ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

ঘরের কাজেই কমবে ওজন

লাইফস্টাইল ডেস্ক: বেশির ভাগ নারীই সংসার ও অফিস সামলাতে গিয়ে তার নিজের দিকে নজর দেয়ার সময় পান না। সারাক্ষণ ব্যস্ত সময় কাটান তারা।

আরও পড়ুন: পরীক্ষার ফল আশানুরূপ না হলে করণীয়

নারীদের বয়সের সঙ্গে সঙ্গে দেহে অনেক পরিবর্তন শুরু হয়। যেমন- অতিরিক্ত চিন্তা, শারীরিক পরিবর্তন থেকে বিপাকক্রিয়া ধীর হয়ে যায়, যার ফলে ওজন বাড়তে থাকে। এছাড়া নারীদের জীবনধারার কিছু অনিয়ম তাদের সামগ্রিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়ে।

প্রত্যেক নারী যদি নিয়ম করে শরীরচর্চা করতে পারেন, তাহলে অনেকটাই সুস্থ্যভাবে জীবনযাপন করতে পরেন। কয়েকটি টিপস অনুসরণ করলে ঘরের কাজের মাধ্যমেই নারীরা সহজেই ফিট থাকতে পারবেন।

আরও পড়ুন: ডাস্ট অ্যালার্জির লক্ষণ

(১) কাপড় ধোয়া: পরিচ্ছন্ন থাকতে প্রতিদিনের কাপড় প্রতিদিনই পরিষ্কার করা উচিত। এক্ষেত্রে নিজের হাতে পরিষ্কার করলে তা আপনাকে ওয়ার্কআউটে সহায়তা করতে পারে। জামাকাপড় ধোয়ার ক্ষেত্রে বালতি তোলা, কাপড়ে ব্রাশ করা, কাপড় কচলানো, নিংড়ানো এবং শুকানোর দরকার পড়ে। এগুলো হাতের তালুর জন্য ভালো। এক ঘণ্টা ধরে কাপড় ধোয়া আপনার প্রায় ১১৬ ক্যালোরি বার্ন করতে সহায়তা করে।

(২) ঝাড়ু দেয়া: নিয়মিত ঘর ঝাড়ু দেয়া এক ধরনের ওয়ার্কআউট যা অতিরিক্ত ক্যালোরি বার্ন করতে সহায়তা করবে। এটি মেটাবলিক ফিটনেসকে উন্নত করতে এবং পেশী শক্তিশালী করতে সহায়তা করে। ঝাড়ু দেয়ার সময় দু’টি হাত অবিরাম চলতে থাকে, এটি আপনার হাতের পেশীকে খুব শক্তিশালী করে তোলে। এছাড়া এটি মেরুদণ্ডকে ফ্লেক্সিবেল করে তোলে। আধা ঘণ্টা ধরে ঘর ঝাড়ু দিলে তা প্রায় ৮০-১০০ ক্যালোরি বার্ন করতে সহায়তা করতে পারে।

আরও পড়ুন: তরমুজের পুডিং রেসিপি

(৩) বাসনপত্র ধোয়া: বাসনপত্র ধোয়া এক ধরনের থেরাপি যা স্ট্রেস এবং উদ্বেগ কমাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এটি জীবাণু পরিষ্কার করার পাশাপাশি বেশ অনেকটা ক্যালোরি পোড়াতেও সহায়তা করে। থালা বাসন ঘষার সময় হাতের তালুতে এবং আঙ্গুলের উপরে চাপ প্রয়োগ করার সাথে সাথে সেগুলি আরও শক্তিশালী হয়।

(৫) আটা-ময়দা মাখা: আটা-ময়দা মাখলে আমাদের হাত ও কাঁধকে শক্তিশালী করে এবং সমস্ত চাপ দূরে রাখে। যখন আমরা আটা মাখি, তখন আমাদের হাতের তালু ও কাঁধ অত্যন্ত বেশি ব্যবহার হয়, যা সেগুলোকে ফ্লেক্সিবেল, শক্তিশালী করে তোলে ও ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। যখন আটা-ময়দার তাল নরম করার জন্য তা ভালো করে ঠেসা হয় তখন স্ট্রেস মুক্ত হয় যা মানসিক চাপের জন্য বেশ ভালো।

আরও পড়ুন: বজ্রপাতের সময় করণীয়

(৬) ঝুল ঝাড়া: যাদের পিঠ আর ঘাড়ের দিকটা ভারী, তারা ঝুল ঝাড়লে দ্রুত পিঠের মেদ কমাতে পারবেন।

(৭) ঘর মোছা: এক ঘণ্টা ঘর মুছলে তা আপনাকে প্রায় ১৭০-২৩৮ ক্যালোরি বার্ন করতে সহায়তা করবে। এটি আপনার উরু, পিঠের পেশী ও গোড়ালিকে শক্তিশালী করে তোলে।

(৮) গার্ডেনিং: এটি আপনাকে শারীরিক ও মানসিকভাবে ফিট রাখতে সহায়তা করে। গার্ডেনিং এক ধরনের থেরাপি যা আমাদের মানসিক স্বাস্থ্য উন্নত করতে এবং স্ট্রেস ও উদ্বেগ থেকে মুক্তি দিতে সহায়তা করে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (২৬ জুলাই) বেশ কি...

ইসরায়েলের নৃশংস হামলা, নিহত ৩০ 

আন্তর্জাতিক ডেস্ক: গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও ৩০...

বিটিভি ভবন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা সংস্কার আন্দ...

ভারতের কাছে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : নারী এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের সঙ্গে ১...

সুসংবাদ পেলেন মেহজাবীন

বিনোদন ডেস্ক : ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী।...

ঢাকায় গ্রেফতার ২৩৫৭

নিজস্ব প্রতিবেদক : কোটা সংস্কার আন্দোলনের নামে ঢাকাসহ সারাদে...

ফ্রান্সে রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলা

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে অলিম্পিক আসরের উদ্বোধন অনুষ্ঠান...

ভারতের কাছে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : নারী এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের সঙ্গে ১...

পুলিশকে দুর্বল করতেই হামলা

নিজস্ব প্রতিবেদক : পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে হামলা-...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা