লাইফস্টাইল

করোনায় অফিস করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক: করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পেতে ওয়ার্ক ফ্রম হোম বা ঘরে বসে অফিসের কাজ করার সুযোগ পাচ্ছেন কেউ কেউ। তবে বেশিরভাগের ক্ষেত্রে এই চিত্র ভিন্ন।

মহামারিকালেও তাদের জীবিকার প্রয়োজনে অফিস করতে হচ্ছে। প্রয়োজনের তুলনায় পরিবহন মিলছে না সব সময়। ফলে গন্তব্যে পৌঁছাতেও পড়তে হচ্ছে বাড়তি ঝামেলায়। প্রয়োজনে বাইরে বের হতে হলেও ব্যক্তিগত সচেতনতার বিকল্প নেই। বাড়ির বাইরে বের হলে মেনে চলতে হবে কিছু সাবধানতা-

স্যানিটাইজার বা সাবান সঙ্গে রাখুন

বাড়ি থেকে বের হওয়ার সময় স্যানিটাইজার বা সাবান সঙ্গে নিন। এগুলো হাত জীবাণুমুক্ত ও পরিষ্কার করার কাজে লাগবে। প্রতি আধাঘণ্টা পরপর হাত পরিষ্কার করুন। হাত জীবাণুমুক্ত না করে মাস্কে হাত দেবেন না।

বারবার চোখে-মুখে হাত দেওয়ার অভ্যাস থাকলে তা বাদ দিন। খাওয়ার আগে এবং পরেও হাত পরিষ্কার করতে হবে। সাবান-পানির ব্যবস্থা থাকলে তা দিয়ে হাত ধোবেন। সেই সুযোগ না থাকলে ব্যবহার করুন হ্যান্ড স্যানিটাইজার।

সঙ্গে রাখুন অতিরিক্ত মাস্ক

মাস্ক পরে বের হলেও সঙ্গে আরও দুই-একটি মাস্ক রাখুন। ব্যাগে অন্তত দুটি সার্জিক্যাল মাস্ক বা এন৯৫ মাস্ক রাখুন। কারণ যে মাস্কটি পরে আছেন সেটি কোনোভাবে নষ্ট হয়ে গেলে বা পড়ে গেলে অতিরিক্ত মাস্ক ব্যবহার করতে পারবেন। এছাড়া কারও মাস্কের দরকার হলে তাকে সাহায্য করতে পারবেন।

হেয়ারক্যাপ ও গ্লাভস

প্রয়োজনে গণপরিবহনে চড়তে হলেও তা নিরাপদ না হওয়ার সম্ভাবনা বেশি। কারণ তাতে আরও অনেক মানুষ যাত্রী হিসেবে উঠে থাকেন। তাই বাইরে বের হলে হেয়ারক্যাপ ও গ্লাভস পরা জরুরি। এগুলো ব্যবহার করলে জীবাণু থেকে কিছুটা হলেও সুরক্ষিত থাকা সম্ভব হবে।

বাড়ি ফিরে যা করবেন

বাড়ি ফিরেই প্রথমে ভালোভাবে পরিষ্কার হয়ে নেবেন। সরাসরি শোয়ার ঘরে ঢুকে যাবেন না। বাইরে থেকে ফিরে সোজা ওয়াশরুমে চলে যান। সেখানে বাইরের পোশাক পাল্টে নিন। ভালোভাবে হাত-পা ও মুখ ধুয়ে নিন, সম্ভব হলে গোসল করে নিন। ব্যবহৃত ব্যাগ স্যানিটাইজিং স্প্রে দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। বাড়িতে শিশু থাকলে বাইরে থেকে এসেই তাদের স্পর্শ করবেন না। অফিসে যেসব টিফিন বক্স নিয়ে যান, সেগুলো বাড়িতে আলাদা রাখবেন।

করোনার উপসর্গ দেখা দিলে

যদি আপনার শরীরে করোনাভাইরাসের কোনো উপসর্গ দেখা দেয় তবে বাড়িতে আলাদা থাকার ব্যবস্থা করুন। যত দ্রুত সম্ভব টেস্ট করিয়ে নিন। এই সময়ে নিজের পাশাপাশি পরিবারের সবাইকে সুস্থ রাখার প্রতি বাড়তি নজর দেওয়া জরুরি।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

খাগড়াছড়িতে মা-ছেলের মৃত্যু 

জেলা প্রতিনিধি: খাগড়াছড়ি জেলায় দী...

ঢাকা সফরে আসছেন অ্যামি পোপ

নিজস্ব প্রতিবেদক: ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ঢাকা সফর করবেন জাত...

রাষ্ট্রদূতের দায়িত্ব পেলেন কারিনা কাপুর

বিনোদন ডেস্ক: বলিউড অভিনেত্রী কার...

রাজধানীর ২ রেস্টুরেন্টে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নীলক্ষেত মোড়ে ২টি হোটেলে অগ্নিকাণ...

যুক্তরাষ্ট্রের কথাও শুনছে না ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সাথে চ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা