ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

চটপটি তৈরির রেসিপি

সান নিউজ ডেস্ক: বিকেলের নাস্তায় অনেকে ঝাল খাবার খেতে একটু বেশিই পছন্দ করেন। বিশেষ করে চটপটি হলে তো কথাই নেই! যেকোনো আয়োজনে নাস্তা হিসেবে রাখতে পারেন চটপটি। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

আরও পড়ুন: বিদ্যমান রাস্তা সংস্কারের নির্দেশ

উপকরণ:

১.ডাবলি
২.আলু
৩.চটপটিরমসলা
৪.তেঁতুল
৫.মরিচ
৬.পেঁয়াজ
৭.শসা
৮.ধনিয়াপাতা
৯.জিরা

প্রণালি:

চটপটি বানানোর জন্য আপনি ডাবলি নিবেন ২ কাপ। এগুলো সারারাত পানিতে ভিজিয়ে রাখবেন এবং পরে খুব ভালো করে ধুয়ে নিবেন।ডবলিটা যতভালো করে ভিজবে তত তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যাবে এবং খেতে ও ভালোলাগবে। চুলায় একটি বড় হাড়িতে বেশী করে পানি দিয়ে ডাবলিগুলো সিদ্ধ করবেন। ডাবলিগুলো সিদ্ধ করার সময় ১ চামচের মত লবন দিয়ে চুলার জ্বালটা বাড়িয়ে দিবেন।এতে করে খুব তাড়াতাড়ি ডাবলিগুলো সিদ্ধ হবে। ডাবলি সিদ্ধ করার সময় এতটা পানি দিবেন যাতে সিদ্ধ হওয়ার পরও ডাবলিগুলোর মধ্যে পানি থাকে।

ডাবলি সিদ্ধ হয়েগেলে এরমধ্যে সিদ্ধ আলু দিয়ে দিবেন। আলুগুলো আগেই সিদ্ধ করে ফেটেনিবেন।ফেটানো আলু দিয়ে আপনিএকটু নেড়ে দিবেন। এমন ভাবে নাড়বেন যাতে আলুগুলো পানির সঙ্গে মিশে যায়। এবার আপনি এর সঙ্গে ৪ চাচামচ চটপটির মসলা দিয়ে আরও কিছু সময় জ্বাল দিবেন যাতে করে আলু ও মসলা ডাবলির সঙ্গে মিশে যায়।

আপনার চটপটি প্রায় হয়ে গেছে।

এবার এতে আপনি স্বাদমত কাঁচা মরিচকুচি , পেঁয়াজ কুচি দিয়ে নেড়েদিবেন। কিছুক্ষন পর চুলা থেকে নামিয়ে পরিবেশন করবেন।খেয়াল রাখবেন চটপটিটা যেন মাখা মাখা থাকে।বেশি পাতলা না হয় আবার বেশি ঘনও না হয়।

আরও পড়ুন: ৫৮২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন

এবার আপনি টক টা বানিয়ে নিবেন। এজন্য আপনি তেঁতুলগুলো আগে পানিতে ভিজিয়ে রাখবেন। যখন দেখবেন , তেঁতুল নরম হয়ে গেছে তখন তেঁতুলের বিচি ফেলেদিবেন,তেঁতুলের খোসা বা আঁশ থাকলেতাও ফেলে দিবেন। এরপর তেঁতুলগুলো চটকে ছেকে এতে ভাজা জিরার গুড়ো ১ / ৪ চাচামচ, ভাজা শুকনো মরিচের গুড়ো দিবেন স্বাদমত যে যেমন ঝাল খেতে পছন্দ করেন, চিনি দিয়ে দিবেন ১ চাচামচ। যদি কেউ সরাসরি টকখেতে চান। মিষ্ট টক পছন্দ না করেন তবে চিনি না দিলেও হবে। এবার আপনি যেকোন ব্যান্ডের চটপটির মসলা দিবেন ১ / ৪ চাচামচ। সবশেষে স্বাদমত লবন দিয়ে ভালোভাবে নাড়বেন যাতে সবগুলো উপাদান খুব ভালোভাবে মিশে যায়।এ ভাবে আপনি চটপটির টক বানিয়ে নিবেন। আপনি টকটা যতটুকু পাতলা বা ঘন খাবেন সেরকম পানি দিবেন।হয়ে গেল চটপটি বানানো।

এবার আপনি চটপটি পরিবেশন করবেন।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঝালকাঠি নার্সিং কলেজে অচল অবস্থা!

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি নার্সি...

লক্ষ্মীপুরে স্বাস্থ্য নিরাপত্তা স্কিম চালু

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

ভোলায় বঙ্গবন্ধু সেজেছে ক্ষুদে শিক্ষার্থীরা

ভোলা প্রতিনিধি: শ্রদ্ধা ও ভালোবাস...

মোস্তফা হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

অবৈধ ইটভাটায় হুমকির মুখে জীববৈচিত্র্য

রংপুর ব্যুরো: রংপুর জেলাসহ বিভাগে...

বাঁশ দিয়ে লেন ভাগ, তবু যানজটে দুর্ভোগ

রংপুর ব্যুরো: রংপুর মহানগরীতে নিয়...

রোজা রাখার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: রোজা রাখার উপরা...

ঝালকাঠি নার্সিং কলেজে অচল অবস্থা!

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি নার্সি...

মোস্তফা হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা