ফাইল ফটো
লাইফস্টাইল

পেঁয়াজ কাটার সময় চোখ জ্বালার কারণ ও সমাধান

বিনোদন ডেস্ক : প্রতিদিনের রান্নায় একটি গুরুত্বপূর্ন উপাদান পেঁয়াজ। তাই রান্না করতে হলে পেঁয়াজ সবাইকে কাটতে হয়। কিন্তু এই মশলাটি কাটতে গেলে একটি সমস্যায় সবাই ভোগে তা হল পেঁয়াজের ঝাঁঝে চোখ জ্বালা করা ও চোখে পানি আসা। আজকের প্রতিবেদনে আমরা জানবো এই সমস্যার কারণ ও এর থেকে মুক্তির উপায়।

আরও পড়ুন : দুই দিনের মেলা একদিনে শেষ, সমালোচনার ঝড়

পেঁয়াজ কাটলে চোখে পানি আসোর কারণ :

পেঁয়াজ কাটার সময় কাটাপড়ে অসংখ্য কোষ। ফলে কোষের ভেতরে থাকা পদার্থগুলো মুক্ত হয়ে যায়। কোষে থাকা অ্যামিনো অ্যাসিড সালফোক্সাইড মিলে তৈরি করে সালফেনিক অ্যাসিড। কোষের ভেতরে থাকা বিভিন্ন এনজাইম সালফেনিক অ্যাসিডের সঙ্গে বিক্রিয়া করে তৈরি করে প্রোপেনিয়াল এস-অক্সাইড নামক সালফারের একটি উদ্বায়ী যৌগ।

এই যৌগ বাতাসে ভেসে চলে আসে আমাদের চোখে। পরে তা চোখের জলীয় অংশের সঙ্গে বিক্রিয়ায় তৈরি করে সালফিউরিক অ্যাসিড। আর এই অ্যাসিডের কারণেই আমাদের চোখে জ্বালাপোড়া হয়। তখন চোখের ভেতরে ঢুকে পড়া অ্যাসিড বের করে দিতেই মূলত চোখ থেকে বের হয় পানি।

আরও পড়ুন : ৩৬ দশমিক ৪৫ ভাগ বই আসেনি

তবে কিছু পদ্ধতি বা উপায় অনুসরণ করে আপনি এই সমস্যা থেকে পেতে পারেন মুক্তি। চলুন জেনে নেয়া যাক উপায়গুলো-

রুটি বা চুইংগাম মুখে রাখুন :

পেঁয়াজ কাটার সময় মুখে রুটি বা চুইংগাম রাখুন। এটি করলে আপনার চোখ জ্বালা করবে না এবং চোখে পানি আসবে না। তাই পেঁয়াজ কাটার সময় মুখে চুইংগাম রাখতে পারেন, যদি চুইংগাম না থাকে তবে এক টুকরো রুটি মুখে রাখতে পারেন।

আরও পড়ুন : মাদকাসক্ত ছেলেকে জেলে পাঠাতে মায়ের আবেদন!

কাটার আগে পানিতে ভিজিয়ে রাখুন :

কাটার আগে পেঁয়াজ পানিতে ভিজিয়ে রাখুন। এতে পেঁয়াজের স্বাদের সঙ্গে কিছুটা আপোস করতে হবে। তবে পেঁয়াজের খোসা ছাড়িয়ে পানির পাত্রে ভিজিয়ে রাখুন। এতে পেঁয়াজের অ্যাসিড কমে যাওয়ায় কাটার সময় আর চোখের পানি ফেলতে হবে না

কাটার আগে মাইক্রোওয়েভ বা রেফ্রিজারেটরে রাখুন :

পেঁয়াজ কাটার আগে রেফ্রিজারেটর বা মাইক্রোওয়েভে কিছুক্ষণ রাখা যেতে পারে। রেফ্রিজারেটরে মাত্র ১৫ মিনিট রাখলে পেঁয়াজে উপস্থিত অ্যাসিড এনজাইমের সংখ্যা কমে যায়। তবে মাইক্রোওয়েভে ৪৫ সেকেন্ড গরম করলে পেঁয়াজের মধ্যে থাকা রাসায়নিক পদার্থ দূর হয়ে যায়। যার ফলে চোখে পানি আসে না।

আরও পড়ুন : শাহজাহান চট্টগ্রামে অস্ত্রসহ গ্রেফতার

মাঝ বরাবর থেকে কাটুন :

পেঁয়াজের মাথার অংশটিতে সবচেয়ে বেশি ঝাঁঝালো গ্যাস থাকে। এই অংশটি বাদ দিয়ে পেঁয়াজ কাটার পরামর্শ দেওয়া হয়ে থাকে। প্রথমে পেঁয়াজ মাঝ বরাবর কেটে নিন। এরপর উভয় অংশ স্লাইস করে কাটুন, কেবল মূল অর্থাৎ মাথার অংশটি না কেটে ফেলে দিন।

বাতাস চলাচল :

আপনার চোখের ওপর পেঁয়াজের গ্যাসের প্রভাব কমাতে আরেকটি উপায় হচ্ছে, বাতাস চলাচল করে এমন স্থানে যেমন জানালার পাশে অথবা পাখার নিচে পেঁয়াজ কাটুন। এতে বাতাসে পেঁয়াজের ঝাঁঝালো গ্যাস উড়ে যাওয়ায় চোখের সংস্পর্শে আসবে না।

আরও পড়ুন : ঝালকাঠিতে দুইজনের লাশ উদ্ধার

চশমা পরুন :

চশমা চোখে দিয়ে পেঁয়াজ কাটলে চোখে জ্বালা হয় না। তবে পেঁয়াজ কাটার সময় মুখ দিয়ে শ্বাস নিলে, এর এনজাইম আপনার চোখে পড়বে না এবং আপনার চোখ সুরক্ষিত থাকবে।

মোমবাতির সাহায্য নিন :

পেঁয়াজ কাটার সময় আপনি কাছাকাছি একটি জ্বলন্ত মোমবাতিও রাখতে পারেন। পেঁয়াজের ঝাঁঝ মোমবাতির দিকে চলে যাবে এবং চোখ জ্বালাপোড়া করবে না।

আরও পড়ুন : আগ্নেয়াস্ত্র ও চোরাই মোটরসাইকেলসহ গ্রেফতার ৫

ভিনেগার ব্যবহার করুন :

পেঁয়াজ কাটার সময় চোখে পানি এড়াতে সাদা ভিনেগারও ব্যবহার করা যেতে পারে। এর জন্য ভিনেগার ও লবণের সঙ্গে কিছুটা পানি মিশিয়ে নিন। পেঁয়াজের খোসা ছাড়িয়ে এর সঙ্গে মাখিয়ে নিন। কিছু সময় পরে পেঁয়াজ কাটুন, আপনার চোখে আর পানি আসবে না।

সান নিউজ/জেএইচ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি: নরসিংদীর বেলাব থানার নারায়ণপুর ইউপির দুলালকা...

নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর বেগ...

নিজেকে শেষ করে দিতে চেয়েছিলেন বিদ্যা

বিনোদন ডেস্ক: শাহরুখ খানের ব্লকবা...

নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায়   

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীতে তী...

টাঙ্গাইল শাড়ি দেশের নিজস্ব পণ্য 

নিজস্ব প্রতিবেদক: শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন মন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা