায়াটিক ভেইনও চাপা হতে থাকে। যার কারণে পুরুষদের অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে।

এজন্য পুরুষের উচিত সতর্ক থেকে মানিব্যাগ ব্যবহার করা। বিশেষ করে বসার সময় মনে করে পেছনের পকেট থেকে পার্স বের করে রাখুন। এতে পিঠের ব্যথার ঝুঁকি কমবে। পকেট টুকটাক জরুরি কাগজ বা কলম রাখার কাজে ব্যবহার করুন। মানিব্যাগ রাখুন কাঁধের ব্যাগে অথবা সামনের পকেটে।

আরও পড়ুন : খুসখুসে কাশি সারানোর উপায়

সমস্যায় পড়লে উপায় :

নিয়মিত শরীরচর্চা করুন। পিরিফর্মিস পেশীগুলো ভালো রাখতে স্ট্রেচিং ব্যায়াম করুন। তাহলে কয়েক দিনের মধ্যেই ব্যথা থেকে মুক্তি পাবেন। ব্যথা না কমলে চিকিৎসকের পরামর্শ নিন।

সান নিউজ/জেএইচ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

আজ যে সব এলাকায় গ্যাস থাকবে না

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

পরিত্যক্ত বস্তায় মিলল বিদেশি মদ

জেলা প্রতিনিধি: নোয়াখালীতে একটি পুকুরের পাশে পড়ে থাকা বস্তা...

ভারতে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে লোকসভা ন...

সিলেটে স্বস্তির বৃষ্টি

জেলা প্রতিনিধি: চলমান তীব্র গরমের মধ্যে মাঝরাতে সিলেটে নেমেছ...

বিএনপি গণতন্ত্রকে হত্যা করেছে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা